২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

লো ক্যালোরি স্ন্যাক্স ও ডেজার্ট

-

আজকাল বলতে গেলে সবাই খুব স্বাস্থ্যসচেতন। তাই বলে কি মজার মজার সব খাবারকে জীবন থেকে বিদায় জানাতে হবে? আজকে তাই থাকছে এমন কিছু রেসিপি যা স্বাস্থ্যের জন্য মোটেই ক্ষতিকর নয়, ওজনও বাড়াবে না। যারা ডায়েট কন্ট্রোল করছেন তারাও অনায়াসে খেতে পারবেন।

রেসিপি দিয়েছেন তাসলিমা সুলতানা
ডেভিল্ড এগ

উপকরণ : ৪টি বড় ডিম (ভালোভাবে সেদ্ধ করে খোসা ছাড়িয়ে নেয়া), ২ টেবিল চামচ মেয়নেজ, আধা চা চামচ আপেল সিডার ভিনেগার, আধা চা চামচ হলুদ শর্ষে পেস্ট, এক চিমটি গোলমরিচ গুঁড়া, সামান্য লবণ, আধা চা চামচ পাপরিকা (সাজানোর জন্য)।
প্রণালী : ডিমগুলো লম্বালম্বি অর্ধেক করে কেটে নিন। কুসুম আলাদা করে একটি পাত্রে রাখুন, কাঁটা চামচ দিয়ে ছেনে নিন। এবার এতে মেয়নেজ, ভিনেগার, শর্ষে পেস্ট, গোলমরিচ গুঁড়া ও লবণ মিশিয়ে নিন। ভালোভাবে মেশান যতক্ষণ না একটি ক্রিমি ভাব আসে। এবার এই মিশ্রণটি সেদ্ধ ডিমের টুকরাগুলোতে যেখানে কুসুম ছিল সেখানে অল্প অল্প করে দিন। ৩০ মিনিট ফ্রিজে রেখে ওপরে পাপরিকা ছিটিয়ে পরিবেশন করুন।

বানানা পুডিং

উপকরণ : ১০টি কাঠবাদাম, ২ টেবিল চামচ কর্নফ্লাওয়ার, ৩ টেবিল চামচ কোকোনাট সুগার, একটি ডিমের কুসুম (হালকা ফেটে নেয়া), ৩/৪ কাপ দুধ, লবণ এক চিমটি, আধা চা চামচ ভ্যানিলা এসেন্স, ২টি কলা পাতলা স্লাইস করে কেটে নেয়া।
প্রণালী : ৩২৫ ডিগ্রি ফারেনহাইটে ওভেন প্রিহিট করে কাঠবাদামগুলো ১২ মিনিট রোস্ট করুন। বের করে ঠাণ্ডা হতে দিন। ঠাণ্ডা হলে ছুরি দিয়ে কুচি করে নিন। একটি সসপ্যানে কোকোনাট সুগার, কর্নফ্লাওয়ার ও ১ চিমটি লবণ দিন। এবার এতে ডিমের কুসুম মেশান। এবার এতে দুধ অল্প অল্প করে ঢেলে ভালোভাবে মিশিয়ে নিন। এবার এই সসপ্যানটি মাঝারি আঁচে চুলায় বসান। যখন ঘন হয়ে আসবে, চুলা থেকে নামিয়ে নিন। এতে ভ্যানিলা এসেন্স মেশান। গরম থাকতেই ছোট ছোট ডেজার্ট ডিশে এক লেয়ার দুধের মিশ্রণ, আরেক লেয়ার পাতলা কলার স্লাইস, আবার আরেক লেয়ার দুধের মিশ্রণ ও আরেক লেয়ার কলার স্লাইস দিয়ে ওপরে কাঠবাদাম কুচি ছিটিয়ে দিন।

মিনি আপেল-চিজকেক

উপকরণ : ২টি বড় আপেল (খোসা ছাড়িয়ে, বীজ ফেলে কিউব করে কেটে নেয়া), ১/৪ চা চামচ দারুচিনি গুঁড়া, ৩ চা চামচ কোকোনাট সুগার, ১ চিমটি লবণ, ২/৩ কাপ ফ্যাট ফ্রি ক্রিম চিজ, ১/৩ কাপ ফ্যাট ফ্রি টকদই, ৪টি খেজুর, আধা কাপ আখরোট বা কাঠবাদাম কুচি।
প্রণালী : মাঝারি আকারের একটি পাত্রে কিউব করা আপেল, পানি, ১ চা চামচ কোকোনাট সুগার, লবণ আর দারুচিনি গুঁড়া দিয়ে ঢেকে মাঝারি আঁচে রান্না করুন বলক আসা পর্যন্ত। বলক এলে চুলা একদম কমিয়ে ৩০ মিনিট রান্না করুন। খেয়াল রাখবেন আপেলের টুকরাগুলো যেন আস্ত থাকে। নামিয়ে ঠাণ্ডা করে নিন। অন্য একটি পাত্রে ক্রিম চিজ, টকদই ও বাকি কোকোনাট সুগার একসাথে একটি ইলেকট্রিক মিক্সার দিয়ে ভালোভালে মিক্স করে নিন যতক্ষণ পর্যন্ত খুব নরম একটি পেস্ট তৈরি না হয় এবং চিনি গলে না যায়। ফ্রিজে রেখে দিন ১ ঘণ্টা। খেজুর মিহি কুচি করে কেটে নিন। বাদাম কুচির সাথে খেজুর কুচি মিশিয়ে নিন। এবার একটি ছোট্ট ডেজার্ট ডিশে সমান করে এক লেয়ার বাদাম খেজুরের মিশ্রণ, এক লেয়ার ক্রিম চিজের মিশ্রণ ও এক লেয়ার আপেল দিয়ে দিন। এই পরিমাণ উপকরণে আটটি মিনি আপেল চিজকেক তৈরি করা যাবে।

স্ট্রবেরি চিজকেক

উপকরণ : আধা কাপ ফ্যাট ফ্রি ক্রিম চিজ, ১ চা চামচ কোকোনাট সুগার, আধা কাপ লো-ফ্যাট টকদই, ২ চা চামচ লেবুর রস, ১ কাপ কিউব করে কাটা স্ট্রবেরি, ১/৩ কাপ কাঠবাদাম, ৪টি খেজুর।
প্রণালী : একটি পাত্রে ক্রিম চিজ, কোকোনাট সুগার, টকদই, লেবুর রস একসাথে মেশান। ইলেকট্রিক মিক্সার দিয়ে মিশিয়ে নিন একটি সুন্দর পেস্ট তৈরি হওয়া পর্যন্ত। এবার ১ ঘণ্টা ফ্রিজে রাখুন। কাঠবাদাম ও খেজুর মিহি কুচি করে একসাথে ভালোভাবে মিশিয়ে নিন। এবার একটি ছোট ডেজার্ট ডিশে সমান করে এক লেয়ার কাঠবাদাম ও খেজুরের মিশ্রণ, তারপর এক লেয়ার চিজের মিশ্রণ ও এক লেয়ার স্ট্রবেরির মিশ্রণ দিন। পরিবেশনের আগে ২-৩ ঘণ্টা ফ্রিজে রাখুন।


ক্যাপসিকাম বোটস

উপকরণ : আধা কেজি হাড়ছাড়া মুরগির গোশত (পাতলা করে কাটা), ১ চা চামচ মরিচ গুঁড়া, ১ চা চামচ জিরা, আধা চা চামচ গোলমরিচ গুঁড়া, লবণ স্বাদমতো, আধা কাপ টমেটো পিউরি, ১ কাপ রিডিউসড ফ্যাট চেডার চিজ কুচি, ৩টি ক্যাপসিকাম।
প্রণালী : একেকটি ক্যাপসিকাম সমান ৬ ভাগে লম্বালম্বি করে কেটে নিন। বীজ ফেলে দিন। এবার গোশত ছোট ছোট টুকরো করে কেটে লবণ ও মরিচ গুঁড়া দিয়ে সেদ্ধ করে নিন। সেদ্ধ করার সময় খুন্তি দিয়ে ভালোভাবে নাড়ুন যাতে গোশতগুলো ছেঁড়া ছেঁড়া হয়ে যায়। সেদ্ধ হয়ে গেলে পানি শুকিয়ে নামিয়ে ফেলুন। ওভেন ৩৭৫ ডিগ্রিতে প্রিহিট করুন। মুরগির সাথে ক্যাপসিকাম ও চিজ বাদে সব উপকরণ হাত দিয়ে মেখে ভালোভাবে মিশিয়ে নিন। এবার ক্যাপসিকামের প্রতিটি টুকরোয় মুরগির মিশ্রণটি দিন। ওপরে চিজ ছিটিয়ে দিন। একটি বেকিং ট্রেতে বেকিং শিট বিছিয়ে ওপরে ক্যাপসিকামের বোটগুলো সাজিয়ে দিন। ১০-১৫ মিনিট বেক করুন। বের করে পরিবেশন করুন।

রোস্টেড স্ম্যাশড বানানা

উপকরণ : ১টি মাঝারি আকারের পাকা কলা
প্রণালী : প্রথমে ওভেন ৪০০ ডিগ্রি ফারেনহাইটে প্রিহিট করুন। কলার খোসা ছাড়িয়ে নিন। একটি বেকিং ট্রেতে বেকিং শিট বিছিয়ে নিয়ে এতে কলাটি রেখে কাঁটা চামচ দিয়ে ভালোভাবে স্ম্যাশ করে নিন বা ছেনে নিন। এবার প্রিহিটেড ওভেনে ১২ মিনিট বেক করুন। বের করে পরিবেশন করুন। যখন মিষ্টি কিছু খেতে ইচ্ছে হবে তখন এই স্বাস্থ্যকর খাবারটি বানিয়ে খেতে পারেন।

 


আরো সংবাদ



premium cement