২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

বগুড়া-৭ আসনে ধানের শীষের প্রার্থী পেলো বিএনপি

মোর্শেদ মিল্টন। - ছবি: সংগৃহীত

বগুড়া-৭ আসনে বিএনপির প্রার্থী মোর্শেদ মিল্টনের মনোনয়ন আপিলে মঞ্জুর করেছেন নির্বাচন কমিশন (ইসি)। এই আসনটিকে বিএনপির ঘাটি বলে মনে করা হয়। গাবতলি উপজেলা চেয়ারম্যান মোর্শেদ মিল্টনের মনোনয়ন বৈধতা পাওয়ায় নেতাকর্মীদের মধ্যে স্বস্তি ফিরে এসেছে।

বৃহস্পতিবার ইসিতে মনোনয়নের আপিল-নিষ্পত্তির শুনানি শেষে মোর্শেদ মিল্টনের মনোনয়ন বৈধ বলে ঘোষণা দেয় ইসি।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এই আসনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিকল্প প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করবেন মিল্টন।

১৯৯০ সালে ৬ ডিসেম্বর এরশাদ সরকারের পতনের পর ১৯৯১ সালে ২৭ ফেব্রুয়ারি পঞ্চম সংসদ নির্বাচনে বেগম খালেদা জিয়া প্রথমবারের মতো বগুড়া-৭সহ দেশের ৫টি সংসদীয় আসন থেকে নির্বাচন করে সবগুলোতেই বিজয়ী হন।

এরপর ষষ্ট, সপ্তম, অষ্টম এবং নবম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বগুড়া-৬ ও বগুড়া-৭ আসন থেকে নির্বাচন করেন এবং বিজয়ী হন। এরপর ২০১৪ সালের দশম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি নির্বাচন বর্জন করে।


বিএনপির যেসব প্রার্থী মনোনয়ন ফিরে পেলেন


আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্ব‍াচনে বিএনপির মনোনীত যেসব প্রার্থীদের মনোনয়নপত্র অবৈধ হয়েছিল, নির্বাচন কমিশনের আপিল শুনানিতে এখন পর্যন্ত ৫ জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

মনোনয়ন বৈধ হওয়া প্রার্থীরা হলেন, বগুড়া-৭ আসনে মোর্শেদ মিল্টন, ঢাকা-২০ আসনে তমিজ উদ্দিন, পটুয়াখালী-৩ গোলাম মাওলা রনি, কিশোরগঞ্জ-২ মেজর (অব.) মো. আখতারুজ্জামান, ঢাকা-১ আসনে খন্দকার আবু আশফাক আর খাগড়াছড়ির বিএনপি প্রার্থী আবদুল ওয়াদুদ ভুঁইয়ার সিদ্ধান্ত অপেক্ষমান আছে।

এর ফলে ঢাকা-১ ও বগুড়া-৭ আসনে বিএনপি তাদের প্রার্থী ফিরে পেলো।

ঢাকা-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী ব্যবসায়ী সালমান এফ রহমান ও স্বতন্ত্র প্রার্থী ঐ আসনের বর্তমান এমপি সালমা ইসলাম। বিএনপির প্রার্থী খন্দকার আবু আশফাক ঢাকা জেলা বিএনপির সাধারণ সম্পাদ্ক।

এদিকে তুচ্ছ কারণে মনোনয়ন বাতিল হওয়া গোলাম মাওলা রনিও তার তার প্রার্থীতা ফিরে পেয়েছেন। নির্বাচন কমিশনে আপিল করলে কমিশন শুনানি শেষে তার প্রার্থী বৈধ বলে রায় দেয়। ঐ আসনে আওয়ামী লীগের নৌকার প্রার্থী সিইসি কে এম নুরুল হুদার ভাগিনা এস এম শাহজাদা সাজু।

অন্যদিকে খাগড়াছড়িতে বিএনপির একক প্রার্থী জেলা বিএনপির সভাপতি ও সাবেক এমপি আব্দুল ওয়াদুদ।

আজ বহস্পতিবার সকালে নির্বাচন কমিশনের এজলাস কক্ষে শুনানি শেষে তাদের এ রায় জানিয়ে দেয়া হয়েছে।


এর আগে গত রোববার তাদের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা।

শুনানিতে প্রধান নির্বাচন কমিশনারসহ (সিইসি) অন্যান্য কমিশনার, ইসির সচিব ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটরা উপস্থিত আছেন।

সূত্র জানায়, বৃহস্পতিবার প্রথম দিন ১ থেকে ১৬০, দ্বিতীয় দিন শুক্রবার ১৬১ থেকে ৩১০ এবং তৃতীয় দিন শনিবার ৩১১ থেকে ৫৪৩ পর্যন্ত শুনানি অনুষ্ঠিত হবে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে মোট ৩ হাজার ৬৫টি মনোনয়নপত্র জমা পড়েছিল।

গত ২ ডিসেম্বর যাচাই-বাছাইয়ের পর নানা কারণে ৭৮৬টি বাতিল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তারা। এদের মধ্যে অনেকেই প্রার্থিতা ফিরে পেতে নির্বাচন কমিশনে আপিল আবেদন করেছেন।

উল্লেখ্য, আগামী ৯ ডিসেম্বর মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন এবং ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ দেয়া হবে। আর ভোট গ্রহণ ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।


আরো সংবাদ



premium cement