০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


চীনে বাংলাদেশীদের অংশগ্রহণে বেল্ট অ্যান্ড রোড গ্লোবাল ইয়ুথ ট্যুর

- ছবি : সংগৃহীত

চীনের বেল্ট অ্যান্ড রোড উদ্যোগে অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে চীনা ধাঁচের আধুনিকায়নের অভিজ্ঞতা ভাগ করে নেয়ার জন্য পাঁচ দিনব্যাপী ‘বেল্ট অ্যান্ড রোড গ্লোবাল ইয়ুথ ট্যুর’ সফলভাবে অনুষ্ঠিত হয়েছে। এতে স্থানীয় সরকারের আমন্ত্রণে বাংলাদেশী শিক্ষার্থী ও গণমাধ্যমকর্মীরা অংশ নেন।

গত ৩০ মে থেকে ৩ জুন পর্যন্ত পাঁচ দিনব্যাপী বাস্তব অভিজ্ঞতা অর্জনের জন্য এই ভ্রমণের আয়োজন করে দ্য চাইনিজ পিপলস অ্যাসোসিয়েশন ফর ফ্রেন্ডশিপ উইথ ফরেন কান্ট্রিস। আয়োজনে সহযোগিতা করে হেনান প্রভিন্সিয়াল ফরেন অ্যাফেয়ার্স অফিস এবং হেনান প্রভিন্সিয়াল পিপলস অ্যাসোসিয়েশন ফর ফ্রেন্ডশিপ উইথ ফরেন কান্ট্রিস।

এই সফরের উদ্দেশ্য হলো, চীনের বেল্ট অ্যান্ড রোড উদ্যোগে অংশগ্রহণকারী দেশগুলো থেকে আগত দেশটিতে বসবাসরত তরুণদের কাছে হেনান প্রদেশের দুর্দান্ত সংস্কৃতি, জীবনযাত্রার মানোন্নয়ন, এবং নতুন যুগে সমৃদ্ধিশীল হেনানের আধুনিকায়নের অভিজ্ঞতা ভাগ করে নেয়া।

ভ্রমণের অভিজ্ঞতা অর্জন করার জন্য আন্তর্জাতিক শিক্ষার্থী, স্কলার ও গণমাধ্যমকর্মীরা হেনান প্রদেশের শিনইয়াং শহরের বিভিন্ন কাউন্টি ও গ্রাম পরিদর্শন করেন।

চাইনিজ পিপলস অ্যাসোসিয়েশন ফর ফ্রেন্ডশিপ উইথ ফরেন কান্ট্রিস এর দ্বিতীয় স্তরের পরিদর্শক লি তংমেই, হেনান প্রভিন্সিয়াল পিপলস অ্যাসোসিয়েশন ফর ফ্রেন্ডশিপ উইথ ফরেন কান্ট্রিস এর ভাইস প্রেসিডেন্ট ছু পেংফেই, চায়না সেন্ট্রাল রেডিও অ্যান্ড টেলিভিশনের অনলাইন ইন্টারন্যাশনাল ডির্পাটমেন্ট এর ভাইস প্রেসিডেন্ট ওয়েই চিং, এবং কমিউনিস্ট পার্টির শিনইয়াং মিউনিসিপ্যাল কমিটির ডেপুটি সেক্রেটারি গাওই-সহ আরো অনেকে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এবং বক্তৃতা প্রদান করেন।

পাচঁ দিনের সফরে পরিদর্শনকারী দলটি শিনইয়াং শহরের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও উচ্চ মানের উন্নয়ন, একটি মডেল গ্রামের নাগরিক সুবিধা, দারিদ্র্য বিমোচন ও গ্রামীণ পুনরুজ্জীবনে স্থানীয় সরকারের উদ্যোগ, শিল্প উন্নয়ন ও পর্যটনশিল্পের বিকাশ, চা–সংস্কৃতি ও গ্রামীণ লোকসংস্কৃতি, পরিবেশগত ও সবুজ উন্নয়ন, সমৃদ্ধিশীল হেনানের আধুনিকায়নের অভিজ্ঞতাসহ নানা কার্যক্রমে অংশগ্রহণ করে।

বাংলাদেশ, আফগানিস্তান, ইথিওপিয়া, ঘানা, ক্যামেরুন, কেনিয়া, লেবানন, পাকিস্তান, পোল্যান্ডসহ অন্যান্য দেশ ও অঞ্চল থেকে ২০ জন স্কলার, আন্তর্জাতিক শিক্ষার্থী, এবং বিদেশী সাংবাদিকদের একটি দল পাঁচ দিনব্যাপী হেনান প্রদেশ ভ্রমণে অংশগ্রহণ করে।


আরো সংবাদ



premium cement