২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

পুতিনের সাথে বৈঠক বাতিলের হুমকি ট্রাম্পের

পুতিনের সাথে বৈঠক বাতিলের হুমকি ট্রাম্পের - সংগৃহীত

রাশিয়া ইউক্রেনের তিনটি জাহাজ আটক ও জব্দ করার পর সৃষ্ট উত্তেজনার মধ্যেই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে আসন্ন একটি বৈঠক বাতিল করার হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মার্কিন গণমাধ্যম ওয়াশিংটন পোস্টকে প্রেসিডেন্ট ট্রাম্প জানিয়েছেন, তিনি রাশিয়ার সাথে ইউক্রেনের নতুন বিরোধ সম্পর্কে ‘পুরো প্রতিবেদনে’র অপেক্ষা করছেন।

উল্লেখ্য, গত রোববার ইউক্রেনের বারডিযানস্ক ও নিকোপল যুদ্ধজাহাজ এবং দি ইয়ানা কাপা জাহাজ জব্দ করে রাশিয়া। ইউক্রেনের দাবি, রাশিয়া জাহাজের পথ আটকাতে চেষ্টা করে, যদিও এরপর জাহাজগুলো কের্চ প্রণালীর উদ্দেশ্যে চলছিল কিন্তু জাহাজ আটকাতে আগে থেকে রেখে দেয়া ট্যাংকার দ্বারা নৌযানগুলো বাধাপ্রাপ্ত হয়।

এছাড়া রুশ নিরাপত্তা বাহিনীর গুলিতে জাহাজে থাকা ৬ নাবিক ও কর্মকর্তা আহত হয়েছে বলেও অভিযোগ করেছে ইউক্রেন।

অন্যদিকে, রাশিয়ার অভিযোগ, ইউক্রেনের নৌযানগুলা অবৈধভাবে রুশ পানিসীমায় প্রবেশ করে।পাশাপাশি নিরাপত্তার কারণে ওই পথে চলাচল সাময়িকভাবে স্থগিত থাকবে বলেও জানিয়েছে মস্কো।

ইউক্রেন এই ঘটনাকে আগ্রাসী আচরণ বলে মন্তব্য করলেও মস্কোর দাবি, জাহাজগুলো অবৈধভাবে রাশিয়ার পানিসীমায় প্রবেশ করেছিল। এদিকে ক্রিমিয়ার আদালত আদেশ দিয়েছেন, জাহাজ থেকে আটককৃত ইউক্রেনের ১২ জন নাগরিককে ৬০ দিনের জন্য আটক রাখা হবে।

এ ঘটনার পর রাশিয়ার সাথে ইউক্রেনের পাশাপাশি ইউরোপেরও উত্তেজনা তৈরি হয়েছে। আর রাশিয়ার এমন আচরণের পর দেশের সশস্ত্র বাহিনীকে সর্বোচ্চ সতর্ক অবস্থায় রেখেছে ইউক্রেন। প্রেসিডেন্টের আদেশে আজ বুধবার থেকে ৩০ দিনের জন্য সামরিক শাসনও জারি করা হয়েছে দেশটিতে।

এই সপ্তাহে আর্জেন্টিনার রাজধানী বুয়েনস আইরেসে অনুষ্ঠিত হতে যাওয়া জি-২০ সম্মেলনের অবসরে প্রেসিডেন্ট ট্রাম্প ও প্রেসিডেন্ট পুতিনের মধ্যে বৈঠকে বসার কথা রয়েছে।

তবে ইউক্রেন ইস্যুতে সৃষ্ট উত্তেজনা ও ট্রাম্পের বক্তব্যের বৈঠক নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

প্রেসিডেন্ট ট্রাম্প ওয়াশিংটন পোস্টকে বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা দলের কাছ থেকে আসতে যাওয়া প্রতিবেদন ‘খুবই সুনির্দিষ্ট’। তিনি আরো বলেন,‘হতে পারে আমি পুতিনের সাথে বৈঠকই করবো না। হতে পারে আমি কখনোই বৈঠক করবো না। মোট কথা আমি কোন বিবাদ চাই না।’

এর আগে ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন সাংবাদিকদের বলেছিলেন, আগামী শুক্র ও শনিবার হতে যাওয়া বৈঠকে ট্রাম্প ও পুতিন নিরাপত্তা, অস্ত্র নিয়ন্ত্রণ এবং ইউক্রেন ও মধ্যপ্রাচ্যের বিষয়গুলো নিয়ে আলোচনা করবেন।

অন্যদিকে বর্তমান ইস্যুতে ইউক্রেনকে আরও সহায়তা করতে ইউরোপীয় দেশগুলোকে আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হেইদার নুয়ের্ট বলেন, রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার আরও কঠিন প্রয়োগ দেখতে চায় যুক্তরাষ্ট্র।


আরো সংবাদ



premium cement