১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


রমজানের প্রয়োজনীয় অ্যাপ  

-

পবিত্র মাহে রমজানের অনেকটা পেরিয়ে গেছে। তবে ব্যস্ততার কারণে অনেকে হয়তো এখনো ইফতার ও সেহরির সময় জানতে অসুবিধায় পড়েন। বিশেষ করে যাত্রাপথে থাকলে বা শেষ বিকেলে অফিসে থাকলে ওই দিনের ইফতারের সময় জানতে চান। তাদের জন্য ক্যালেন্ডার পকেটে রাখা মুশকিল। এমন ক্ষেত্রে স্মার্টফোনের একটি অ্যাপই সময় জানানোর কাজটি সহজ করে দেবে। রমজানে বিভিন্ন সময়োপযোগী অ্যাপ নিয়ে লিখেছেন সুমনা শারমিন
‘অ্যাপ অব রামাদান’ এই অ্যাপটির আপনার ফোনে থাকলে ইফতার ও সেহরির পাশাপাশি সারা বছরের নামাজের সময় সম্পর্কেও জানতে পারবেন। এক নজরে সব ফিচার অ্যাপ্লিকেশনটির হোম স্ক্রিনেই দেখা যাবে প্রতিদিনের সেহরি ও ইফতারের সময়। একই সঙ্গে সময়ের কাউন্টডাউনও দেখা যাবে। অ্যাপটিতে কুরআন শোনার ব্যবস্থা রয়েছে। কুরআনের সব সূরা এখানে অডিও আকারে দেয়া রয়েছে। ডিজিটাল তসবিহ নামে চমৎকার একটি ফিচার রয়েছে এতে। এর মাধ্যমে ব্যবহারকারীরা জিকিরের হিসাব রাখতে পারবেন। তসবিহ স্ক্রিনের ওপর প্রতিবার ক্লিকের সংখ্যাটা দেখানো হয়। এ সংখ্যা রিসেট করে নেয়ারও অপশন রয়েছে। ধর্মীয় নানা বিষয়ে মাসআলা রয়েছে অ্যাপটিতে। রমজানে খাদ্যাভ্যাসের বিষয়টি মেনে চলা জরুরি। কী ধরনের খাবার খেলে শরীর সুস্থ থাকবে সেটিও অ্যাপ্লিকেশনটির সাহায্যে জানা যাবে। এতে রয়েছে ইসলাম ধর্মের বিভিন্ন হাদিস। ইন্টারনেট ছাড়াও প্রতিদিন হাদিসের নোটিফিকেশন পাওয়া যাবে। গুগল প্লে-স্টোর থেকে বিনামূল্যে অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে নেয়া যাবে।
‘মুসলিমস গাইড’ অ্যাপে চাইলে জ্যামে আটকে থাকার সময়ে কুরআন শরিফ পড়তে পারেন। এ জন্য বড় আকারের কুরআন শরিফ বয়ে বেড়াতে হবে তা কিন্তু নয়। এ ছাড়া দূরে ভ্রমণে গেলে নামাজ পড়ার সময় দিক সম্পর্কে অনেকের ধারণা থাকে না। এত সব সমস্যার সমাধান পাওয়া যাবে একটি মাত্র অ্যাপ্লিকেশনে। ঘুরতে হবে না কুরআন শরিফ, ক্যালেন্ডার বা কম্প্যাস নিয়ে। একটি অ্যাপেই এগুলো পাওয়া যাবে। অ্যাপ্লিকেশনটির নাম হলো ‘মুসলিমস গাইড’।
এতে বিভিন্ন ভাষায় অনুবাদসহ কুরআন পড়া যাবে। পড়ার পাশাপাশি রয়েছে তিলাওয়াত শোনার সুবিধা। এতে বিশ্বের বিখ্যাত সব করিদের কণ্ঠে কুরআন তিলাওয়াত শোনা যাবে। নামাজের সময় সম্পর্কে রয়েছে বিস্তারিত তথ্য। এলাকাভিত্তিক নামাজের সময়সূচি রয়েছে। নামাজের সময় মনে করিয়ে দিতে রয়েছে অ্যালার্ম সুবিধা। নতুন কোনো জায়গায় গেলে অনেকের দিক সম্পর্কে ধারণা থাকে না। এতে রয়েছে দিকনিদের্শনার সুবিধা। ইসলামিক ক্যালেন্ডার নামের ফিচারটিতে হিজরি ক্যালেন্ডারের গুরুত্বপূর্ণ ইসলামিক তারিখগুলো দেখা যাবে ইংরেজি তারিখের পাশাপাশি। রমজানের শুরু, হজের দিন, ঈদের তারিখ ইত্যাদি ধর্মীয় দিনগুলোর সঠিক তারিখ জানা যাবে ফিচারটির সাহায্যে। অ্যাপ্লিকেশনটির চমৎকার একটি ফিচার হলোÑ মসজিদ ফাইন্ডার। মসজিদ ফাইন্ডারের মাধ্যমে নিকটস্থ মসজিদের ঠিকানা জানিয়ে দেবে এটি।
‘আল-কুরআন’ অ্যাপের মাধ্যমে সম্পূর্ণ কুরআন শরিফটি হাতে মুঠোয় রাখতে পারবেন। পবিত্র কুরআন শরিফকে প্রযুক্তির মাধ্যমে বিশেষত বাংলা ভাষায় সহজভাবে ও সহজবোধ্যভাবে সবার কাছে পৌঁছানোর অভিপ্রায় নিয়ে অ্যাপটি ডেভেলপ করা হয়েছে । অ্যাপটি ব্যবহার করে কুরআনের তরজমা পড়া ও আরবিতে তিলাওয়াত শোনা যায়। তরজমায় বিষয়টি অনেক বড় হওয়ায় ছোটখাটো ভুলত্রুটি থাকলেও সেগুলো কমানোর চেষ্টা চলছে। এ বিষয়ে ব্যবহারকারীদের সুপারিশ কিংবা নতুন ফিচারের বিষয়ে পরামর্শ পরের সংস্করণে যোগ করা হবে বলে জানান এ নির্মাতা।
অ্যাপটির সাহায্যে আরবিতে কুরআন শরিফ সম্পূর্ণ শোনা যাবে। চাইলে নিদিষ্ট একটি সূরা কিংবা সব সূরার অডিও সংস্করণ একত্রে ডাউনলোড করা যাবে। আরবি, বাংলা, ইংরেজি, ইতালিকসহ ১২টা ভাষার জন্য রয়েছে আলাদা-আলাদা ইউজার ইন্টারফেস। যারা আরবি কিংবা ইংরেজি জানেন না, তাদের জন্য রয়েছে অ্যাপটির বাংলা ফিচার। ফলে সম্পূর্ণ নিজের ভাষা বাংলায় অ্যাপটি ব্যবহার করা যাবে। সেই সাথে সূরার অনুবাদ বাংলায় পড়া যাবে। বাংলা ছাড়াও আরবি, ইংরেজ উর্দুসহ ১২টি ভাষায় কুরআন শরিফের অনুবাদ পড়া যাবে অ্যাপটির সাহায্যে। কোনো সূরা যদি বেশি পড়ার প্রয়োজন হয়, তাহলে প্রতিবার সেটি খোঁজার দরকার হবে না। অ্যাপটিতে রয়েছে প্রিয় অপশন। সেখানে পছন্দের তালিকায় রাখা যাবে সূরাটি। কুরআনের কোনো আয়াত পরিবার, বন্ধু-বান্ধবের সঙ্গে সামাজিক যোগাযোগের মাধ্যম যেমন, ফেসবুক, টুইটার ইত্যাদিতে শেয়ার করা যাবে।
‘রমজান’ নামক অ্যাপটি আপনার স্মার্টফোনে থাকলে কষ্ট করে ক্যালেন্ডারের পাতায় রোজার সময়সূচি খুঁজতে হবে না। হাতে থাকে স্মার্টফোনটির সাহায্যে জানা যাবে সব বিস্তারিত তথ্য। রোজা, রমজান, তারাবি ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয়বস্তুর সংক্ষিপ্ত আলোচনা দেয়া আছে অ্যাপটিতে। রোজা ভঙ্গ এবং মাকরূহ হওয়ার কারণগুলো জানা যাবে। অ্যাপটিতে রয়েছে রোজার নিয়ত এবং ইফতারের দোয়া। ৪. তারাবি নামাজের গুরুত্ব, ফজিলত এবং এই নামাজ আদায়ের নিয়মাবলি রয়েছে অ্যাপটিতে।
এলাকাভিত্তিক প্রতিদিনের সেহরি ও ইফতারের সময়সূচি জানা যাবে অ্যাপটির সাহায্যে। অ্যাপটির সেটিংস অপশন থেকে নিজের এলাকা পছন্দ করার সুযোগ রয়েছে। প্রতিদিন সেহরি ও ইফতারের আগে অ্যালার্ম সেট করার সুবিধা রয়েছে। সম্পূর্ণ বাংলার ভাষার এই অ্যাপটি রমজানে আপনার নিত্যসঙ্গী হিসেবে দারুণ সহায়ক হবে। অ্যাপটি বিনামূল্যে গুগলের প্লে-স্টোর থেকে ডাউনলোড ও ইনস্টল করতে পারবেন।
‘তাসবিহ’ অ্যাপটির মাধ্যমে আপনার হাতের কাছে সবসময় তাসবিহ না থাকলেও এই অ্যাপটি ব্যবহার করে জিকির-আজকার করতে পারবেন। সাউন্ড ইফেক্ট এবং ভাইব্রেশন ফিচারের মাধ্যমে মোবাইল স্ক্রিনে না তাকিয়েই জিকির করা যায়। এর সেটিংস থেকে আপনি জিকির সিলেক্ট করে দিলে স্ক্রিনে তা প্রদর্শিত হবে এবং পড়া যাবে।


