২৪ মে ২০২৪, ১০ জৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলকদ ১৪৪৫
`

৩৭০ ধারা বাতিলের বিরুদ্ধে ভারতের সুপ্রিম কোর্টে পিটিশন

ভারতের সুপ্রিম কোর্ট -

নরেন্দ্র মোদির সরকার কর্তৃক কাশ্মিরের বিশেষ মর্যাদা বিষয়ক ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিলের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে ভারতের সুপ্রিম কোর্টে পিটিশন দায়ের করেছেন এম.এল শর্মা নামের এক আইনজীবী। তিনি মোদি সরকাররের সিদ্ধান্তকে অসাংবিধানিক উল্লেখ করে জরুরি ভিত্তিতে ওই মামলার শুনানির আবেদন করেছেন শর্মা।

সোমবার ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেওয়ার পাশাপাশি জম্মু-কাশ্মিরের প্রশাসনিক ব্যবস্থাকে রাজ্য থেকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করতে রাজ্যসভায় বিল পাস করে বিজেপি সরকার। এর ফলে জম্মু-কাশ্মির ও লাদাখ হবে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল।

কেন্দ্রীয় সরকারের এমন সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে মঙ্গলবার সর্বোচ্চ আদালতের শরণাপন্ন হন আইনজীবী শর্মা। তার যুক্তি হলো, ৩৭০ অনুচ্ছেদ খারিজ করতে গেলে জম্মু-কাশ্মিরের বিধানসভায় তা নিয়ে আলোচনা করতে হতো। কিন্তু, তা না করেই একতরফাভাবে ওই অনুচ্ছেদ বাতিল করা হয়েছে বলে দাবি তার।


আরো সংবাদ



premium cement
বায়ুদূষণে আজ ঢাকার অবস্থান ৫ম ভিয়েতনামে ভবনে আগুন, মৃত্যু ১৪ কিরগিস্তানে একাধিক বিশ্ববিদ্যালয় ও হোস্টেলে হামলা, কয়েক হাজার পাকিস্তানি শিক্ষার্থী ঘরমুখী নির্বাচন কমিশন থেকে একজনই যেভাবে ১০টি এনআইডি পেল ইসরাইলি ও হামাস কর্মকর্তাদের গ্রেফতারের বিষয়ে আইসিজির রায় প্রত্যাখান বাইডেনের আনার হত্যা : ভারতীয় গোয়েন্দারা খুঁজছে যেসব প্রশ্নের জবাব গাজায় যুদ্ধবিরতি : মোশাদপ্রধান আর কাতারি প্রধানমন্ত্রীর সাথে বসছেন সিআইয়ের পরিচালক ফুটবল দলের সদস্যকে ইংলান্ডের বিশ্বকাপ স্কোয়াডে! হাঁ করে ঘুমালে হতে পারে যেসব বিপদ আমেরিকানদের সম্পদ বাজেয়াপ্ত করার অনুমতি দিলেন পুতিন আনার হত্যা : ভারতে 'কসাই' গ্রেফতার

সকল