২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


অভিবাসীসহ অন্যান্য ইস্যুতে যুক্তরাষ্ট-মেক্সিকোর ‘গুরুত্বপূর্ণ ঐকমত্য’

মেক্সিকোর প্রেসিডেন্ট আঁন্দ্রে ম্যানুয়েল লোপেজ ওব্রাডোর - ছবি : সংগৃহীত

মেক্সিকোর প্রেসিডেন্ট আঁন্দ্রে ম্যানুয়েল লোপেজ ওব্রাডোর বুধবার বলেছেন, তিনি ঊর্ধ্বতন মার্কিন কর্মকর্তাদের সাথে অভিবাসন ও অন্যান্য বিষয়ে ‘গুরুত্বপূর্ণ ঐকমত্যে’ পোঁছেছেন।

লোপেজ মেক্সিকো সিটিতে অনুষ্ঠিত অর্থনৈতিক সহযোগিতা, নিরাপত্তা ও অভিবাসন সমস্যা সমাধানে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তনি ব্লিঙ্কেন ও হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের প্রধান আলেজান্দ্রো মায়োরকাসের সাথে আলোচনার ফলাফলকে স্বাগত জানিয়েছেন।

বিস্তারিত বিবরণ না দিয়ে লোপেজ এক্সে (সাবেক টুইটার) পোস্ট করেছেন, ‘আমাদের দেশ ও জনগণের কল্যাণের লক্ষ্যে গুরুত্বপূর্ণ এক ঐকমত্যে পৌঁছানো গেছে।’

তিনি বলেন, ‘এখন যেকোনো সময়ের চেয়ে ভালো সুপ্রতিবেশীসুলভ নীতি অপরিহার্য।’

ব্লিঙ্কেন ও মায়োরকাস মেক্সিকোতে তাদের বড়দিন-পরবর্তী সফরকালে ক্রমবর্ধমান অভিবাসন সমস্যা মোকাবেলার উপায় খুঁজে বের করার ব্যাপারে প্রেসিডেন্ট জো বাইডেনের গুরুত্ব আরোপের উপর জোর দেন।

মার্কিন সীমান্ত পুলিশ সাম্প্রতিক সময়ে প্রতিদিন আনুমানিক ১০ হাজার অভিবাসী অনুপ্রবেশের কথা জানিয়েছে। ২০২২ সালের অক্টোবর থেকে ২০২৩-এর সেপ্টেম্বর পর্যন্ত পূর্ববর্তী অর্থবছরজুড়ে সরকারিভাবে প্রবেশ এবং দক্ষিণ সীমান্ত বরাবর অন্যত্র থেকে মার্কিন সীমান্ত টহল মোকাবেলা করা রেকর্ডসংখ্যক ২৪ লাখ অভিবাসী প্রত্যক্ষ করা গেছে।

সূত্র : এএফপি/বাসস


আরো সংবাদ



premium cement