০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


ইথিওপিয়ায় চলছে পার্লামেন্ট নির্বাচন

ইথিওপিয়ায় নির্বাচনে ভোট দিচ্ছেন এক নারী ভোটার - ছবি : এএফপি

পূর্ব আফ্রিকার দেশ ইথিওপিয়ায় চলছে পার্লামেন্ট ও আঞ্চলিক কাউন্সিল নির্বাচন। সোমবার সারাদেশের ৪৯ হাজার চার শ' সাত কেন্দ্রে এক যোগে চলছে এই নির্বাচন।

স্থানীয় সময় সকাল সাড়ে ৬টায় ভোট গ্রহণ শুরু হয়েছে। ভোট চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

ইথিওপিয়ার পার্লামেন্টে মোট ৫৪৭টি আসন রয়েছে। পাঁচ বছর মেয়াদে এই আসনগুলোর বিপরীতে সদস্য নির্বাচনে ইথিওপিয়ার মোট তিন কোটি ৮০ লাখ নিবন্ধিত ভোটার ভোট দিচ্ছেন।

এই বছর ইথিওপিয়ায় প্রথমবারের মতো স্বচ্ছ ব্যালট বাক্সে ভোট নেয়া হচ্ছে।

মোট ৪৭ রাজনৈতিক দলের নয় হাজার এক শ' ৭৫ জন প্রার্থী এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ভোট গ্রহণ শেষ হওয়ার সাথে সাথেই গণনা শুরু হবে। তবে ফল কবে প্রকাশিত হবে, তা সম্পর্কে নিশ্চিতভাবে জানা যায়নি।

এদিকে কারিগরি, প্রশাসনিক ও নিরাপত্তাজনিত কারণে নির্বাচন অনুষ্ঠিত না হওয়া ৭৮টি আসনে আগামী ৬ সেপ্টেম্বর নির্বাচন অনুষ্ঠিত হবে।

তবে যুদ্ধবিধ্বস্ত তাইগ্রে অঞ্চলে নির্বাচন অনুষ্ঠানের কোনো তারিখ নির্ধারিত হয়নি। জাতিসঙ্ঘের সংস্থাগুলোর তথ্য অনুযায়ী যুদ্ধের কারণে এই অঞ্চলের তিন লাখ ৫০ হাজার অধিবাসী দুর্ভিক্ষের মুখে রয়েছেন।

উত্তরাঞ্চলীয় এই অঞ্চলে পার্লামেন্টের ৩৮টি আসন রয়েছে। এই অঞ্চলটিতে স্বায়ত্তশাসন চললেও গত বছরের নভেম্বরে কেন্দ্রীয় সরকার এক সামরিক অভিযানের মাধ্যমে স্থানীয় সরকারকে উৎখাত করে। তখন থেকে অঞ্চলটিতে অন্তর্বর্তী শাসন চলে আসছে।

তাইগ্রে অঞ্চলে এই অভিযান ইথিওপিয়ার নোবেল বিজয়ী প্রধানমন্ত্রী আবি আহমেদের ভাবমূর্তি ক্ষুণ্ণ করেছে।

সূত্র : আনাদোলু এজেন্সি ও আলজাজিরা


আরো সংবাদ



premium cement
বাংলাদেশ-সৌদি আরবের যৌথ উদ্যোগে ইউরিয়া সার কারখানার সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন আগামী ২ বছর উন্নয়নশীল এশীয় অর্থনীতির প্রবৃদ্ধি ৪.৯ শতাংশ থাকার আশা এডিবি প্রেসিডেন্টের চুয়াডাঙ্গায় আগুনে পুড়ে পানবরজ ছাই মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অনেক অভিযোগ, রিমান্ডে নেয়া হবে : ডিবি বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ ভূরুঙ্গামারীতে চিকিৎসকের কপাল ফাটিয়ে দিলেন ইউপি সদস্য ‘পঞ্চপল্লীর ঘটনা পাশবিক, এমন যেন আর না ঘটে’ টি২০ বিশ্বকাপের পিচ পৌঁছেছে নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে হাসপাতালে ভর্তি খালেদা জিয়া কমলাপুর স্টেশনে ট্রেন থেকে লাশ উদ্ধার মোরেলগঞ্জে বৃদ্ধের ফাঁস লাগানো লাশ উদ্ধার

সকল