২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

গুপ্তচর বৃত্তির অভিযোগে দুই সিনিয়র পাকিস্তানি সেনা কর্মকর্তার কোর্ট মার্শাল

স্পাই ক্রোনিকলস গ্রন্থ এবং আসাদ দুররানি (বামে) ও এ এস দওলাত (বামে) - ছবি : সংগৃহীত

গুপ্তচর বৃত্তির অভিযোগে পাকিস্তান সেনাবাহিনীর দুই সিনিয়র কর্মকর্তার কোর্ট মার্শালের নির্দেশ দেয়া হয়েছে। আর পাকিস্তান গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের সাবেক প্রধান লে. জেনারেল (অব.) আসাদ দুররানির বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় তার শাস্তি হয়েছে।

ডিরেক্টর জেনরেল ইন্টার সার্ভিসেস পাবলিক রিলেশন্স (আইএসপিআর) মেজর জেনারেল আসিফ গফুর শুক্রবার বলেন, ভারতীয় গোয়েন্দা সংস্থা 'র'-এর সাবেক প্রধান এ এস দওলাতের সাথে যৌথভাবে একটি গ্রন্থ লিখে জেনারেল দুররানি সামরিক বাহিনীর আচরণবিধি লঙ্ঘন করেছেন।

কাশ্মিরের পুলওয়ামায় ভারতীয় নিরাপত্তা বাহিনীর ওপর আত্মঘাতী হামলার ফলে সৃষ্ট উত্তেজনাকর পরিস্থিতির মধ্যে রাওয়ালপিন্ডিতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

তিনি বলেন, জেনারেল আসাদ দুররানি সামরিক আচরণ বিধি লঙ্ঘন করেছেন বলে প্রমাণিত হয়েছে। তার পেনশন ও অন্যান্য সুবিধা বন্ধ করে দেয়া হয়েছে।
তিনি বলেন, গুপ্তচর বৃত্তির অভিযোগে দুজন সিনিয়র সামরিক কর্মকর্তাকে গ্রেফতার করা হয়েছে। সেনাপ্রধান তাদের কোর্ট মার্শালের নির্দেশ দিয়েছেন। তিনি বলেন, ওই দুই কর্মকর্তা কোনো নেটওয়ার্কের অংশ নন।
গত বছর দি স্পাই ক্রোনিকলস প্রকাশের পর লে. জেনারেল (অব.) আসাদ দুররানির বিরুদ্ধে তদন্ত শুরু হয়। তাকে মে মাসে জেনারেল হেডকোয়াটার্সে তলব করা হয। সেখানে তাকে বইটি লেখা নিয়ে তার অবস্থান ব্যাখ্যা করতে বলা হয়।
সূত্র : দি নিউজ

পাকিস্তানে নিষিদ্ধ হলো হাফিজ সাইদের সংগঠন
ডন

কাশ্মিরের পুলওয়ামায় ভয়াবহ হামলার ঘটনাকে কেন্দ্র করে হাফিজ সাইদের সংগঠন জামাত-উদ-দাওয়াকে নিষিদ্ধ করেছে ইসলামাবাদ। পাশাপাশি নিষিদ্ধ করা হয়েছে জামাত-উদ- দাওয়ার অঙ্গসংগঠন ফালাহ-এ-ইনসানিয়াতকেও। বৃহস্পতিবার রাতে পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

মন্ত্রণালয়ের মুখপাত্র এক বিবৃতিতে জানিয়েছেন, প্রধানমন্ত্রী ইমরান খানের ডাকা জাতীয় নিরাপত্তা কমিটির এক বিশেষ বৈঠকে লস্কর প্রধান হাফিজের সংগঠনকে নিষিদ্ধ ঘোষণা করার সিদ্ধান্ত নেয়া হয়। প্রতিরক্ষা বিশেষজ্ঞদের মতে জামাত-উদ-দাওয়াই উগ্রবাদী সংগঠন লস্কর-ই-তৈয়েবা। ২০০২ সালে পাকিস্তানে লস্করকে নিষিদ্ধ করা হয়। তার পর থেকে জামাত-উদ-দাওয়া নাম নিয়েই সে দেশে হাফিজের দল সব কার্যকলাপ চালিয়ে যাচ্ছে বলে অভিযোগ উঠেছে।

উল্লেখ্য, ২০০৮ সালের ২৬-১১ হামলার পর থেকেই নয়াদিল্লি হাফিজ সাইদের বিরুদ্ধে একের পর এক অভিযোগ করে আসছে। কিন্তু তারপরেও জামাত-উদ-দাওয়াকে নিষিদ্ধ করেনি ইসলামাবাদ। কয়েক দিন গৃহবন্দী রেখে ফের ছেড়ে দেয়া হয় এই লস্কর প্রধানকে। উল্লেখ্য, আগেই হাফিজ সাইদকে বিশেষ আন্তর্জাতিক সন্ত্রাসী ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র।

কাশ্মির হামলার নিন্দায় সৌদি যুবরাজ-মোদি
এনডিটিভি ও আল জাজিরা

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান এক যৌথ বিবৃতিতে কাশ্মিরের পুলওয়ামায় ভারতীয় আধাসামরিক বাহিনীর ওপর হামলার ‘কড়া নিন্দা’ জানিয়েছেন। গত বৃহস্পতিবার পাকিস্তানভিত্তিক জইশ-ই-মোহাম্মদের চালানো ওই আত্মঘাতী হামলায় ৪০ জনের বেশি সেনা নিহত হয়। নয়াদিল্লি এ হামলার জন্য পাকিস্তানকে দোষারোপ করলেও ইসলামাবাদ শুরু থেকেই অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে।

প্রতিবেশী দেশ দু’টির মধ্যে এ নিয়ে তীব্র উত্তেজনা চলার মধ্যেই সৌদি যুবরাজ চলতি সপ্তাহে দক্ষিণ এশিয়া ও চীন সফর শুরু করেছেন। গত বুধবার নয়াদিল্লিতে ভারতের প্রধানমন্ত্রীর সাথে সৌদি যুবরাজের বৈঠক হয়। পরে এক যৌথ বিবৃতিতে দুই নেতা ভারত-পাকিস্তানের মধ্যে ‘পুনরায় সংলাপ শুরু করতে প্রয়োজনীয় পরিবেশ সৃষ্টির প্রয়োজনীয়তার’ বিষয়ে একমত হওয়ার কথা জানান বলে ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে।


আরো সংবাদ



premium cement