আরো সংবাদ



premium cement
প্রতিটি মানুষকে অর্থনৈতিকভাবে স্বচ্ছল করতে সরকার কাজ করছে : প্রধানমন্ত্রী দুমকীতে হত্যা মামলার আসামি বাবা-ছেলে গ্রেফতার ১২ সপ্তাহের যুদ্ধবিরতি : যেখানে আপত্তি ইসরাইলের পথশিশুদের জন্য ছায়াতলের স্বাস্থ্যসেবা ক্যাম্পেইন অনুষ্ঠিত মিরসরাইয়ে বাসের ধাক্কায় মোটরসাইকেলের আরোহী নিহত মালয়েশিয়ায় বিএমইটি কার্ডের নামে ফাঁদ! সতর্ক করল দূতাবাস ভোলায় বার্জের সাথে মাছ ধরার ট্রলারের ধাক্কা, জেলে নিহত সিদ্ধিরগঞ্জে অবৈধ গ্যাস সংযোগে দালাল চক্র, ৪৮টি বাড়ির সংযোগ বিচ্ছিন্ন সব বিভাগেই বৃষ্টি হতে পারে মানিকগঞ্জে পৌঁছেছে পাইলট আসিম জাওয়াদের লাশ ‘বল এখন সম্পূর্ণভাবে’ ইসরাইলের কোর্টে : যুদ্ধবিরতি আলোচনায় হামাস

সকল