২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

অপরাধী চক্রের সহিসংতায় অবরুদ্ধ হাইতির রাজধানী

অপরাধী চক্রের সহিসংতায় অবরুদ্ধ হাইতির রাজধানী -

হাইতির রাজধানী পোর্ট-অ-প্রিন্সের বাসিন্দারা অপরাধী চক্রের সবর্শেষ সহিসংতার জেরে তীব্র নিরাপত্তা হুমকিতে রয়েছে।

এদিকে সশস্ত্র হামলাকরীরা প্রেসিডেন্ট প্রাসাদ ও পুলিশ সদরদপ্তরকে লক্ষ্যবস্তু করার পর জাতিসঙ্ঘ গ্রুপ পোর্ট-অ-প্রিন্সের পরিস্থিতি নিয়ে সতর্ক করে বলেছে, এটি এক অবরুদ্ধ নগরী।

ইতোমধ্যে সশস্ত্র গ্রুপগুলো দেশের বিভিন্ন অংশের সাথে সংযোগকারী সড়ক এবং রাজধানীর অধিকাংশ এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে। পশ্চিম গোলার্ধের সবচেয়ে দরিদ্র দেশ হাইতির প্রধানমন্ত্রী এরিয়েল হেনরিকে তারা উৎখাত করতে চাচ্ছে। এ লক্ষ্যে তারা সাম্প্রতিক সপ্তাহগুলোতে ব্যাপক বিপর্যয় সৃষ্টি করে চলেছে।

এ কারণে শনিবার কিছু বাসিন্দা নিরাপদ আশ্রয়ের জন্যে সরকারি ভবনগুলোর দিকে ছুটে যায় এবং একটি ভবনের ফটক ভেঙে ভেতরে ঢুকতেও সফল হয়।

শহরের এ অস্থিতিশীল পরিস্থিতির কারণে তিন লাখ ৬২ হাজার হাইতিয়ান আভ্যন্তীরণভাবে বাস্তুচ্যুত হয়েছে। ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশান (আইওএম) এক বিবৃতিতে এ কথা বলেছে।

আইওএমের প্রধান ফিলিপ ব্রেনচাট বলেছেন, হাইতিয়ানরা স্বাভাবিক জীবনযাপন করতে পারছে না। তারা অবরুদ্ধ, তাদের যাওয়ার কোনো জায়গা নেই। প্রতিদিন প্রতিমুহূর্তে পরিস্থিতি খারাপ হচ্ছে। তারা আশঙ্কা ও ভয় নিয়ে বাস করছে।
সূত্র : এএফপি


আরো সংবাদ



premium cement
বাংলাদেশে পেঁয়াজ রফতানির অনুমতি দিলো ভারত নোয়াখালীতে ভূমিদস্যুর বিরুদ্ধে ঝাড়-মিছিল ব্রিটিশ তেলবাহী ট্যাংকারে হাউছিদের সরাসরি হামলা গাজা নিয়ে আলোচনার জন্য সৌদি আরব যাচ্ছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মিরসরাই প্রেস ক্লাবের নতুন সভাপতি মিঠু, সম্পাদক মাঈন আইসিসির সিদ্ধান্ত ইসরাইলকে প্রভাবিত করবে না : নেতানিয়াহু শনিবার বন্ধই থাকছে প্রাথমিক বিদ্যালয় মে মাসে দেশে সর্বকালের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হতে পারে ডাসারে শিশু খেলতে গিয়ে পানিতে পড়ে নিখোঁজ সৈয়দ জিয়াউল হক মাইজভাণ্ডারী ট্রাস্টের শরবত বিতরণ কর্মসূচি ঢাকা মহানগরী দক্ষিণের শতাধিক স্পটে জামায়াতের খাবার পানি ও স্যালাইন বিতরণ

সকল