২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে চাল আমদানি পুরপুরি বন্ধ

হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে চাল আমদানি পুরপুরি বন্ধ - ছবি : সংগ্রহ

দেশে চালের আমদানিতে আমদানি শুল্ক বাড়ানোর পর হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে চাল আমদানি পুরোপুরি বন্ধ হয়েছে। ফলে সকাল থেকে চাল বোঝায় কোন ট্রাক ভারত থেকে দেশে প্রবেশ করেনি।

বুধবার চালের আমদানি শুল্ক ২৮ শতাংশ থেকে বাড়িয়ে শুল্ক ৫৫ শতাংশ নির্ধারণ করে সরকার। এর মধ্যে রয়েছে- কাষ্টমস ডিউটি ২৫ শতাংশ, রেগুলেটরি ডিউটি ২৫ শতাংশ, এবং অগ্রিম আয় কর ৫ শতাংশ।

হিলি কাষ্টমনের রাজস্ব কর্মকর্তা আবু বক্কর সিদ্দিক জানান, সরকারের নির্দেশনার একটি কপি হিলি কাষ্টমসে এসে পৌঁছেছে। এখন থেকে আমদানিকৃত চালের নতুন নির্ধারিত শুল্কেই শুল্কায়ন করা হবে। তিনি জানান চালের বর্ধিত রাজস্ব ঘোষণার পর বৃহস্পতিবার বেলা তিনটা পর্যন্ত হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে কোন প্রকার চাল আমদানি হয়নি।

জানাগেছে, এর আগে এই বন্দর দিয়ে মোটা ও মাঝাড়ি জাতের স্বর্ণা, রত্না চাল আমদনি পুরোপুরি বন্ধ থাকলেও মিহি জাতের শম্পাকাটারি চাল সামান্য পরিমাণে ভারত থেকে আমদনি হতো।

হিলি স্থলবন্দরে বে-সরকারি অপারেটর পানামা হিলি পোর্ট কর্তৃপক্ষ জানায়, প্রতিদিন গড়ে এক শ' থেকে ১২০ টন চিকন জাতের শম্পাকাটারি চাল ভারত থেকে আমদানি হতো এই বন্দর দিয়ে। বুধবার চালের আমদানি শুল্ক বাড়ানোর পর বৃহস্পতিবার থেকে তাও বন্ধ হয়ে গেলো।

হিলি স্থলবন্দরের চাল আমদানিকারক রাশেদুল ইসলাম রাশেদ জানায়, চালের বিদ্যমান ৫৫ শতাংশ শুল্কে কোনো আমদানি কারক চাল আমদানি করে লাভবান হতে পারবে না। তাই দেশে চাল আমদানি পুরোপুরি বন্ধ হয়ে গেলো।
সরকারের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়ে তিনি বলেন, দেশের কৃষকদের সার্থে এটি একটি ভালো উদ্যোগ। আরো এক মাস আগে শুল্ক আরোপ করা হলে কৃষকের জন্য আরো ভালো হতো।


আরো সংবাদ



premium cement
গাজায় ইসরাইলের যুদ্ধের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ অব্যাহত পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা আটক জীবন্ত মানুষকে গণকবর আগ্রাসন ও যুদ্ধকে ‘না’ বলার আহ্বান মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বৃষ্টির জন্য সারা দেশে ইসতিস্কার নামাজ আদায় আরো ৩ দিনের হিট অ্যালার্ট তাপপ্রবাহ মে পর্যন্ত গড়াবে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতে ঢাকার ভূমিকা চায় যুক্তরাষ্ট্র বিদ্যুৎ গ্যাসের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পে ঋণ বিতরণ করা যাবে না মিয়ানমারে ফিরল সেনাসহ আশ্রিত ২৮৮ জন বিএনপি ক্ষমতায় যেতে মরিয়া হয়ে উঠেছে : কাদের

সকল