০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


সংক্রমণ প্রতিরোধে মাউন্ট এভারেস্টেও বেড়া দেবে চীন

মাউন্ট এভারেস্টেও বেড়া দেবে চীন - ছবি সংগৃহীত

পর্বতারোহীদের থেকে যাতে সংক্রমণ না ছড়ায় তার জন্য মাউন্ট এভারেস্টে বেড়া দেবে চীন। পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গের নেপালের অংশের সামিট বেস ক্যাম্পে সম্প্রতি প্রায় কয়েকজন পর্বতারোহী অসুস্থ হয়ে পড়েন। পরে জানা যায়, তারা করোনায় আক্রান্ত। এরপরেই নিরাপদ রেখা টানার সিদ্ধান্ত নিয়েছে চীন।

এভারেস্টের উত্তর দিকটা চীনের অংশ আর দক্ষিণ দিক নেপালের। করোনার দ্বিতীয় ঢেউতে খুবই খারাপ অবস্থা নেপালের। এদিকে এ সময়টাই হলো পর্বতারোহণের মৌসুম।

দেশ-বিদেশ থেকে বহু মানুষ নেপাল অথবা চীনের দিক থেকে সর্বোচ্চ শৃঙ্গ জয়ের আশায় হাজির হন। ফলে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা অমূলক নয়।

তিব্বত কর্তৃপক্ষের তরফ থেকে গণ্ডি কাটার কথা নিশ্চিত করা হলেও ঠিক কী দিয়ে সীমানা চিহ্নিত করা হবে তা বলা হয়নি। চীনের দিকের বেস ক্যাম্পেও কঠোর সুরক্ষাবিধি চালু করা হবে বলে খবর পাওয়া গেছে।

শুধু পর্বতারোহী নন, স্রেফ পর্বতের শোভা দেখতে আসা পর্যটকদেরও প্রবেশ নিষিদ্ধ। এপ্রিল থেকে এ পর্যন্ত ২২ জনকে এভারেস্টে চড়ার ছাড়পত্র দিয়েছে চীন। তাদের প্রত্যেককেই কোয়ারেন্টাইনে থাকতে হয়েছে। গত বছর থেকে এখন পর্যন্ত বিদেশিদের পর্বতারোহণে অনুমোদন দেয়া হয়নি।

উল্টোদিকে পর্যটন শিল্প চাঙ্গা করতে রেকর্ড সংখ্যক পর্বতারোহীদের ছাড়পত্র দিয়েছে নেপাল। গতবছর বন্ধ থাকায় ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছিল দেশটি। শুধুমাত্র এভারেস্ট পারমিট পেতেই নেপাল সরকারকে ১১ হাজার ডলার দিতে হয়। আরো অন্যান্য খরচ নিয়ে প্রায় ৪০ হাজার ডলার দিতে হয় পর্বতারোহীদের। সবদিক ভেবেচিন্তে তাই এভারেস্টে বেড়া দেয়ার সিদ্ধান্ত নিয়েছে চীন।

সূত্র : আজকাল


আরো সংবাদ



premium cement
গ্রিড লাইনের ত্রুটিতে সিলেট বিভাগে বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন ভুক্তভোগী নারী ও তার পাশে দাঁড়ানো ব্যক্তিদের হয়রানির প্রতিবাদ বাড্ডায় নারীর অর্ধগলিত লাশ উদ্ধার কথিত স্বামী পলাতক গ্রেফতারকৃতদের পরিবারের সাথে সাক্ষাৎ করবে খতমে নবুওয়ত ঝিনাইদহ-১ আসনে উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী নায়েব আলী জাতীয় গ্রিডে ত্রু‌টি, সিলেট বিভাগে বিদ্যুৎ বিপর্যয় ফিলিস্তিনি শিক্ষার্থীদের জন্য ঢাবিতে নিয়মিত ২০ আসন বরাদ্দ রেকর্ড গড়ে সাদিক খান আবারো লন্ডনের মেয়র আগামী ২ মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে : জিল্লুল হাকিম ফতুল্লায় ব্যবসায়ী অপহরণ, গ্রেফতার ৭ তাপদাহের কারণে গোসল করতে গিয়ে কলেজছাত্রের মৃত্যু

সকল