২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

পুকুরে বিষ প্রয়োগে লক্ষাধিক টাকার মাছ নিধন

পুকুরে বিষ প্রয়োগে লক্ষাধিক টাকার মাছ নিধন - ছবি: নয়া দিগন্ত

চুয়াডাঙ্গার আলমডাঙ্গায় পুকুরে বিষ প্রয়োগ করে লক্ষাধিক টাকার মাছ নিধন করেছে দুর্বৃত্তরা। সোমবার সকালে উপজেলার পাঁচকমলাপুর দক্ষিণপাড়া এলাকার একটি পুকুর থেকে মাছ ভেসে উঠতে দেখে ক্ষতিগ্রস্থরা পুলিশে খবর দেয়।

পুলিশ ও এলাকাবাসী জানায়, এক যুগেরও অধিক সময় ধরে উপজেলার খাদিমপুর ইউনিয়নের পাঁচকমলাপুর দক্ষিণপাড়া গ্রামের মৃত গোলাম রসুলের ছেলে সাজ্জাদ হোসেনসহ পরিবারের লোকজন বাড়ির পাশের ৫ বিঘার একটি পুকুরে মাছ চাষ করে আসছেন। যেখানে প্রায় ৫ লাখ টাকা ব্যয়ে রুই, কাতলা, তেলাপিয়া, সিলভার কার্প, গ্লাসকার্প, মৃগেল, বাটাসহ বিভিন্ন প্রজাতির মাছের চাষাবাদ করা হয়। মাস দুয়েক আগে বিভিন্ন প্রজাতির ১০ মন ও এ ঘটনার এক সপ্তাহ আগে আরো ১০ মন মাছ ছাড়া হয়। নিবিড় পরিচর্যায় খুব অল্প সময়ে বেশ বড় হয়ে উঠেছিল মাছগুলো। রোববার রাতে কে বা কারা পুকুরটিতে বিষ প্রয়োগ করে। সকালে সব মাছ মরে ভেসে ওঠে। এতে প্রায় লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

পুকুর মালিক সাজ্জাদ হোসেন বলেন, রোববার বিকাল থেকে পুকুরের সব মাছ মরে ভেসে উঠতে দেখে পরীক্ষা করে বিষের গন্ধ পাওয়া যায়। পুকুরের পাশ থেকে বিষের খালি বোতল (সোপান ৫৫ ইসি) আর বিষ মাখানো চাল পেয়েছি। কিন্তু কে বা কারা এমন কাজ করেছে বুঝতে পারছি না।

এ প্রসঙ্গে আলমডাঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সৈয়দ আশিকুর রহমান বলেন, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেন। প্রাথমিক ভাবে বিষ প্রয়োগ ও পানির সমস্যা, দুটি বিষয় নজরে এসেছে। এখনি নির্দিষ্ট করে কিছু বলা যাচ্ছে না। মৌখিক অভিযোগ পেয়েছি, তদন্ত চলছে।


আরো সংবাদ



premium cement