২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

একই স্কুলে ১৭ জোড়া জমজ, ৩ সেট ত্রয়ী

-

একই স্কুলে পড়ে ১৭ জোড়া জমজ শিক্ষার্থী, আর ত্রয়ী(ট্রিপেলেটস) অর্থাৎ একই সাথে জন্ম নেয়া তিন ভাই অথবা বোন আছে তিন সেট। এমন আজব ঘটনা যে স্কুলটিতে সেটি অবস্থান তুরস্কের দক্ষিণাঞ্চলীয় সিরীয় বর্ডার এলাকায়। স্কুলটির নাম তোকি ইস্তিকালা ইলেমেন্টারি স্কুল। হাতায় প্রদেশের রেহানলি শহরের অবস্থিত স্কুলটি।

স্কুলটির এই জমজ ও ত্রয়ী শিক্ষার্থীদের অনেকেই বার সিরীয় উদ্বাস্তু। গৃহযুদ্ধ কবলিত সিরিয়ার ৩০ লাখের বেশি মানুষকে আশ্রয় দিয়েছে তুরস্ক। যে উদ্বাস্তুদের বেশির ভাগই সীমান্তবর্তী জেলাগুলোতে বিভিন্ন আশ্রয় শিবিরে অবস্থান করছে।

সম্প্রতি তুরস্কের আনাদোলু বার্তা সংস্থার এক প্রতিবেদক গিয়েছিলেন স্কুলটিতে। প্রায় এক হাজার ছাত্র-ছাত্রী পড়াশুনা করে সেখানে। এর মধ্যে ১৭ জোড়া জমজ আর তিন সেট ত্রয়ী। তারা বলেছে, হুবহু আমারই মতো দেখতে আমার ভাই অথবা বোনে সাথে পড়াশোনা ও খেলাধুলা করা অত্যন্ত আনন্দদায়ক।

হামিদ এরদিম নামের একশিশু বলেন, আমার জমজ ভাইটির সাথে এক সাথে পড়তে পারছি বলে আমার খুব ভাল লাগছে। আবার আমাদের মতো আরো অনেক জমজ স্কুলটিতে রয়েছে যেটিও আমাদের জন্য অনেক আনন্দের।

স্থানীয়ভাবে বিখ্যাত একটি স্কুল তোকি ইস্তিকালা। স্থানীয় শিশুদের পাশাপাশি এখানে পড়ার সুযোগ করে দেয়া হয়েছে সিরীয় উদ্বাস্তুদেরও। স্থানীয় শিশুদের সাথে মিলে মিশে পড়াশোনা করার সুযোগ পাচ্ছে গৃহযুদ্ধের কারণে ঘরবাড়ি হারিয়ে দেশ থেকে চলে আসা দুর্ভাগা শিশুরা।


আরো সংবাদ



premium cement