২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

সামার কেয়ার : রঙের ঝলক

-

গ্রীষ্মকালটা একদিকে যেমন সুখকর, অন্যদিকে তেমনি অস্বস্তির। অনেক মজার মজার ফলের মওসুম হচ্ছে গ্রীষ্মকাল। একইসাথে গরম, রোদ, ঘাম ও ত্বকের নানা সমস্যা এই সময়টাকে করে তোলে অস্বস্তিকর। এগুলোর প্রভাবে ত্বক ও চুল সহজেই ক্ষতিগ্রস্ত হতে পারে। সঠিক পরিচর্যার অভাবে হয়ে পড়তে পারে নিষ্প্রভ, নির্জীব। তাই গরমের এই সময়ের পরিচর্যার বিশেষ প্রয়োজন।
সঠিক সানস্ক্রিন বাছুন : গ্রীষ্মে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো সানস্ক্রিন। তবে সঠিক সানস্ক্রিন বাছাই করা জরুরি। এসপিএফ ১৫ বা এর চেয়ে বেশি মাত্রার সানস্ক্রিন বাছাই করুন। এটি আপনাকে ইউভিএ ও ইউভিবি দুই ধরনের রশ্মি থেকেই ত্বককে রক্ষা করবে।
ত্বকে আর্দ্রতা বজায় রাখুন : ত্বকে আর্দ্রতা বজায় রাখা খুব জরুরি ত্বক সতেজ রাখার জন্য। ত্বককে সংক্রমণ ও দূষণ থেকেও রক্ষা করে। তাই নিয়মিত ত্বকে ময়শ্চারাইজার ব্যবহার করুন সামার স্ক্রিন কেয়ার হিসেবে।
তেলবিহীন প্রসাধনী ব্যবহার করুন : গ্রীষ্মের প্রসাধনী যেন তেলবিহীন হয় সে দিকে লক্ষ রাখুন। কারণ গরমের কারণে ঘাম হয় এবং ঘামের সাথে তৈলাক্ত প্রসাধনী মিশে ত্বক আরো তৈলাক্ত করে তোলে। এর থেকে ত্বকে নানা ধরনের সংক্রমণ হতে পারে। বিশেষ করে তৈলাক্ত ত্বকের জন্য তেলযুক্ত প্রসাধনী খুবই ক্ষতিকর।
এক্সফোলিয়েশন করুন : ত্বকে এক্সফোলিয়েশন করা খুব জরুরি। কারণ এক্সফোলিয়েশনে ত্বকের লোমকূপের মুখ খুলে গিয়ে ত্বককে নিঃশ্বাস নেয়ার কাজ করে। তবে এক্সফোলিয়েশন রাতে করলেই ভালো। কারণ এক্সফোলিয়েশনের পর ত্বক বেশ সেনসিটিভ থাকে।
এলোভেরা ব্যবহার করুন : এলোভেরায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের সূর্যরশ্মি থেকে হওয়া ক্ষতি পূরণ করতে সাহায্য করে। ফ্রি র্যাডিকেলের ক্ষতি থেকে ত্বককে রক্ষা করে। শুষ্ক ত্বকের জন্য এলোভেরা খুব ভালো কাজ করে। তাই গরমের এই সময়ে এলোভেরা পেস্ট ফেসপ্যাকের সাথে ব্যবহার করুন। এই পেস্ট ত্বককে শীতল রাখতে সাহায্য করে।
নিয়মিত শাওয়ার নিন : গরমের সময়ে প্রতিদিন ঠাণ্ডা পানিতে গোসল করা জরুরি। নিয়মিত গোসল ত্বককে শীতল রাখে এবং ঘামাচি, ব্রণ প্রভৃতি থেকে রক্ষা করে।
রোদে প্রতিরক্ষা তৈরি করুন : যতটা সম্ভব রোদ থেকে ত্বককে রক্ষা করুন। ত্বক ও চুল রোদে ক্ষতিগ্রস্ত হতে পারে সহজেই। স্ট্রবেরি জুস ব্যবহার করতে পারেন। স্ট্রবেরি জুস ত্বকে আর্দ্রতা জোগানোর সাথে সাথে ত্বকের সানবার্ন সারাতে সাহায্য করে। একই সাথে এজিং রোধ করে। তাই সম্ভব হলে ত্বকে স্ট্রবেরি জুস লাগিয়ে রেখে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।
রসালো ফল খান : যেসব ফলে পানির পরিমাণ বেশি সেসব ফল খান। যেমন তরমুজ, ফুটি, শশা ইত্যাদি। এসব ফল শরীরে পানির ঘাটতি পূরণ করার পাশাপাশি এসপিএফ তৈরি করে যা ত্বককে রোদের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করে।
সালাদ খান : প্রতিদিন সালাদ খান। ভিটামিনসিসমৃদ্ধ ফল যেমন টমেটো, কমলা, স্ট্রবেরি, লেবু ও বিভিন্ন ধরনের বাদাম রাখুন খাদ্য তালিকায়। এগুলো ভিটামিন সি’র সাথে সাথে শরীরে ভিটামিন-ই জোগান দেবে, যা ত্বক সুস্থ ও সতেজ থাকতে সাহায্য করবে।


আরো সংবাদ



premium cement