০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


গোল করবে কে

-

আজ জয়ের বিকল্প নেই বাংলাদেশ দলের। জিততে হলে গোল করতে হবে। কিন্তু এই গোলটা কে করবেন। নিয়মিত স্ট্রাইকার নাবিব নেওয়াজ জীবন নেই। আনফিট থাকায় ক্যাম্পেই যোগ দেননি। বাকি যারা আছেন তাদের পÿে কি আজ প্রতাশিত জয়সূচক গোল করা সম্ভব? প্রশ্নটা এ কারণেই। সুফিল , সাদ উদ্দিন, ইব্রাহিমরাতো তাদের ক্লাবে স্ট্রাইকার পজিশনে খেলেন না। কেউ ডিফেন্ডার বনে গেছেন। কেউবা মিডফিল্ডার। এরপরও কোচ জেমি ডেকে আজ নির্ভর করতে হবে এদের ওপর।
জাতীয় দলে এখন স্ট্রাইকার পরিচয়ে যারা আছেন তারা হলেনÑ মতিন মিয়া, মাহাবুবুর রহমান সুফিল ও সাদ উদ্দিন। মতিন মিয়ার গত লিগে বসুন্ধরা কিংসের জার্সি গায়ে ১২ গোল করলেও এখন পর্যন্ত কোনো গোল করতে পারেননি বাংলাদেশ দলের হয়ে। সাদ উদ্দিনের সর্বশেষ গোল ভারতের বিপÿে বিশ্বকাপ বাছাইপর্বে। গতবছর ১৫ অক্টোবর তার এই গোল কলকাতায়। সুফিল সিনিয়রদের লালসবুজ জার্সি গায়ে দু’টি গোল করেছেন এ পর্যন্ত। তা ২০১৮ সালে লাওসের বিপÿে ফিফা প্রীতি ম্যাচে এবং সে বছর সাফ ফুটবলে ভুটানের বিপÿে। এস এ গেমসে তার গোলেই জয় শ্রীলঙ্কার বিপÿে। দলে থাকা বাকি ফুটবলারদের মধ্যে ডিফেন্ডার তপু বর্মনের গত সাফে দু’টি গোল আছে ভুটান এবং পাকি¯Íানের বিপÿে। ২০১৫ সাফেও ভুটানের বিপÿে গোল ছিল তার। মিডফিল্ডার রবিউল হাসান এ পর্যন্ত জাতীয় দলের হয়ে তিনটি গোল করেছেন। তা গত বছর কম্বোডিয়ার বিপÿে ফিফা প্রীতি ম্যাচে, ভুটানের বিপÿে প্রীতি ম্যাচে এবং লাওসের বিপÿে বিশ্বকাপ প্রাকবাছাই ম্যাচে। তাজিকি¯Íানের ক্লাব এফসি পামিরের বিপÿে প্রীতি ম্যাচেও গোল করেছিলেন তিনি। তবে এখন তার প্রথম একাদশে খেলা হচ্ছে না। এবারের বিশ্বকাপ বাছাইপর্বে বাংলাদেশ দু’টি গোল করেছিল। একটি সাদ উদ্দিনের। অপরটি বিপলু আহমেদের। ওমানের বিপÿে অ্যাওয়ে ম্যাচে গোল করা বিপলু ইনজুরিতে পড়েন এস এ গেমসের সময়। তার গোল ছিল ভুটানের বিপÿে প্রীতি ম্যাচে এবং ২০১৮ সালের বঙ্গবন্ধু গোল্ডকাপে লাওসের বিপÿে। ডিফেন্ডার ইয়াসিনের জোড়া গোল ছিল ভুটানের বিপÿে। আগের বঙ্গবন্ধু কাপে তার করা গোল দু’টি হলেও এখন তিনি জ্বরে আক্রান্ত। ফলে আজ ইয়াসিনের খেলা হচ্ছে না।
তাই অভিজ্ঞ মিডফিল্ডার মামুনুল, সোহেল রানারা আবাহনীর জার্সি গায়ে যেভাবে গত এএফসি কাপে দর্শনীয় গোল করে ছিলেন, আজ তাদের সেভাবেই জালের ঠিকানা খুুঁজে পেতে হবে। সাথে সাদ, সুফিল, মতিনদের। অন্যথায় গ্রæপ পর্ব থেকেই ছিটকে পড়তে হবে দেশবাসীকে হতাশ করে।

 


আরো সংবাদ



premium cement