০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


মালয়েশিয়া ভুলে যায় বিদেশি কর্মীরা দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ অংশীদার : মানবাধিকার সংস্থা

-

মালয়েশিয়ায় বসবাসরত ৯০ শতাংশের বেশি অভিবাসী শ্রমিকদের আবাসন ব্যবস্থা সঙ্কট ও জীবন হুমকির মুখে। কোভিড-১৯ মহামারিতে এই অবস্থা আরো ভয়াবহ হয়েছে। এই পরিস্থিতিতে গভীর উদ্বেগ ও হতাশা প্রকাশ করেছেন দেশটির এনজিও ভিত্তিক মানবাধিকার সংস্থার (এনএসআই) নির্বাহী পরিচালক এ্যাড্রিয়ান পেরেরা ও মানবসম্পদ মন্ত্রী এম সারাভানান।

মালয়েশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা বারনামা বরাত দিয়ে জানা যায়, বৃহস্পতিবার সকালে কুয়ালালামপুরে এক সংবাদ সম্মেলনে মন্ত্রী এম সারাভানান সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ উদ্বেগ প্রকাশ করেন। এ সময় দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র মন্ত্রী দাতোক সেরী ইসমাইল সাবরি ইয়াকুব উপস্থিত ছিলেন।

দেশটির এনজিও ভিত্তিক মানবাধিকার সংস্থা এনএসআই-এর নির্বাহী পরিচালক এ্যাড্রিয়ান পেরেরা উদ্বেগ ও হতাশা প্রকাশ করে সংবাদ মাধ্যম ফোকাস মালয়েশিয়াকে জানান, মালয়েশিয়ানরা তাদের নিজেদের স্বার্থের কারণে বার বার ভুলে যায় যে, অভিবাসী শ্রমিকরা দেশের জিডিপি বা অর্থনীতির গুরুত্বপূর্ণ অংশীদার। দেশের অর্থনীতি, উন্নয়ন, সংস্কার ও সংস্কৃতিতে বিদেশীদের অবদান ভুলে গিয়ে আমরা কেবল তাদের অপরাধীদের সাথে তুলনা করি। পরিসংখ্যানে দেখা যাবে, সবচেয়ে কম অপরাধ করে বিদেশিরা। দেশটির রাষ্ট্রীয় ব্যাংক নেগারা যদি অর্থনৈতিক উৎসের জরিপ করে তাহলে দেখা যাবে বিদেশিদের সংখ্যাটা অনেক বড় হবে।

এ্যাড্রিন পেরেরা আরো বলেন, অথচ অভিবাসী শ্রমিক নিয়োগকারীরা শ্রমিকদের ন্যুনতম আবাসনের ব্যবস্থাও করে না। ফলে তারা চরম অস্বাস্থ্যকর জনাকীর্ণ, নিরাপত্তাহীন, তীব্র গরমে মানবেতর জীবনযাপন করছে।

মানবসম্পদ মন্ত্রী এম সারাভানান বলেন, দেশটিতে প্রায় ৯১ দশমিক এক শতাংশ বা এক দশমিক চার মিলিয়ন অভিবাসী কর্মীদের আবাসন ব্যবস্থা ন্যুনতম মানদণ্ড মেনে করা হয়নি যা খুব উদ্বেগজনক। যা কি না ১৯৯০ সনের আবাসন আইন-এর ৪৪৬ ধারার সুস্পষ্ট লঙ্ঘন।

তিনি আরো বলেন, গত ৩১ অক্টোবর পর্যন্ত শ্রমিক নিয়োগদাতা আবাসন সরবরাহকারীদের অনুসন্ধানে যে তথ্য পাওয়া গেছে তা হচ্ছে, দেশে মোট প্রায় এক দশমিক ছয় মিলিয়ন অভিবাসীকর্মীর মধ্যে মাত্র আট দশমিক ৮৯ শতাংশের আবাসন ব্যবস্থা সন্তোষজনক। আর বাকি ৯১ দশমিক এক শতাংশের আবাসন ব্যবস্থা আইন লঙ্ঘন করে করা হয়েছে।


আরো সংবাদ



premium cement
সিরিজে এগিয়ে যাবার লক্ষ্যে আজ মাঠে নামছে বাংলাদেশ গ্রিড লাইনের ত্রুটিতে সিলেট বিভাগে বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন ভুক্তভোগী নারী ও তার পাশে দাঁড়ানো ব্যক্তিদের হয়রানির প্রতিবাদ বাড্ডায় নারীর অর্ধগলিত লাশ উদ্ধার কথিত স্বামী পলাতক গ্রেফতারকৃতদের পরিবারের সাথে সাক্ষাৎ করবে খতমে নবুওয়ত ঝিনাইদহ-১ আসনে উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী নায়েব আলী জাতীয় গ্রিডে ত্রু‌টি, সিলেট বিভাগে বিদ্যুৎ বিপর্যয় ফিলিস্তিনি শিক্ষার্থীদের জন্য ঢাবিতে নিয়মিত ২০ আসন বরাদ্দ রেকর্ড গড়ে সাদিক খান আবারো লন্ডনের মেয়র আগামী ২ মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে : জিল্লুল হাকিম ফতুল্লায় ব্যবসায়ী অপহরণ, গ্রেফতার ৭

সকল