০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


বলসনারোর মেয়াদের শেষ মাসে আমাজনে বন উজাড় বেড়েছে ১৫০ শতাংশ

বলসনারোর মেয়াদের শেষ মাসে আমাজনে বন উজাড় বেড়েছে ১৫০ শতাংশ - ছবি : সংগৃহীত

ব্রাজিলের সদ্য সাবেক প্রেসিডেন্ট জইর বলসনারোর মেয়াদের শেষ মাস ডিসেম্বরে আমাজনে বন উজাড়ের পরিমাণ গত বছরের তুলনায় ১৫০ শতাংশ বেড়েছে। শুক্রবার প্রকাশিত সরকারি তথ্য থেকে এ কথা জানা গেছে।

স্যাটেলাইট পর্যবেক্ষণে ধরা পড়েছে গত মাসে বিশ্বের বৃহত্তম রেইনফরেস্ট আমাজনের ২১৮.৪ বর্গ কিলোমিটার এলাকার বন ধ্বংস করা হয়েছে। এটি ম্যানহাটনের চেয়ে প্রায় চারগুণ বড়ো এলাকা এবং এর আগের বছরের তুলনায় এ পরিমাণ ১৫০ শতাংশ বেশি। এর আগে ২০২১ সালের ডিসেম্বরে ৮৭.২ বর্গকিলোমিটার এলাকার বন ধ্বংস করা হয়েছিল।

ব্রাজিলে ১ জানুয়ারি বামপন্থী প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা ডি সিলভা দায়িত্ব নিয়েছেন। বলসনারোর চার বছরের মেয়াদকালে আমাজন বন ধ্বংসের জন্যে তিনি আন্তর্জাতিকভাবে সমালোচিত হয়েছিলেন।

পরিবেশবাদী গ্রুপগুলোর জোট ক্লাইমেট অবজারভেটরির নির্বাহী সচিব মারসিও অ্যাস্ট্রিনি বলেছেন, বলসনারোরর সরকারের মেয়াদ শেষ হয়েছে। কিন্তু তার রেখে যাওয়া করুণ পরিবেশগত উত্তরাধিকার দীর্ঘদিন ধরে থাকবে।

এ প্রেক্ষিতে নতুন প্রেসিডেন্ট ব্রাজিলের পরিবেশ সুরক্ষা কর্মসূচি পুনরায় চালু ও বনউজাড়ের বিরুদ্ধে শূন্য নীতি গ্রহণের প্রতিশ্রুতি দিয়েছেন।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
গ্রিড লাইনের ত্রুটিতে সিলেট বিভাগে বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন ভুক্তভোগী নারী ও তার পাশে দাঁড়ানো ব্যক্তিদের হয়রানির প্রতিবাদ বাড্ডায় নারীর অর্ধগলিত লাশ উদ্ধার কথিত স্বামী পলাতক গ্রেফতারকৃতদের পরিবারের সাথে সাক্ষাৎ করবে খতমে নবুওয়ত ঝিনাইদহ-১ আসনে উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী নায়েব আলী জাতীয় গ্রিডে ত্রু‌টি, সিলেট বিভাগে বিদ্যুৎ বিপর্যয় ফিলিস্তিনি শিক্ষার্থীদের জন্য ঢাবিতে নিয়মিত ২০ আসন বরাদ্দ রেকর্ড গড়ে সাদিক খান আবারো লন্ডনের মেয়র আগামী ২ মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে : জিল্লুল হাকিম ফতুল্লায় ব্যবসায়ী অপহরণ, গ্রেফতার ৭ তাপদাহের কারণে গোসল করতে গিয়ে কলেজছাত্রের মৃত্যু

সকল