০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


ফিলিস্তিনিদের বাস্তুচ্যুত করতে গাজায় গণহত্যা চালাচ্ছে ইসরাইল : কলম্বিয়ার প্রেসিডেন্ট

- ছবি : সংগৃহীত

নিরীহ ফিলিস্তিনিদের বাস্তুচ্যুত করার জন্য দখলদার ইসরাইল গাজায় গণহত্যা চালাচ্ছে বলে মন্তব্য করেছেন কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রো।

তিনি বলেন, গাজায় ইসরাইলিরা যে আগ্রাসন চালাচ্ছে, এটি একটি নৃশংস গণহত্যা। অসহায় ফিলিস্তিনিদের বাস্তুচ্যুত করার জন্যই তারা এই গণহত্যা চালাচ্ছে।

শুক্রবার (৯ নভেম্বর) এক এক্স (সাবেক টুইটার) বার্তায় তিনি এমন মন্তব্য করেন।

পেট্রো বলেন, ‘আল-শিফা হাসপাতাল একটি স্বাস্থ্য কমপ্লেক্স। এমন স্বাস্থ্য কমপ্লেক্সকে যে রাষ্ট্রপ্রধান টার্গেট করতে পারে, তিনি মানবতার অপরাধে অপরাধী। আন্তর্জাতিক অপরাধ আদালতে তার শাস্তি হওয়া উচিৎ।’

এ সময় তিনি বলেন, আলজেরিয়া যুদ্ধাপরাধের জন্য আন্তর্জাতিক অপরাধ আদালতে নেতানিয়াহুর বিরুদ্ধে যে মামলা করেছে, কলম্বিয়া সেখানে অবদান রাখবে।

এর আগে শুক্রবার আল-শিফা হাসপাতাল লক্ষ্য করে ইসরাইলি বাহিনী বোমা হামলা করে। এ সময় অনেক ফিলিস্তিনি নিহত এবং শিশু ও নারীসহ অনেকে আহত হয়েছে। ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা এ তথ্য নিশ্চিত করেছে।

যুদ্ধ শেষে গাজার নিয়ন্ত্রণ সম্পর্কে নেতানিয়াহুর মন্তব্যের ব্যাখ্যা চেয়েছে যুক্তরাষ্ট্র
যুদ্ধ শেষে গাজার নিয়ন্ত্রণ সম্পর্কে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুর মন্তব্যের ব্যাখ্যা চেয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

রোববার (১২ নভেম্বর) ইসরাইলি ব্রডকাস্টিং অথরিটির সূত্রে ইসরাইলভিত্তিক গণমাধ্যম টাইমস অফ ইসরাইল এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে জানানো হয়েছে, ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু গত শনিবার বলেছিলেন, যুদ্ধ শেষে গাজার নিরাপত্তার নিয়ন্ত্রণ ছাড়বে না ইসরাইল। তার এই বক্তব্যের ব্যাখ্যা চেয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন কর্মকর্তারা জানতে চেয়েছেন যে প্রধানমন্ত্রী নেতানিয়াহু এই বক্তব্যে নিরাপত্তা নিয়ন্ত্রণ বলতে কী বুঝাতে চেয়েছেন।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement