২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

তাহিরপুরে ছাত্রলীগের সম্মেলন হচ্ছে না ২১ বছর : ক্ষুব্ধ নেতাকর্মীরা

(উপরে বা থেকে) তাবারক, অপু, নূর এবং (নিচে বা থেকে) ইমন ও ধীমান -

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলা ছাত্রলীগের সম্মেলন কবে হচ্ছে এই নিয়ে জল্পনা কল্পনার অবসান হচ্ছে না। ২১ বছর ধরেই একের পর এক সম্মেলনের তারিখ পরির্বতন করে চলছে লুকোচুরি খেলা। সম্মেলন নিয়ে বিরূপ আলোচনা-সমালোচনা চলছে নেতকর্মীদের মাঝে।

একাধিক বার উপজেলা ছাত্রলীগের সম্মেলনের তারিখ পরির্বতন হওয়ায় উপজেলা ছাত্রলীগের সম্মেলন হবে কি না এ নিয়ে নেতাকর্মীদের দুয়াশা কাটছে না। চলতি বছর জেলা ছাত্রলীগের কেন্দ্র থেকে কমিটি হলেও এখনো পর্যন্ত জেলার যেসব উপজেলায় ছাত্রলীগের সম্মেলন ও কমিটি হয়নি সে বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি। ফলে উপজেলা ছাত্রলীগ প্রাণহীন হয়ে আছে।

এদিকে সামনে নির্বাচন নির্বাচনের আগে কমিটি গঠন করার দাবি উপজেলার ছাত্রলীগ নেতাদের।

নাম না প্রকাশে অনিচ্ছুক ছাত্রলীগের একাধিক নেতাকর্মী ক্ষোভের সাথে জানান, ছাত্রলীগের সৎ, যোগ্য প্রার্থী থাকলেও উপজেলা আ’লীগের বিবাদমান গ্রুপ তাদের বলয়ের লোক দিয়ে কমিটি গঠনের জন্যই সর্বোচ্চ চেষ্টা আগেও করেছে, এখনো করছে। ছাত্রলীগের নামধারী অযোগ্য, সুবিধাবাদী পরিবারের সদস্যদের গুরুত্বপূর্ণ পদে রাখার জন্য তোড়জোর শুরু করায় আলোচনা সমালোচনার জন্ম হয়েছে নেতাকর্মীদের মাঝে। তারপরও সম্মেলন হোক। যোগ্যতার ভিত্তিতে মূল্যায়ন করে ছাত্রলীগের কার্যক্রম বেগবান করা প্রয়োজন। এভাবে থাকলে এক সময় ছাত্রলীগের অস্তিত্ব থাকবে না।

উপজেলা ছাত্রলীগ সূত্রে জানা যায়, তাহিরপুর উপজেলা থেকে সভাপতি পদে প্রার্থী হিসেবে আছেন তাবারক হোসেন, ইয়াসির আরাফাত অপু তালুকদার, নূর উদ্দিন ইসলাম, আবুল কাশেম, সায়েম তালুকদার, পাপলু প্রমুখ এবং সাধারণ সম্পাদক পদে ধীমান চন্দ্র, আশরাউজ্জামান ইমন, নাজির হোসেন, রাজন চন্দ্র, মহিবুর রহমান সাজ্জাদ, আশারাফুল ইসলাম, প্রতিক হাসান নবী প্রমুখ।

একাধিক সূত্রে জানা যায়, ১৯৯৮ সালে উপজেলা ছাত্রলীগের সর্বশেষ ৭১ সদস্যদের পূর্ণাঙ্গ কমিটি গঠন হয়। এর পর সেই সময়ে একাধিক বার উপজেলায় ছাত্রলীগের কমিটি গঠনের উদ্যোগ নিলেও কমিটি গঠন হয়নি। কমিটির নেতাকর্মীরা এখন হয়েছেন ছেলে-মেয়ের বাবা, কেউ ব্যবসায়ী, কেউ সরকারি চাকরিজীবী। তারা এখন নিজেদের নিয়েই ব্যস্ত রয়েছেন।

এর পর বহু চরাই উৎরাই পেরিয়ে দীর্ঘ ২০ বছর পর ২০১৬ সালের ৯ই এপ্রিল ছাত্রলীগের দ্বি-বার্ষিক সম্মেলনের তারিখ ঘোষণা করা হয়। এর ফলে উপজেলা জুড়েই বিরাজ করছিল উৎসবের পরিবেশ। টান টান উত্তেজনা ও সরগম ছিল উপজেলা ছাত্রলীগের নেতাকর্মীরা। সম্মেলনের প্রথম তারিখ ঘোষণা করা হয় ২০১৬ সালের ৯ এপ্রিল। কিন্তু সেদিন সম্মেলন না হওয়ায় পরবর্তীতে ১৩ এপ্রিল, ২৩ এপ্রিল, সর্বশেষ ১৫ মে তারিখ নির্ধারণ করা হলেও সম্মেলন হয়নি নানা কারণ দেখিয়ে।

এভাবেই চার বার সম্মেলনের তারিখ পেছানোর পর সম্মেলনের ব্যাপারে আর কোনো আভাস না পাওয়ার কারণে হতাশ ও ক্ষুব্ধ নেতাকর্মীরা। এর মধ্যে চলতি বছর প্রথম বার ঢাকায় সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন জেলা ছাত্রলীগের তৎকালীন সভাপতির মাধ্যমে তাহিরপুর উপজেলা ছাত্রলীগের সভাপতি আহসানুজ্জামান শোভন ও আবুল বাসারকে সাধারণ সম্পাদক করে কমিটি গঠন করেন। পরে এই কমিটি আবার বাতিল হয়।

জেলা ছাত্রলীগের সম্মেলনের আগে আবারো কমিটির প্রধান দুটি পদ পরিবর্তন করে আবুল বাসারকে সভাপতি ও তানসেন তালুকদার তুষারকে সাধারণ সম্পাদক করে উপজেলা ছাত্রলীগের কমিটি গঠন করে প্রকাশ করা হলে কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক তা অবৈধ ঘোষণা করেন। এরপর থেকেই এভাবেই চলছে তাহিরপুর উপজেলা ছাত্রলীগের কার্যক্রম।

সভাপতি পদপ্রার্থী তাবারক হোসেন, ইয়াসির আরাফাত অপু তালুকদার, নূর উদ্দিন ইসলাম ও সাধারণ সম্পাদক পদপ্রার্থী ধীমান চন্দ্র প্রমুখ বলেন, সামনে নির্বাচন কমিটি বিষয়ে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া খুবই দরকার। কমিটি গঠন করা হলে মাঠে কাজ করতে আমাদের সবার ভালো লাগবে, মনে আনন্দ আর হৃদয়ে প্রাণের সঞ্চার হবে জোড় পাওয়া যাবে।

উপজেলা ছাত্রলীগের তৃণমূল নেতাকর্মীরা বলেন, উপজেলায় আ.লীগের গ্রুপিংয়ের কারণে তাহিরপুরে ছাত্রলীগের কমিটি গঠন, ছাত্রলীগ ও আ’লীগের কোনো উন্নয়ন হচ্ছে না। যার জন্য এবার ইউপি নির্বাচনে চারটি ইউনিয়নে ভরাডুবি হয়েছে আ’লীগের মনোনীত প্রার্থীদের। আমরা ভরাডুবি চাই না, সঠিক নেতার মূল্যায়ন চাই। তাই দ্রুত কমিটি গঠন করা হোক।

সুনামগঞ্জ জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আশিকুর রহমান বলেন, তাহিরপুর উপজেলা ছাত্রলীগের সম্মেলন খুব শিগগিরই কেন্দ্রীয় নেতাদের সাথে যোগাযোগ করে তাদের নির্দেশেই জননেত্রী শেখ হাসিনার আদর্শে, উন্নয়নে বিশ্বাসী ছাত্রলীগের সুনাম, অতীত ঐতিহ্য রক্ষা করবে ও দলকে সুসংগঠিত করবে তাদের দিয়ে নির্বাচনের পূর্বেই একটি সন্দুর, সুশৃঙ্খল, জাঁকজমকপূর্ণ সম্মেলনের মাধ্যমে কমিটি গঠন করা হবে।

দেখুন:

আরো সংবাদ



premium cement