৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


‘গাজায় গণহত্যাকে কোনো শান্তিপ্রিয় মানুষ উপেক্ষা করতে পারে না’

- ছবি : আনাদুলু এজেন্সি

ইসরাইল গাজায় যে গণহত্যা চালাচ্ছে, সেটিকে কোনো শান্তিপ্রিয় মানুষ উপেক্ষা করতে পারে না বলে মন্তব্য করেছেন নামিবিয়ার আইনমন্ত্রী ইভন দৌসাব।

নেদারল্যান্ডসের হেগে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) অনুষ্ঠিত শুনানিতে উপস্থিত হয়ে এমন মন্তব্য করেন। তিনি সেখানে বলেন, নামিবিয়ার সদ্য প্রয়াত প্রেসিডেন্ট গেইঙ্গোব বলতেন, ‘কোনো শান্তিপ্রিয় মানুষ গাজায় ফিলিস্তিনিদের বিরুদ্ধে চালানো গণহত্যাকে উপেক্ষা করতে পারে না।’

শুক্রবার আইসিজেতে দেয়া বক্তৃতায় নামিবিয়ার আইনমন্ত্রী বলেন, আমি এখানে এমন একটি দেশের প্রতিনিধি হয়ে দাঁড়িয়েছি, যাদের বিরুদ্ধে বিংশ শতাব্দির প্রথম গণহত্যা চালানো হয়েছিল। তাই আমরা দখলদারিত্বের বেদনা ও যন্ত্রণা খুব ভালোভাবে অনুভব করতে পারি। ঔপনিবেশিকতা, পদ্ধতিগত বৈষম্য, বর্ণবৈষম্য এবং দলখদারিত্বের পরিণতি সম্পর্কে আমরা খুব ভালোভাবে অবগত। সেজন্যই আমরা ইসরাইলের ফিলিস্তিন দখলের প্রশ্নে এই আদালতে উপস্থিত হওয়াকে নৈতিক দায়িত্ব এবং পবিত্র দায়িত্ব বলেও মনে করে।

দৌসাব আদালতকে অনুরোধ করে বলেন, ফিলিস্তিনিরা গত ৫৭ বছর ধরে নির্যাতনের শিকার। তারা মৌলিক অধিকার থেকেও বঞ্চিত। সেজন্য তাদের বিরুদ্ধে চলমান এই অন্যায়ের অবসান ঘটানো আবশ্যক।

তিনি আরো বলেন, আজ ফিলিস্তিনিরা অবরুদ্ধ গাজা উপত্যকায় সম্মিলিতভাবে নির্মমতার শিকার হচ্ছে। বেসামরিক লোকদের ক্রমাগত এবং নির্বিচারে বোমাবর্ষণ হত্যা করা হচ্ছে। এতে এত বিপুলসংখ্যক লোককে হত্যা করা হচ্ছে, সাম্প্রতিক ইতিহাসে যার দৃষ্টান্ত নেই। এহেন পরিস্থিতি পৃথিবীর এই জাহান্নাম বিশ্বের সম্মিলিত বিবেকের ওপর একটি কালো দাগ হয়ে থাকবে।

সেখানে লন্ডন বিশ্ববিদ্যালয়ের পাবলিক ইন্টারন্যাশনাল ল’-এর অধ্যাপক প্রফেসর ফোবি ওকোওয়া বলেছেন, ফিলিস্তিনি ভূমিতে ইসরাইলের দখল বেআইনি। আদালত তার পূর্ব সিদ্ধান্তে ইসরাইলকে আরো জমি দখলে নেয়া নিষিদ্ধ করেছিল।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement