১৬ জুন ২০২৪
`

কিরগিস্তানে একাধিক বিশ্ববিদ্যালয় ও হোস্টেলে হামলা, কয়েক হাজার পাকিস্তানি শিক্ষার্থী ঘরমুখী

- ছবি : ভয়েস অব আমেরিকা

কিরগিস্তানের বিস্কেকের একাধিক বিশ্ববিদ্যালয় ও হোস্টেলে ১৭ মে পাকিস্তানি ও ভারতীয়সহ বিদেশী শিক্ষার্থীদের ওপর ওই দেশের জনতা হামলা চালানোর পর যে সকল শিক্ষার্থী শুরুতেই পাকিস্তানে ফিরে গেছেন তাদের একজন হলেন কিরগিস্তানে মেডিক্যাল পাঠরতা পাকিস্তানের নাগরিক হুর মেহতাব।

মেহতাব বলেন, তিনি ও আরো কয়েকজন একটি ক্যাফেতে পাকিস্তানি খাবার খাচ্ছিলেন। ওই সময় তারা তাদের হোস্টেলের সহপাঠীদের কাছ থেকে একাধিক মেসেজ পান।

এই বার্তায় বলা হয়, ‘একদল জনতা হোস্টেল ও আবিসিনা ইন্টারন্যাশনাল মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে হামলা করেছে। তারা এই বিশ্ববিদ্যালয়েরই শিক্ষার্থী ‘

মেহতাব আরো বলেন, ‘ওই ক্যাফের মালিক তাকে ও আরো ৫৯ জন পাকিস্তানি ও ভারতীয় শিক্ষার্থীকে বেসমেন্টে আশ্রয় দেন। সেখানে তারা ১৪ ঘণ্টা আটকে ছিলেন।

তিনি ভিওএ-কে বলেন, ‘সেটা ছিল শ্বাসরুদ্ধকর পরিস্থিতি।’

১৭ ও ১৮ মে কয়েক ঘণ্টা ধরে চলা সহিংসতার পর প্রায় ৪ হাজার পাকিস্তানি শিক্ষার্থী বিস্কেকে নিজেদের পড়াশোনা মুলতুবি রেখে পাকিস্তানে ফিরে গেছেন। মেহতাব এদেরই একজন।

হামলার পরদিন কিরগিস্তানের অভ্যন্তরীণ মন্ত্রণালয় তাদের ওয়েবসাইটে এক বিবৃতিতে জানিয়েছে, সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও ছড়িয়ে পড়ায় এই সহিংসতার সূত্রপাত ঘটে।

ওই কথিত ভিডিওতে দেখা গেছে, ১৩ মে রাতে বিদেশী শিক্ষার্থীদের উত্যক্ত ও হয়রানি করছে একদল ‘এশীয় চেহারার ব্যক্তি। প্রত্যক্ষদর্শীরা (সম্ভবত মিশরীয়) এমনটা বলছে।’

ওই বিবৃতিতে বলা হয়েছে, গুন্ডামি করার অভিযোগে চার বিদেশী শিক্ষার্থীকে আটক করেছে পুলিশ। শিক্ষার্থীদের পরিচয় প্রকাশ করেনি তারা।

কিরগিস্তানের উপ-শিক্ষামন্ত্রী রাসুল আবজাবেক সোমবার বিস্কেকে সংবাদদাতাদের বলেন, পাকিস্তানি ও ভারতীয় শিক্ষার্থীদের ওপর এই গণহামলা ‘লজ্জাজনক।’

বিস্কেকে এখনো আটকে থাকা শিক্ষার্থীদের অভিভাবকরা তাদের ছেলে-মেয়েদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন।

সরকারি পরিসংখ্যান অনুযায়ী, কিরগিস্তানে ১১ হাজার পাকিস্তানি রয়েছেন এবং এদের বেশিভাগই শিক্ষার্থী।

পাকিস্তানি শিক্ষার্থীদের নিরাপত্তা সুনিশ্চিত করতে চলতি সপ্তাহে বিস্কেকে গিয়েছিলেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী ইশাক দার।

বুধবার ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে দার বলেন, ধারণা করা হচ্ছে, প্রায় ৪০০০ পাকিস্তানি কিরগিস্তান থেকে দেশে ফিরে আসবেন।

পাকিস্তান তাদের নাগরিকদের প্রত্যাবাসনের জন্য বিশেষ উড়ান চালু করেছে। পাকিস্তানি সরকারের পাঠানো একটি বিমান বুধবার সকালে বিস্কেক থেকে ২০০ জন শিক্ষার্থীকে নিয়ে সে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের পেশোয়ার শহরের বাচা খান আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছে।

সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement