২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

জমজমাট লড়াইয়ের প্রত্যাশা বিসিএলে

-

প্রথম রাউন্ড শেষ করে এখন দ্বিতীয় রাউন্ড খেলছে বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগের (বিসিএল) দলগুলো। অবশ্য আজ শেষ হচ্ছে দ্বিতীয় রাউন্ড। গতকাল পর্যন্ত ২ খেলায় জয় নিয়ে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে ফরাশগঞ্জ। এর পরেই আছে ভিক্টোরিয়া, ওয়ারী এবং সকার ক্লাব ফেনী। তাদের পয়েন্ট ৩ করে। আজ এবারের লিগে প্রথম ম্যাচ খেলবে বাংলাদেশ পুলিশ।
এবার চ্যাম্পিয়নশিপ লিগ থেকে দু’টি দল উঠবে প্রিমিয়ার লিগে। অবনমনও হবে সমান সংখ্যক দলের। এই প্রমোশন আর ডিমোশন মিশনে জমজমাট লড়াইয়ের প্রত্যাশা বাফুফের পেশাদার লিগের এই সেকেন্ড টায়ারে। সে সাথে কোন কোন দলকে সিন্ডিকেট করে নামিয়ে দেয়া হবে গোপনে গোপনে সেই কাজও চলছে বলে অভিযোগ আছে।
এবার ভালো দল গড়েছে ফরাশগঞ্জ, ওয়ারী, অগ্রণী ব্যাংক, ঢাকা সিটি এফসি, ভিক্টোরিয়া, টি অ্যান্ড টি, উত্তর বারিধারা এবং ইয়ংমেন্স ক্লাব ফকিরেরপুল। এই লিগে নিষিদ্ধ বিদেশী ফুটবলার। যা দেশী খেলোয়াড়দের নৈপুণ্য প্রদর্শনের সুযোগ। ভিক্টোরিয়ার যুগ্ম সম্পাদক (ফুটবল) নুরজ্জামানের মতে, বিসিএলে বিদেশী নিষিদ্ধ থাকায় নতুন নতুন খেলোয়াড় মিলছে। তা স্ট্রাইকার পজিশনে। বিদেশী থাকলে আমরা সবাই ফরোয়ার্ড পজিশনেই তাদের দলভুক্ত করতাম। চ্যাম্পিয়নশিপ লিগে বিদেশী নিষিদ্ধের প্রস্তাব আমিই দিয়েছিলাম মিটিংয়ে। তার মতে, এবার বেশ তারুণ লড়াই হবে চ্যাম্পিয়নশিপ লিগে।
এবারের চ্যাম্পিয়নশিপ লিগে সিনিয়র জুনিয়র ফুটবলারের সংমিশ্রণ। যারা গত বছরও বাংলাদেশ প্রিমিয়ার লিগে খেলেছিলেন তাদের বেশ কয়েক জন এবার এই বিসিএলের ক্লাবের জার্সি গায়ে। তবে সবচেয়ে বড় তারকা রোকনুজ্জামান কাঞ্চন। গত বছর বসুন্ধরা কিংসের হয়ে বিসিএলে ছিলেন জাতীয় দলের সাবেক এই কৃতী স্ট্রাইকার। এবার স্বাধীনতা কাপে বসুন্ধরা কিংসে খেললেও পরে ঢাকা সিটি এফসি তাকে দলভুক্ত করে। জানা গেছে কাঞ্চনই এবারের চ্যাম্পিয়নশিপ লিগে সর্বোচ্চ পারিশ্রমিকধারী খেলোয়াড়। ১০ লাখ টাকার মতো পেয়েছেন তিনি। এছাড়া লর্ড উইগ ডি ক্রুয়েফের সময় জাতীয় দলে একটি ম্যাচ খেলা স্ট্রাইকার সৈয়দ রাশেদ তুর্য্যও এবারের বিসিএলে। টি অ্যান্ড টি ক্লাবে খেলছেন তিনি। ২০১৬ সালে তাজিকিস্তানের বিপক্ষে এশিয়ান কাপ বাছাই প্লে-অফে বদলী হিসেবে নামেন তূর্য্য। গতবছর শেখ রাসেলে খেলেছিলেন কয়েক ম্যাচ। এ ছাড়া রহমতগঞ্জে খেলা হেলাল, ফরাশগঞ্জের হয়ে প্রিমিয়ারে খেলা আতিক, ব্রাদার্সের রাসেলরা খেলছেন বিসিএলে।
এবারের বিসিএলে হেড কোচ হিসেবে অভিষেক হলো সাবেক মহিলা জাতীয় দলের ফুটবলার মিরোনার। পেশাদার লিগে তিনিই প্রথম মহিলা কোচ। ঢাকা সিটির হেড কোচ তিনি। অবশ্য তা তার ‘বি’ লাইসেন্স থাকার কল্যাণে। দলের মূল কোচিংয়ের কাজটা ‘সি: লাইসেন্সধারী আবু নোমান নান্নুরই। উল্লেখ্য, চ্যাম্পিয়নশিপ লিগে হেড কোচের যি’ লাইসেন্স থাকা বাধ্যতামূলক।
এবার প্রায় প্রতি দলেই ৬ জন করে উঠতি নবীন ফুটবলার খেলছেন। এমন তথ্য দেন পেশাদার লিগে নোফেলের কোচের দায়িত্ব পালন করা কামাল বাবু। এটাকে ইতিবাচক বললেন তিনি। তিনিও জানালেল, ভালো প্রতিদ্বন্দ্বিতা হবে এবারের লিগে। তবে অগ্রনী ব্যাংকের কর্মকর্তা মোহাম্মদ রফিক এই লিগের প্রতি বাফুফের আরো নজরদারি করার দাবি। তার মতে, ফুটবলারতো উঠে আসে এই লিগ থেকে। সুতরাং বাফুফে কর্মকর্তা এবং কোচদের নিয়মিত এই লিগের খেলা দেখতে আসা উচিত।
এবার বেশ কয়েকজন সেনাবাহিনীর ফুটবলার খেলছেন বিসিএল এ। সকার ক্লাব ফেনী প্রথম দিকে তেমন ভালো দল গড়তে পারছিলেন না। পরে সেনাবাহিনীর ৫-৬ ফুটবলারকে নিয়ে বেশ গুছিয়ে নেয়। এই শক্তিতেই প্রথম ম্যাচে তারা হারের স্বাদ দেয় উত্তর বারিধারাকে।

 

 


আরো সংবাদ



premium cement
৪৬তম বিএসএস প্রিলি পরীক্ষা : শুরুতেই স্বপ্নভঙ্গ ৮১ শিক্ষার্থীর মরুর উষ্ণতায় ক্ষতির মুখে কৃষি ছেলেদের কারণে বিপাকে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের

সকল