১৮ মে ২০২২, ০৪ জৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩
`

মুসলিম যুবকদের দাড়ি কামাতে বাধ্য করছে উজবেক পুলিশ

মুসলিম যুবকদের দাড়ি কামাতে বাধ্য করছে উজবেক পুলিশ - ছবি : সংগৃহীত

কয়েক ডজন মুসলান যুবককে জোর করে দাড়ি কামাতে বাধ্য করার অভিযোগ উঠেছে উজবেকিস্তান পুলিশের বিরুদ্ধে। দেশটির রাজধানী তাসখন্দ থেকে ২০ কিলোমিটার দূরে ইয়াঙ্গিউল শহরে এ ঘটনা ঘটে।

সংবাদমাধ্যম রেডিও ফ্রি ইউরোপের প্রতিবেদনে বলা হয়েছে, ইয়াঙ্গিউল শহরে পুলিশ পুরুষদের ডেকে নিয়ে তাদের দাড়ি কামানোর জন্য বাধ্য করেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় এক অধিকারকর্মী বলেন, গত এক মাসে শুধুমাত্র ইয়াঙ্গিউলেই ২২ জন পুরুষের দাড়ি কামিয়েছে পুলিশ। সেখানে শুধুমাত্র ধার্মিক পুরুষদেরই দাড়ি কামাতে বাধ্য করা হয়।

তবে ভুক্তভোগী ওই যুবকরা বলছে, যারা ফ্যাশনের জন্য দাড়ি রেখেছে পুলিশ তাদের টার্গেট করে না। তারা শুধু মুসলমানদের টার্গেট করে।

ইয়াঙ্গিউলের এক বাসিন্দা বলেন, ‘পুলিশ বলছে- আমাদেরকে দেখতে সন্ত্রাসীদের মতো দেখাচ্ছে। আমরা আমাদের ঐতিহ্য এবং মহানবী হযরত মোহাম্মদ (সা:) এর সুন্নত অনুসারে দাড়ি বড় করেছিলাম। কিন্তু তারা আমাদের অধিকার লঙ্ঘন করেছে।’

তবে পুলিশের পক্ষ থেকে এ অভিযোগ অস্বীকার করে বলা হচ্ছে, কিছু নাগরিককে তাদের আইডি কার্ডের সাথে সামঞ্জস্যপূর্ণ চেহারা রাখার জন্যই দাড়ি কামানো ব্যাপারে নির্দেশনা দেয়া হয়েছে।

সূত্র : রেডিও ফ্রি ইউরোপ


আরো সংবাদ


premium cement
মামার সাথে গোসল করতে নেমে ভাগ্নের মৃত্যু সিলেটে ভয়ঙ্কর রূপ নিচ্ছে বন্যা, প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা টিএন্ডটি টাওয়ার থেকে লাফিয়ে আত্মহত্যা চেয়ারম্যানপুত্রের খুনির প্রকাশিত সংবাদে জামায়াতের প্রতিবাদ কারখানার ক্রেন ছিঁড়ে শ্রমিকের মৃত্যু বিদ্যুৎস্পৃষ্টে ডুমুরিয়ায় স্বামী-স্ত্রীর মৃত্যু ৩৪ ফরাসি কূটনীতিককে বহিষ্কার করল রাশিয়া রাজশাহীতে বন্ধ ঘর থেকে স্বামী-স্ত্রীর লাশ উদ্ধার মেয়েকে উত্যক্তের প্রতিবাদে বাবাকে কুপিয়ে জখম বাড়িতে ঢুকে চেয়ারম্যানের শিশুসন্তানকে কুপিয়ে হত্যা, গুরুতর আহত স্ত্রী সিদ্ধান্ত বদল : টাকা সমন্বয় করে হজে যেতে পারবেন পরিবর্তিত ব্যক্তিরা

সকল