২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


গায়ানার পানিসীমায় ব্রিটিশ যুদ্ধজাহাজ, ভেনিজুয়েলার সাথে উত্তেজনা আরো তীব্র

গায়ানার পানিসীমায় ব্রিটিশ যুদ্ধজাহাজ, ভেনিজুয়েলার সাথে উত্তেজনা আরো তীব্র - সংগৃহীত

গায়ানা উপকূলে শুক্রবার এসে পৌঁছেছে ব্রিটিশ যুদ্ধজাহাজ। এ কারণে ভেনিজুয়েলার সাথে আঞ্চলিক বিরোধ আরো তীব্রতর হচ্ছে।

তেলসমৃদ্ধ এসেকুইবো অঞ্চল নিয়ে ভেনিজুয়েলা ও গায়নার মধ্যে বিরোধ চলছে। উভয়দেশই অঞ্চলটির দাবিদার।

এদিকে ব্রিটেন তার সাবেক ঔপনেবিশেকের সমর্থনে যুদ্ধ জাহাজ পাঠানোর প্রতিক্রিয়ায় ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বৃহস্পতিবার পাঁচ হাজার ৬ শ’রও বেশি সৈন্যকে গায়ানা সীমান্তে একটি প্রতিরক্ষামূলক মহড়ায় অংশ নেয়ার নির্দেশ দিয়েছেন।

ব্রিটেন ভেনিজুয়েলার এই সামরিক মহড়াকে অযৌক্তিক এবং তা বন্ধ করার দাবি জানিয়েছে।

লন্ডন তার টহল জাহাজ এইচএমএস ট্রেন্টকে গায়ানায় পাঠানোকে ‘আটলান্টিকে তার টহল কাজে ওই অঞ্চলে একের পর এক যুদ্ধজাহাজ পাঠানোর’ অংশ হিসেবে বর্ণনা করেছে।

উভয় দেশের সাথে সীমান্ত থাকা ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা ডা সিলভা শুক্রবার উভয়পক্ষকে সংযম এবং সংলাপে ফিরে আসার আহ্বান জানিয়েছেন।

ক্যারিবিয়ায় চলতি মাসের প্রথম দিকে মাদুরো এবং গায়ানার প্রেসিডেন্ট ইরফান আলী এক বৈঠকে বসে বিরোধ নিষ্পত্তিতে বলপ্রয়োগ না করার অঙ্গীকার করে একটি চুক্তি করেছিলেন।

ব্রাজিলের প্রেসিডেন্ট সে চুক্তির প্রতি সম্মান প্রদর্শনের জন্যে উভয় দেশের প্রতি আহ্বান জানান।
সূত্র : এএফপি


আরো সংবাদ



premium cement
কুবিতে সকল অ্যাকাডেমিক কার্যক্রম বন্ধ, ভিসির অপসারণ দাবি যুক্তরাষ্ট্রে শতাধিক টর্নেডোর আঘাত তাপদাহে শুকিয়ে মরছে সবজির চারা জামিন নামঞ্জুর, কারাগার যুবদল সভাপতি টুকু তীব্র তাপপ্রবাহ : স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখতে নির্দেশ হাইকোর্টের মুরাদনগরে গৃহবধূকে গলা কেটে হত্যার অভিযোগ তীব্র তাপদাহে ব্যাহত হচ্ছে স্বাভাবিক জীবনযাত্রা, পুড়ছে ক্ষেতের ফসল স্বর্ণের দাম ভরিতে কমলো ১১৫৫ টাকা গাজায় গণহত্যা বন্ধের আহ্বান জানালো উত্তর আয়ারল্যান্ডের ফার্স্ট মিনিস্টার হোসেনপুরে চাঞ্চল্যকর সবুজ মিয়ার হত্যায় ভাতিজা গ্রেফতার দেশের সর্বোচ্চ ৪৩ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড চুয়াডাঙ্গায়

সকল