০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


ফরাসি সামরিক বাহিনীর জন্য আকাশপথ বন্ধ করে দিয়েছে আলজেরিয়া

ফরাসি সামরিক বাহিনীর জন্য আকাশপথ বন্ধ করে দিয়েছে আলজেরিয়া - ছবি : সংগৃহীত

ফরাসি সামরিক বাহিনীর জন্য আকাশপথ ব্যবহার নিষিদ্ধ করেছে আলজেরিয়া সরকার। দেশটি তার সাবেক উপনিবেশিক শাসক ফ্রান্সকে 'গণহত্যার' জন্য অভিযুক্ত করে এবং ফরাসি প্রেসিডেন্ট ইমান্যুয়েল ম্যাক্রোঁর 'অগ্রহণযোগ্য' মন্তব্যের প্রতিবাদ করে প্যারিস থেকে তার রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছে।

আলজেরিয়ার আকাশপথ বন্ধ হয়ে যাওয়াটা ফ্রান্সের জন্য বেশি সমস্যার সৃষ্টি করবে। ফরাসি জেটগুলো নিয়মিতভাবে পশ্চিম আফ্রিকার সাহেল অঞ্চলে যাওয়ার জন্য আলজেরিয়ার আকাশসীমা ব্যবহার করে। উল্লেখ্য, ফ্রান্স তার বার্খান অপারেশনের অংশ হিসেবে পশ্চিম আফ্রিকার বিভিন্ন সশস্ত্র গ্রুপের বিরুদ্ধে লড়াইয়ে তার সৈন্যদের পাঠিয়ে থাকে।

ফরাসি সেনাবাহিনীর কর্নেল প্যাসকেল লানিঁ বার্তা সংস্থা এএফপিকে বলেন, আজ সকালে দুটি বিমান উড্ডয়নের জন্য অনুমতি চাওয়ার সময় জানতে পারি যে আলজেরিয়া ফরাসি সামরিক বিমানের জন্য তার আকাশপথ ব্যবহার বন্ধ করে দিয়েছে।

তিনি বলেন, এই সিদ্ধান্ত সাহেল অঞ্চলে আমাদের অভিযান পরিচালনায় কোনো সমস্যা হবে না।
এ ব্যাপারে আলজেরিয়া সরকার বা সামরিক বাহিনীর কোনো মন্তব্য তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি।

শনিবার ফ্রান্স থেকে রাষ্ট্রদূতকে ডেকে পাঠায় আলজেরিয়া। আলজেরিয়া, মরক্কো ও তিউনিসিয়ার জন্য ফ্রান্স ভিসা ব্যাপক হারে কমিয়ে দেওয়ার প্রেক্ষাপটে দেশটি এই সিদ্ধান্ত নেয়।

গত বৃহস্পতিবার ম্যাক্রোঁর একটি মন্তব্যের জের ধরে দু'দেশের সম্পর্কের অবনতি ঘটে। ফরাসি দৈনিক লা মঁদে জানায়, আলজেরিয়ার স্বাধীনতা সংগ্রামের সময় ফ্রান্সের হয়ে লড়াইকারী আলজেরিয়ানদের (তারা সাধারণভাবে হারকিস নামে পরিচিত) বংশোদ্ভূত ফরাসি-আলজেরিয়ানদের সাথে এক বৈঠককালে ওই মন্তব্য করেছিলেন ম্যাক্রোঁ।

মঁদে জানায়, ম্যাক্রোঁ ওই সময় মন্তব্য করেছিলেন যে আলজেরিয়া শাসিত হচ্ছে একটি 'রাজনৈতিক সামরিক ব্যবস্থায়'। তিনি আরো বলেন, আলজেরিয়ার 'সরকারি ইতিহাস' সত্যনিষ্ঠ নয়, কাজেই তা নতুন করে লেখা উচিত।

পত্রিকাটি জানায়, ফরাসি প্রেসিডেন্টের মন্তব্য ছিল শাসক এলিটদের লক্ষ্য করে, আলজেরিয়ান সমাজকে টার্গেট করে নয়।

সূত্র : আলজাজিরা

 


আরো সংবাদ



premium cement