২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

স্থানীয় নির্বাচনের ফলাফল নিয়ে যা ভাবছে এরদোগানের দল

স্থানীয় নির্বাচনের ফলাফল নিয়ে যা ভাবছে এরদোগানের দল - সংগৃহীত

তুরস্কের ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি (এ কে পার্টি) গত রোববার অনুষ্ঠিত স্থানীয় নির্বাচনের ফলাফল মূল্যায়ন করতে যাচ্ছে। গতকাল দলটির ডেপুটি চেয়ারম্যান নূমান কুরুতুলুস এ কথা জানিয়েছেন। নির্বাচনে এ কে পার্টি ব্যাপক বিজয় পেলেও রাজধানী আঙ্কারা ও অন্যতম প্রধান শহর ইস্তাম্বুলে হেরে গেছে বলে খবরে বলা হযেছে।

প্রাথমিক ফলাফলের বিষয়ে তিনি সোমবার বার্তা সংস্থা সিএনএন তুর্ককে বলেছেন, ‘কেন এটি হয়েছে তা নিয়ে আমরা আলোচনা করব। ভোটাররা অস্তিত্বের বিষয়টি গুরুত্বসহকারে গ্রহণ করেছিলেন। অর্থনৈতিক বিষয়টিও ফলাফলের ওপর প্রভাব ফেলেছে।’ তিনি বিশ্বাস করেন না যে, এ কে পার্টি স্বাভাবিকের তুলনায় সর্বশেষ নির্বাচনে অর্থনৈতিক কারণে কম সফল হয়েছে। তার দল নির্বাচনের আপত্তি জানানোর বিষয় পর্যালোচনা করছে।

তিনি বলেন, ‘প্রায় তিন লাখ বাতিল ভোট রয়েছে। কিছু জেলায় এর পরিমাণ আরো বেশি। আমাদের প্রতিষ্ঠান আপত্তি জানানোর প্রস্তুতি নিচ্ছে। প্রধান বিরোধী দল রিপাবলিকান পিপলস পার্টিও (সিএইচপি) এই প্রক্রিয়া অনুসরণ করছে।’ নতুন করে গণনা করা হলে ফলাফল পাল্টে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।
প্রাথমিক ফলাফল অনুযায়ী, বিরোধী দল সিএইচপি তুরস্কের বৃহত্তম তিনটি শহর আঙ্কারা, ইস্তাম্বুল ও ইজমির পাশাপাশি বিলেসিক, বলু ও কিশেহিরের কেন্দ্রীয় আনাতোলিয়ান প্রদেশগুলোতে মেয়র পদে জিতেছে, যা এর আগে এ কে পার্টির হাতে ছিল।

এদিকে প্রেসিডেন্ট রজব তাইয়্যিপ এরদোগানের এ কে পার্টি তুরস্কের বৃহত্তম শহর ইস্তানবুলে নির্বাচনের ফলাফল পরিবর্তন করতে পারে এমন গুরুতর অনিয়ম প্রমাণ করার জন্য প্রস্তুত বলে ঘোষণা দিয়েছে। দলটির প্রাদেশিক চেয়ারম্যান বায়রাম সেনোকাক বলেছেন, নির্বাচনী বোর্ডের ঘোষিত ফলাফল অপ্রাসঙ্গিক। ২৫ হাজার ভোট নিয়ে প্রধান বিরোধী দল সিএইচপির আকরাম ইমামওগলু এগিয়ে রয়েছেন। একে পার্টির প্রার্থী বিনালি ইলদিরিমের ভোটের কিছু ব্যালট ভুলভাবে রেকর্ড করা হয়েছে যেন তারা সিএইচপির প্রার্থী ইমামওগলুকে ভোট দিয়েছেন। নির্বাচনের ফলাফল পরিবর্তন করতে পারে এমন গুরুতর কিছু অনিয়ম রয়েছে। এ কে পার্টি এগুলো প্রমাণ করার জন্য প্রস্তুত রয়েছে। তিনি স্পষ্টভাবে বলেন যে, বাতিল ভোটগুলো ফলাফল উল্লেখযোগ্যভাবে পরিবর্তন করতে পারে।

এবারে অনুষ্ঠিত ৩০টি প্রধান শহর, ৫১টি প্রাদেশিক রাজধানী ও ৯২২টি জেলার মেয়র নির্বাচনে ভোটার ছিল পাঁচ কোটি ৭০ লাখ। বড় শহরগুলোতে ভোটররা মহানগর মেয়র, জেলা মেয়র, পৌর পরিষদ ও একটি আশপাশের প্রশাসকের জন্য ভোট দিয়েছেন। বড় শহরে বিপর্যয় সত্ত্বেও রজব তাইয়্যিপ এরদোগানের ক্ষমতাসীন দল এবং তাদের মিত্র জাতীয়তাবাদী দল দেশটির অর্ধেকেরও বেশি শহরে জয়লাভ করেছে। বিরোধী দল পেয়েছে প্রায় ৩০ শতাংশ ভোট। কিন্তু বড় বড় শহরে এরদাগানের ক্ষমতাসীন একে পার্টির পরাজয়ে দলটির গায়ে বড় ধরনের ঝাঁকুনি লেগেছে বলে মনে করছেন পর্যবেক্ষকেরা।

সূত্র : ডেইলি সাবাহ


আরো সংবাদ



premium cement
চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু হিলিতে ভটভটি-মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২ ‘গাজার ধ্বংসাবশেষ পরিষ্কার করতে ১৪ বছর লাগতে পারে’

সকল