২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ঝাল খাবার খেতে ইচ্ছে করছে? বানিয়ে ফেলুন ‘ডিম ভাপা’

ঝাল খাবার খেতে ইচ্ছে করছে? বানিয়ে ফেলুন ‘ডিম ভাপা’ - ছবি : সংগৃহীত

লাঞ্চ হোক বা ডিনার, ডিম সবসময়ই হিট। তবে একইভাবে ডিমের পদ খেতে খেতে একঘেয়ে হয়ে যান অনেকে। এবার তাদের জন্য ডিমের নতুন রেসিপি- ‘ডিম ভাপা’।

প্রথমেই জেনে নিন ‘ডিম ভাপা’ তৈরি করার জন্য কী কী লাগবে?

সেদ্ধ ডিম- ৬টি।
সরষে বাটা- ৪ টেবিল চামচ।
পেঁয়াজ বাটা- ২ টেবিল চামচ।
নারকেল কোরা- আধ কাপ।
মরিচ গুঁড়ো- আধা টেবিলচামচ।
হলুদ- ১ চা-চামচ।
সরষের তেল- ৩ টেবিলচামচ।
ফেটানো টক দই- ২ টোবিলচামচ।
চেরা কাঁচা লঙ্কা- ৪টি।
নুন, চিনি- স্বাদমতো।
ধনেপাতা কুচি- ২ চা-চামচ।

এবার জেনে নিন কিভাবে তৈরি করবেন?
প্রথমেই সেদ্ধ ডিমগুলো একটু চিরে নিন। সরষের তেল গরম করে তাতে পেঁয়াজ বাটা, মরিচ গুঁড়ো, নুন, চিনি, হলুদ দিয়ে কষান। মশলা কষে এলে তাতে কাঁচা মরিচ, ফেটানো টক দই এবং অল্প পানি দিয়ে ভালো করে নাড়ুন। এবার তাতে নারকেল কোরা দিয়ে কষান। গ্রেভি ফুটতে থাকলে তাতে সেদ্ধ ডিম দিয়ে ঢাকা দিন। ফুটতে থাকলে ঢাকনা খুলে ধনেপাতা ছড়িয়ে দিন। মাঝারি আঁচে ২ মিনিট রেখে নামানোর আগে কয়েক ফোটা সরষের তেল ছড়িয়ে দিন। এতে সরষের ঝাঁজ বজায় থাকবে খাওয়া অবধি। ব্যস তৈরি আপনার ডিম ভাপা।

 


আরো সংবাদ



premium cement
সোনারগাঁওয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় নেপালের পানিবিদ্যুৎ কিনছে ভারত, বাংলাদেশের অগ্রগতি কতটুকু? ‘নির্বাচন বর্জনের সিদ্ধান্ত অমান্য করলে বিএনপি থেকে চিরতরে বহিষ্কার’ ইউক্রেনের জন্য ৬ বিলিয়ন ডলারের প্যাকেজ ঘোষণা যুক্তরাষ্ট্রের বগুড়ার শেরপুর প্রেসক্লাবের পুন: সভাপতি নিমাই-সম্পাদক মান্নান হিট স্ট্রোকে পাইকগাছার ইটভাটা শ্রমিকের মৃত্যু মুন্সীগঞ্জে অটোরিকশার ধাক্কায় শিশু নিহত বিচারকের আসনে জয় চৌধুরী হামাস ও ফিলিস্তিনি গ্রুপগুলোর মধ্যে ঐক্য আলোচনার আয়োজন করছে চীন গফরগাঁওয়ে রাজিব হত্যা মামলার আসামি গ্রেফতার ও বিচার দাবি লক্ষ্মীপুর জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক ইমতিয়াজ আটক

সকল