২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

প্রতিষ্ঠাবার্ষিকীতে বগুড়ায় বিএনপির ব্যাপক শোডাউন

পুলিশ ও সরকারী দলের বাধা, আটক ৪
বগুড়ায় বিএনপির সমাবেশ - ছবি : নয়া দিগন্ত

পদে পদে বাধা বিপত্তি ও হামলা উপেক্ষা করে বগুড়ায় বিএনপির ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। বগুড়া জেলা বিএনপির সমাবেশে যোগদানকারী নেতাকর্মীদের উপর সরকারি দলের হামলা, পুলিশের বাধা ও আটকের পরেও ব্যাপক শোডাউন হয়েছে। পুলিশ ধুনটে চার নেতাকর্মীকে আটক করেছে। এ কর্মসূচিতে কয়েক হাজার নেতাকর্মী অংশ নেন। তবে পুলিশ ও সরকারি দলের বাধার কারণে অনেকে সমাবেশে অংশ নিতে পারেননি বলে জানিয়েছেন বিএনপি নেতারা।

বিএনপির ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বগুড়া জেলা বিএনপি শহরের নবাববাড়ী রোডস্থ দলীয় কার্যালয়ের সামনে সকাল ১০টায় সমাবেশের আয়োজন করে। সমাবেশ সফল করতে বিএনপি ও অঙ্গদলের বিভিন্ন ইউনিট ব্যাপক প্রস্তুতি গ্রহণ করে। কর্মসূচি মোতাবেক সকালে দলীয় কার্যালয়ের সামনে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন এবং শহীদ জিয়ার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

সমাবেশে যোগাদানের উদ্দেশ্যে শহরের বাইরে থেকে নেতাকর্মীদের আসতে বাস ব্যবহার না করতে আগেই জানিয়ে দেয় পুলিশ। এ ছাড়া প্রতিটি উপজেলা সদর ও গুরুত্বপূর্ণ পয়েন্টে পুলিশ অবস্থান নেয়। শহরের বাইরে সদরের বারপুর, শাকপালা মোড়সহ বিভিন্ন স্থানে বাস আটকে নেতাকর্মীদের ধাওয়া করার অভিযোগ পাওয়া গেছে।

এদিকে, শহরের সাতমাথা ও চেলোপাড়া এলাকায় সমাবেশমুখী নেতাকর্মীদের উপর ছাত্রলীগ নেতাকর্মীরা হামলা ও মারপিট করেছে। এ সময় মনা, আনোয়ার ও দুখু আহত হয়েছেন বলে দলীয় সূত্রে জানা গেছে। এ ছাড়া সকাল সাড়ে ১০টায় বিএনপি অফিসের কর্মচারী মোকছেদ আলীকে পুলিশ আটক করে সদর ফাঁড়িতে নেয়। পরে তাকে ছেড়ে দেয়া হয়। সমাবেশ চলাকালেও পুলিশ কর্মকর্তারা নেতাকর্মীদেরকে তাড়িয়ে দেন। সমাবেশ ঘিরে পুলিশের রায়ট কার, জলকামান এবং ফায়ার সার্ভিসের পানিবাহী গাড়ি সমাবেশের পাশে প্রস্তুত রাখা হয়।

ধুনটে আ’লীগ, ছাত্রলীগ ও পুলিশ বিএনপি নেতাকর্মীদের ধাওয়া করে সমাবেশেঅংশ নিতে দেয়নি বলে অভিযোগ করেছেন বিএনপি নেতারা। এসময় পুলিশ চারজনকে আটক করে। সদর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আলী আজগর তালুকদার হেনার নেতৃত্বে একটি বিশাল মিছিল সমাবেশে যোগ দেয়। এ ছাড়া শহর বিএনপি, যুবদল, স্বেচ্ছাসেবকদল, ছাত্রদল, জাতীয়তাবাদী রিকশা ভ্যান শ্রমিকদল, মহিলা দলসহ অন্যান্য অঙ্গদলের নেতাকর্মীরা মিছিল নিয়ে সমাবেশে যোগ দেয়।

বিএনপির মুক্ত মঞ্চে অনুষ্ঠিত এ সমাবেশে জেলা বিএনপির আহবায়ক ও সদর আসনের সংসদ সদস্য গোলাম মো: সিরাজ সভাপতির বক্তব্যে সরকারের উদ্দেশ্যে বলেন, বিচার বিভাগকে স্বাধীনভাবে কাজ করতে দিন। আমরা আইনের মাধ্যমে বেগম খালেদা জিয়াসহ নেতাকর্মীদের মুক্তি চাই, সরকারের করুণা চাই না।

তিনি বলেন, সরকারের ভয় তারেক রহমানের জনপ্রিয়তা। তাই তাকে মিথ্যা মামলায় সাজা দিয়ে দেশে ফিরতে বাধা দিচ্ছে। পুলিশ ও আ’লীগের শতবাধা সত্ত্বেও ব্যাপক উপস্থিতি প্রমাণ করে সরকারের সাথে জনগন নেই।

তিনি বলেন, আপনারা প্রস্তুত থাকুন, ডাক আসলে সকলে একসাথে রাজপথে নামতে হবে। সেই ডাকে ২৪ ঘন্টার মধ্যে সরকারের পতন হবে। তাই সকলের মাঝে ঐক্য ফিরে আনতে হবে। সবাই ঐক্যবদ্ধ হোন ম্যাডামের মুক্তির জন্য।

সমাবেশে উপস্থিত ছিলেন চেয়ারপারসনের উপদেষ্টা ও পৌরমেয়র অ্যাডভোকেট একেএম মাহবুবর রহমান, জেলা যুগ্ম আহবায়ক অ্যাডভোকেট একেএম সাইফুল ইসলাম ও ফজলুল বারী তালুকদার বেলাল, আলহাজ¦ মোশারফ হোসেন এমপি, রেজাউল করিম বাদশা, জয়নাল আবেদীন চাঁন, আব্দুর রহমান, আলী আজগর তালুকদার হেনা, সাবেক এমপি নূর আফরোজ বেগম জ্যোতি, এম আর ইসলাম স্বাধীন, কেএম খায়রুল বাশার, মাহবুবর রহমান বকুল, মীর শাহে আলম, শেখ তাহা উদ্দিন নাহিন, সহিদ উন নবী সালাম, ওমর ফারুক খান, আলী হায়দার তোতা, মনিরুজ্জামান মনি, স্বেচ্ছাসেবকদলের এবিএম মাজেদুর রহমান জুয়েল, যুবদলের খাদেমুল ইসলাম ও জাহাঙ্গীর আলম, শ্রমিকদলের মোশারফ হোসেন স্বপন, মহিলা দলের সুরাইয়া জেরিন রনি ও নাজমা আক্তার, কৃষকদলের রফিকুল ইসলাম, ছাত্রদলের আবু হাসান ও নূরে আলম সিদ্দিকী রিগ্যান প্রমুখ।


আরো সংবাদ



premium cement