১৭ জুন ২০২৪
`

গাজায় যুদ্ধবিরতি : মোসাদপ্রধান আর কাতারি প্রধানমন্ত্রীর সাথে বসছেন সিআইয়ের পরিচালক

সিআইএ পরিচালক উইলিয়াম বানর্স, মোশাদ পরিচালক ডেভিড বারনিয়া এবং কাতারের প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুলরহমান আসসানি (বাম থেকে ডানে) - ফাইল ছবি

মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইয়ের পরিচালক উইলিয়াম বার্নস কয়েক দিনের মধ্যে ইউরোপে ইসরাইলি গুপ্তচর বাহিনীর প্রধান ডেভিড বারনিয়া এবং কাতারের প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বিন আবদুল রহমান আসসানির সাথে বৈঠকে বসছেন। গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের হাতে আটক পণবন্দীদের মুক্তি এবং যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করতে তারা এই উদ্যোগ নিয়েছেন। ইসরাইলের দুই কর্মকর্তা টাইমস অব ইসরাইলকে এ তথ্য জানিয়েছেন।

দুই সপ্তাহ আগে আমেরিকান, কাতারি ও মিসরীয় প্রস্তাবে হামাস রাজি হওয়া সত্ত্বেও ইসরাইলের অনীহার কারণে আলোচনা ভণ্ডুল হয়ে যাওয়ার পর এটিই প্রথম উচ্চপর্যায়ের আলোচনা।

হামাস যে যুদ্ধবিরতি প্রস্তাবটি গ্রহণ করেছিল, তাতে দৃশ্যত ইসরাইল ও যুক্তরাষ্ট্র উভয়ের আপত্তি ছিল। তাতে হামাসের হাতে আটক বাকি ১২৮ বন্দীর মুক্তির কথা ছিল। প্রথম পর্যায়ের ছয় সপ্তাহের অস্ত্রবিরতির সময় ৩৩ জন নারী, বয়স্ক ও অসুস্থ বন্দীকে মুক্তির কথা ছিল। দ্বিতীয় ধাপে বাকি বন্দী এবং স্থায়ী যুদ্ধবিরতি নিয়ে আলোচনার কথা ছিল। আর তৃতীয় পর্যায়ে হামাসের হাতে থাকা মৃত বন্দীদের ফেরতের কথা ছিল।

নতুন এই উদ্যেঅগে মিসরের গোয়েন্দাপ্রধান আব্বাস কামাল অংশ নেবেন কিনা তা অস্পষ্ট। অতীতে তিনিও এসব আলোচনায় থাকতেন। অবশ্য, এক মার্কিন ও এক ইসরাইলি কর্মকর্তা বলেছেন, মিসরও এই প্রক্রিয়ায় থাকবে।

মিসর তার ভূমিকা নিয়ে ইসরাইলের সংশয় প্রকাশ করায় ক্ষুব্ধ হয়ে আছে। তারা আলোচনা থেকে বের হয়ে যাওয়ার হুমকিও দিয়েছে।

মার্কিন ও ইসরাইলি কর্মকর্তারা নিশ্চিত করেছেন যে ইসরাইলের যুদ্ধ মন্ত্রিসভা হামাসের সাথে পরোক্ষ আলোচনা শুরুর সবুজসঙ্গেত দেয়ার পর বার্নসের এই উদ্যোগ শুরু হয়েছে।

কান পাবলিক ব্রডকাস্ট জানায়, ইসরাইলি আলোচক দলের সদস্য সেনাবাহিনীর সদস্য মেজর জেনারেল নিটজান অ্যালন মন্ত্রিসভার বৈঠকে একটি যুদ্ধবিরতি পরিকল্পনা পেশ করেছিলেন। তিনি শনিবারও একটি প্রস্তাব পেশ করেছিলেন। তবে নেতানিয়াহু তা প্রত্যাখ্যান করেছিলেন।

কানকে একটি সূত্র জানিয়েছে, আলোচকেরা যা চেয়েছিলেন, তার সবই পাননি। তবে আলোচনা অব্যাহত রাখার অনুমতি পেয়েছেন।

সূত্র : টাইমস অব ইসরাইল


আরো সংবাদ



premium cement