২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

শক্তিশালী হচ্ছে পাকিস্তান নৌবাহিনী, পাচ্ছে সামুদ্রিক টহল বিমান

শক্তিশালী হচ্ছে পাকিস্তান নৌবাহিনী, পাচ্ছে সামুদ্রিক টহল বিমান - সংগৃহীত

পাকিস্তান নৌবাহিনী জার্মানি-ভিত্তিক ঠিকাদার রাইনল্যান্ড এয়ার সার্ভিস (আরএএস) থেকে রূপান্তরিত দু’টি এটিআর-৭২ মেরিটাইম পেট্রল এয়ারক্রাফট (এমপিএ)’র মধ্যে প্রথমটি হাতে পেয়েছে। এয়ারক্রাফটগুলো সরবরাহের সাথে জড়িত প্রতিষ্ঠান এরোডেটা এজি। 

দু’টি পুরনো এটিআর-৭২ বিমানকে এমপিএ-তে রূপান্তরের জন্য পাকিস্তান ২০১৫ সালে জার্মানি-ভিত্তিক আরএএস-এর সাথে চুক্তি করে। ২০১৬ সালের জানুয়ারি থেকে বিমান দু’টি রূপান্তরের কাজ শুরু হয়।

২০১৭ সালের জুনে এরোডাটার প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মী হ্যান্ডস জে স্টাল জানিয়েছিলেন যে, সামুদ্রিক নজরদারি, সাবমেরিন-বিরোধী যুদ্ধজাহাজ এবং খোঁজা ও উদ্ধার অভিযানের জন্য পাকিস্তান নতুন এমপিএ মোতায়েন করবে।

২০১৬ সালের আগস্টে পাকিস্তান নৌবাহিনী তাদের তৃতীয় এটিআর-৭২ লাভ করে। তা এমপিএ ছিলো কিনা তা স্পষ্ট নয়।

পাকিস্তান যদি ফকার এফ-২৭-এর বদলে এটিআর-৭২ এমপিএ মোতায়েন করে তাহলে তার নজরদারির সামর্থ্য অনেক বেড়ে যাবে। কারণ এগুলোর এএসডব্লিউ সামর্থ্য রয়েছে এবং আছে এইএসএ সার্ফেস-নজরদারি ক্ষমতা, খোঁজা ও লক্ষ্য নির্ধারনী রাডার।

সামরিক সক্ষমতা বাড়াচ্ছে পাকিস্তান, চীন থেকে কিনছেই যুদ্ধজাহাজ
আনাদুলো এজেন্সি, ০২ জুন ২০১৮

পাকিস্তান চীন থেকে দুটি যুদ্ধ জাহাজ ক্রয় করতে যাচ্ছে। শুক্রবার পাকিস্তানের নৌবাহিনীর বরাতে এ তথ্য জানানো হয়।  

বাহিনীটি আশা প্রকাশ করে বলেন, এই যুদ্ধ জাহাজ ক্রয় করার মাধ্যমে দুই দেশের মধ্যকার দ্বিপাক্ষিক নিরাপত্তা বন্ধন জোড়ালো হবে।

চায়না শিপিং ট্রেডিং কোম্পানি লিমিটেড এবং রাওয়ালপিন্ডির গ্যারিসন শহরের প্রতিরক্ষা প্রোডাকশন মন্ত্রণালয়ের মধ্যকার এ চুক্তি স্বাক্ষরিত হয়।

তবে এ চুক্তি সম্পর্কে এখনো বিস্তারিত জানানো হয়নি।     

সূত্রের বরাতে বলা হয়, এ যুদ্ধজাহাজ ক্রয় করার মাধ্যমে পাকিস্তানের নৌবাহিনী আরোও শক্তিশালী হবে এবং তাদের কর্মতৎপরতা বৃদ্ধি পাবে।    

পর্যবেক্ষকদের মতে, ভারতকে চাপে রাখতেই অত্যাধুনিক যুদ্ধ জাহাজ কিনছে পাকিস্তান। এর মাধ্যমে ভারত পাকিস্তানের মধ্যকার উত্তেজনা ফের বৃদ্ধি পেতে পারে মন্তব্য করেছেন তারা। তবে এই যুদ্ধজাহাজ পাকিস্তান নৌবাহিনীর আলাদা শক্তি যোগান দেবে তাতে কোন সন্দেহ নেই।   


আরো সংবাদ



premium cement