২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

স্ত্রীই হত্যা করেছিলেন হাইতির প্রেসিডেন্টকে!

স্ত্রীই হত্যা করেছিলেন হাইতির প্রেসিডেন্টকে! - ফাইল ছবি

২০২১ সালের জুলাই মাসে প্রেসিডেন্ট জোভেনেল মোয়েসের হত্যাকাণ্ডের তদন্তের দায়িত্বে থাকা হাইতির একজন বিচারক সোমবার প্রকাশিত এক প্রতিবেদনে মোয়েসের বিধবা স্ত্রী মার্টিন মোয়েস, সাবেক প্রধানমন্ত্রী ক্লদ জোসেফ এবং হাইতির জাতীয় পুলিশের সাবেক প্রধান লিয়ন চার্লসকে অভিযুক্ত করেছেন।

এই অভিযোগ হাইতিকে আরো অস্থিতিশীল করে তুলবে বলে আশঙ্কা করা হচ্ছে। ঠিক যখন দেশটি অপরাধ চক্রের সহিংসতা বৃদ্ধির বিরুদ্ধে লড়াই করছে এবং বর্তমান প্রধানমন্ত্রী এরিয়েল হেনরির পদত্যাগের দাবিতে সহিংস বিক্ষোভ থেকে বেরিয়ে আসছে, তখনই অভিযোগটি উত্থাপন করা হলো।

ওয়ালথার ওয়েসার ভলতেয়ারের দেয়া ১২২ পৃষ্ঠার প্রতিবেদনে প্রায় ৫০ জন সন্দেহভাজনকে অভিযুক্ত করা হয়েছে। তিনি তদন্তের নেতৃত্ব দেয়া পঞ্চম বিচারক। তার পূর্ববর্তীরা হত্যার শিকার হওয়ার আশঙ্কাসহ বিভিন্ন কারণে পদত্যাগ করেছেন।

প্রাক্তন পুলিশ প্রধান চার্লস এখন আমেরিকান স্টেটস অর্গানাইজেশনে হাইতির স্থায়ী প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করছেন। তার বিরুদ্ধে সবচেয়ে গুরুতর অভিযোগ হচ্ছে হত্যা, হত্যার চেষ্টা, অস্ত্র রাখা এবং অবৈধভাবে অস্ত্র বহন, রাষ্ট্রের অভ্যন্তরীণ নিরাপত্তার বিরুদ্ধে ষড়যন্ত্র এবং অপরাধমূলক সম্পৃক্ততা ।

এরই মধ্যে মার্টিন মোয়েস এবং জোসেফের বিরুদ্ধে সম্পৃক্ততা এবং অপরাধমূলক সম্পর্কের অভিযোগ আনা হয়েছে।

মন্তব্যের জন্য তাৎক্ষণিকভাবে চার্লসকে পাওয়া যায়নি এবং মার্টিন মোয়েসের অ্যাটর্নির মুখপাত্র মন্তব্য জানার জন্য পাঠানো বার্তাগুলোর জবাব দেননি।

এদিকে সাবেক প্রধানমন্ত্রী জোসেফ এপিকে দেয়া এক বিবৃতিতে হেনরির বিরুদ্ধে তদন্তকে দুর্বল করার এবং প্রেসিডেন্টের মৃত্যু থেকে উপকৃত হওয়ার অভিযোগ এনেছেন।

বিচারক তার প্রতিবেদনে উল্লেখ করেছেন, ন্যাশনাল প্যালেসের প্রাক্তন সেক্রেটারি জেনারেল লায়নেল ভালব্রুন কর্তৃপক্ষকে বলেছেন, তিনি প্রেসিডেন্টের কার্যালয় জোসেফের নিয়ন্ত্রণে রাখার জন্য মার্টিন মোয়েসের কাছ থেকে 'প্রবল চাপের' মুখোমুখি হয়েছিলেন। কারণ তার 'মন্ত্রীদের একটি কাউন্সিল গঠন করার' প্রয়োজন ছিল।

ভালব্রুন আরো সাক্ষ্য দেন, তার স্বামী নিহত হওয়ার দুদিন আগে, মার্টিন মোয়েস ন্যাশনাল প্যালেস পরিদর্শন করেছিলেন এবং 'একগুচ্ছ জিনিস' সরানোর জন্য রাত ১০টা থেকে ৩টা পর্যন্ত প্রায় পাঁচ ঘণ্টা সময় ব্যয় করেছিলেন।
সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement
বাংলাদেশে পেঁয়াজ রফতানির অনুমতি দিলো ভারত নোয়াখালীতে ভূমিদস্যুর বিরুদ্ধে ঝাড়-মিছিল ব্রিটিশ তেলবাহী ট্যাংকারে হাউছিদের সরাসরি হামলা গাজা নিয়ে আলোচনার জন্য সৌদি আরব যাচ্ছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মিরসরাই প্রেস ক্লাবের নতুন সভাপতি মিঠু, সম্পাদক মাঈন আইসিসির সিদ্ধান্ত ইসরাইলকে প্রভাবিত করবে না : নেতানিয়াহু শনিবার বন্ধই থাকছে প্রাথমিক বিদ্যালয় মে মাসে দেশে সর্বকালের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হতে পারে ডাসারে শিশু খেলতে গিয়ে পানিতে পড়ে নিখোঁজ সৈয়দ জিয়াউল হক মাইজভাণ্ডারী ট্রাস্টের শরবত বিতরণ কর্মসূচি ঢাকা মহানগরী দক্ষিণের শতাধিক স্পটে জামায়াতের খাবার পানি ও স্যালাইন বিতরণ

সকল