২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ফ্রান্স ছেড়ে সেনেগালে গিয়েই নায়ক নিয়াং

-

যার গোলে চলতি বিশ্বকাপে প্রথম জয় পেল সেনেগোল, সেই এমবায়ে নিয়াং নিজের একক সিদ্ধান্তে ফ্রান্স ছেড়ে নাম লিখালেন সেনেগালের জাতীয় দলে। বয়সভিত্তিক টুর্নামেন্টগুলোতে খেলছিলেন ফ্রান্সের হয়ে। হঠাৎই সিদ্ধান্ত নিলেন সেনেগালের হয়ে খেলবেন। তাতে সমালোচনাও হয়েছে। কিন্তু বিশ্বকাপে গোল করে সব সমালোচনার ঊর্ধ্বে রাখলেন নিজেকে। এটি ছাড়াও নিয়াংয়ের রয়েছে একটি বিতর্কিত অতীত। অনেক অপরাধের আসামি এই নিয়াং অতীতে বিভিন্ন কাজের জন্যই ছিলেন সমালোচিত। পেয়েছেন শাস্তিও।
বাবা-মা সেনেগালিজ হলেও নিয়াংয়ের জন্ম ফ্রান্সে। তাই বয়সভিত্তিক দলগুলোতে ফ্রান্সের হয়েই খেলছিলেন নিয়াং। সে হিসেবে অনূর্ধ্ব-২১ পর্যায়ে আসার পর পরিবারের সাথে আলোচনা করে ফ্রান্সের হয়েই খেলার সিদ্ধান্ত নিলেন। বিপত্তি ঘটল তখন, যখন তিনি ফের সিদ্ধান্ত নিলেন সেনেগালের হয়ে খেলবেন। ফ্রান্স কোচ দিদিয়ের দেশম তাকে দলে না ডাকায় কিছুটা অভিমানের বশেই সেনেগালের হয়ে গত বছর অভিষেক ঘটান তিনি। নিজে বুঝতে পারেন, ফ্রান্সে তাকে জায়গা পেতে হলে আরো কয়েকটি বছর অপেক্ষায় থাকতে হবে। আর এ জন্য প্রচুর সমালোচনার শিকারও হয়েছেন। সব সমালোচনা উপো করে অবশেষে সেনেগালের বিশ্বকাপ দলে জায়গা হয়েছে তার। সেনেগালের বিশ্বকাপ প্রত্যাবর্তন ম্যাচে গোল করে ম্যাচটিও স্মরণীয় করে রেখেছেন।
বিশ্বকাপে সেনেগাল মানেই যেন একরাশ মুগ্ধতা। ২০০২ সালে প্রথম বিশ্বকাপ খেলতে এসে তারা তখনকার ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্সকে পরাজয়ের স্বাদ দিয়েছিল। শেষাবধি কোয়ার্টার ফাইনাল পর্যন্ত গিয়েছিলেন সেনেগালিজরা। ১৬ বছর পর আবার বিশ্বকাপ খেলতে এসে সে চমকের ধারা অব্যাহত রাখল সেনেগাল। রাশিয়া বিশ্বকাপের নিজেদের প্রথম ম্যাচেই পোল্যান্ডকে হারাল ২-১ গোলে, যেখানে জয়ে জোরালো ভূমিকা রাখেন নিয়াং।
২০১২ সালে কিশোর নিয়াংকে পুলিশ আটক করে লাইসেন্স ছাড়া গাড়ি চালানোর জন্য। সে সময় তার লাইসেন্স করার বয়সও হয়নি। তবে শেষ পর্যন্ত পুলিশ তাকে ছেড়ে দেয়। ২০১৪ সালে আরো বড় দুর্ঘটনা ঘটিয়ে বসেন নিয়াং। তার ফেরারি গাড়িটি নিয়ে মপলিয়ের রাস্তায় সড়ক দুর্ঘটনা ঘটান। সড়ক দুর্ঘটনায় অন্যান্য গাড়িও আক্রান্ত হয়েছিল। তবে সৌভাগ্যবশত শারীরিকভাবে কেউই ইনজুরি হননি। তখনো তার ড্রাইভিং লাইসেন্স ছিল না। সেই ঘটনার পর নিয়াংকে আঠারো মাসের জেল দেয়া হয়। কিন্তু সামাজিক কাজকর্মে জড়িত থাকায় সে যাত্রায় জেলে যাওয়া থেকে রক্ষা পান। ২০১৬ সালে আবারো তার ফেরারি গাড়িটি দুর্ঘটনা ঘটায়। এবার কারো গাড়ি ক্ষতিগ্রস্ত না হলেও তিনি নিজের কাঁধে চোট পান। কালো অতীত ছাপিয়ে তিনি এখন সেনেগালের নায়ক। অপেক্ষা পরবর্তী ম্যাচের।


আরো সংবাদ



premium cement
বিতর্কিত ক্যাচের ছবির ক্যাপশনে মুশফিক লিখেছেন ‘মাশা আল্লাহ’ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি মিরসরাইয়ে অবৈধ সেগুনকাঠসহ কাভার্ডভ্যান জব্দ মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী

সকল