৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


আমার যাপিত জীবন

-

মানুষ হিসেবে আমারও আছে ছোট্ট একটা মন। দুঃখ-বেদনা অনুভব করার ইন্দ্রিয়গুলো ঠিকঠাক মতোই কাজ করে দিন-রাত। সুখে হাসি, দুঃখে কান্না এ দুটো অবস্থা আমার জীবনের সাথে ওতপ্রোতভাবে জড়িত। মানুষ সুখে হাসে, দুঃখে কাঁদে। এই হাসি-কান্নার তরঙ্গে ভাসতে ভাসতে সবাই জীবনের ইতি টানে।
আমি মানবজীবনকে সুখ-দুঃখ এই দুই-এ নিঃশেষে বিভাজ্য দেখি। যাপিত জীবনে সবারই সুখ-দুঃখের হিসাব কষতে হয়। কারো জীবনে শুধু দুঃখ আর দুঃখ, সুখের ছিটেফোঁটাও নেই এমনটি যেমন অবাস্তব, আবার কারো জীবনে সুখই সুখ, বিন্দুমাত্র দুঃখের লেশও নেই, এমনো হতে পারে না।
বরং সুখ-দুঃখ এ দুইয়ের সম্পর্কের ভেতর দিয়ে যে মানচিত্র তৈরি হয় তারই আরেক নাম মানবজীবন। কিন্তু বাস্তব জীবনে অনেক সময় সুখী মানুষের শুধু সুখ-শান্তিই দেখা যায়। দুঃখীজনের দুঃখ-বেদনাই নজরে আসে। যার কারণ তো এটিই, সুখী মানুষ যদি ধৈর্যশীল হয়, তবে সে তার দুঃখের অবস্থা অন্যকে বুঝতে দেয় না। দুঃখের ওপর সুখের প্রলেপ মাখিয়ে মনকে সান্ত্বনা দেয়, যে না, আমিও সুখেই আছি। আবার অনেক দুঃখী মানুষও সুখের প্রলেপ বুলিয়ে দুঃখ ভুলতে চেষ্টা চালায়, আর বলে এটিই আমার জন্য নির্ধারিত ছিল। এতেই আমার কল্যাণ।

কিন্তু আমি দুঃখের হাসির ভেতরও কষ্টের ছাপ দেখি। সুখের কান্নার তরঙ্গে আভাস পাই প্রশান্তির। করণ, আমি সুখ-দুঃখের পার্থক্য জানি। জীবন মানচিত্রের অঙ্ক হিসাবে আমি কাঁচা নই। প্রতিদিনই দু’জনের সাক্ষাৎ মেলে। অনেক সময় সুখ আমাকেও কাঁদায়, আবার দুঃখ হাসায়। এই হাসি-কান্নার ভেতর দিয়ে অনুভব করি সুখের প্রশান্তি ও দুঃখের কষ্ট। আর ভাবি, মানুষ হিসেবে সবারই এমন হয়। কেউ ধৈর্যের খাতিরে লুকিয়ে রাখে অনাকাক্সিক্ষত দুঃখের বিষাদ। শুধু প্রকাশ করে সুখ-শান্তির তৃপ্তি। অসীম সুখের আশায় হাসিমুখে বরণ করে নেয় সসীম জীবনের কষ্টকে।
এ আমার যাপিত জীবনের কিঞ্চিৎ অভিজ্ঞতা। নিঃশেষে বিভাজ্য জীবনের মানচিত্র দেখে আবিষ্কার করা এক গাণিতিক সূত্র। যা দিয়ে ভাগ করি মানবজীবনের সুখ-দুঃখের অঙ্ক। তাই সুখ-দুঃখ কোনোটারই অভিযোগ করি না। জীবন মানচিত্রে ছড়িয়ে ছিটিয়ে থাকা জীবনের ক্ষুদ্র ক্ষুদ্র অংশকে একত্র করে আশার বাণী শুনাই, সুখ-দুঃখের এ জীবন নিঃশেষে বিভাজ্য হবে। পরজীবনে সবাই সুখের মালিক হবে। যেখানে থাকবে না বিন্দুমাত্র দুখের আভাস। সব অপ্রাপ্তি যেদিন প্রাপ্তিতে পূরণ হবে। এ আমার যাপিত জীবন। মানব মানচিত্রের সামান্য খসড়া।


আরো সংবাদ



premium cement