০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


সিউলে কুকুর-বিড়ালেরও করোনা পরীক্ষা

সিউলে কুকুর-বিড়ালেরও করোনা পরীক্ষা - ছবি : সংগৃহীত

দক্ষিণ কোরিয়ার রাজধানী সিওলে করোনাভাইরাসের উপসর্গ থাকা পোষা কুকুর ও বিড়ালের পরীক্ষা করা হবে। দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলের মেট্রোপলিটন সরকার মঙ্গলবার এই ঘোষণা দিয়েছে। পোষা প্রাণীদের মধ্যে জ্বর বা শ্বাসকষ্ট দেখা দিলেই কেবল করোনা পরীক্ষা করা হবে। পরীক্ষার ফল পজিটিভ এলে আক্রান্ত প্রাণীকে ঘরে কোয়ারেন্টিনে রাখতে হবে বলেও জানায় সিওল সরকার।

সিওলের রোগ নিয়ন্ত্রণ কর্মকর্তা পার্ক ইয়ু-মি বার্তা সংস্থা ইয়নহাপকে জানান, করোনায় আক্রান্ত পোষা প্রাণীকে আইসোলেশন সেন্টারে পাঠানোর কোনো প্রয়োজন নেই। কারণ, পোষা প্রাণী মানুষের মধ্যে করোনা ছড়াতে পারে এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি।

তবে পোষা প্রাণীটির মালিক যদি হাসপাতালে ভর্তি হন বা খুব অসুস্থ থাকেন বা এত বয়স্ক যে তার পোষা প্রাণীর খেয়াল রাখতে পারছেন না, সে ক্ষেত্রে শহর পরিচালিত কেন্দ্রে প্রাণীটিকে কোয়ারেন্টিনে নিয়ে যাওয়া হবে।

নিজেদের পোষা প্রাণীকে মানুষ ও অন্য পোষা প্রাণী থেকে কমপক্ষে দুই মিটার দূরে রাখার কথা শহরের বাসিন্দাদের স্মরণ করিয়ে দেন পার্ক। ইয়নহাপের তথ্য অনুযায়ী, কয়েক সপ্তাহ আগে দক্ষিণ কোরিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর জিনজুর ধর্মীয় কেন্দ্রে এক বিড়ালছানার মধ্যে করোনাভাইরাস শনাক্ত হয়।

স্বাস্থ্য কর্মকর্তাদের ধারণা, ধর্মীয় কেন্দ্রটিতে অবস্থানরত করোনায় আক্রান্ত এক নারী ও তার মেয়ের মাধ্যমে ছানাটি সংক্রমিত হয়।

এর আগে বিশেষজ্ঞরা বলেছিলেন, কুকুর বা বিড়াল এই ভাইরাস মানুষের শরীরে ছড়াতে পারে না। তবে গবেষণায় দেখা যায়, বিড়াল করোনাভাইরাস বহন করলেও করতে পারে; অন্য বিড়ালের মধ্যেও তা ছড়াতে পারে।

গত মাসে যুক্তরাষ্ট্রের সান ডিয়েগো জু সাফারি পার্কের দুইটি গরিলার দেহে করোনা শনাক্ত হয়। মানুষ থেকেই ভাইরাসটি তাদের মধ্যে সংক্রমিত হয় বলে খবর পাওয়া গেছে।


আরো সংবাদ



premium cement