০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


১৪৮ ছবিতে বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ

শোক দিবসে ডুজা’র আলোকচিত্র প্রদর্শনী

শোক দিবসে ডুজা’র আলোকচিত্র প্রদর্শনী - ছবি : নয়া দিগন্ত

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাতবাষির্কী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ‘বাঙ্গালীর বঙ্গবন্ধু’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা)। প্রদর্শনীর ১৪৮ ছবিতে ফুটিয়ে তোলা হয়েছে বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের চিত্র। ফুটিয়ে তোলা হয়েছে ১৫ আগস্টের সেই ভয়াল প্রতিচ্ছবিও।
বুধবার সকাল ১০ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্র-শিক্ষক কেন্দ্র টিএসসি মিলনায়তন চত্ত্বরে আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। উদ্বোধনের পরে ঢাবি ভিসি প্রদর্শনীর চিত্রগুলো ঘুরে ঘুরে দেখেন। এ সময় প্রোভিসি (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল, প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী, ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান নয়ন ও সমিতির সদস্যরা উপস্থিত ছিলেন।
এতে বাংলাদেশের স্বাধীনতা অর্জনে বঙ্গবন্ধু এবং স্বাধীনতাপূর্ব ও উত্তরকালে বাংলাদেশি ও বিদেশি পত্রিকাগুলোর ভূমিকা তুলে ধরা হয়। যেখানে তৎকালীন দৈনিক আজাদ, সাপ্তাহিক জয়বাংলা, দ্য পাকিস্তান অবজারভার, নিউজ উইক, নিউইয়র্ক টাইমস, দ্য স্টেটস্ম্যান, টাইম ম্যাগাজিনসহ জাতীয় ও আন্তর্জাতিক পত্রিকায় মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ প্রতিবেদন সচিত্র প্রদর্শন করা হয়। ১৯৪৮ এর ঘটনাপ্রবাহ থেকে শুরু হয়ে ১৯৭৫-এর ঘটনাপ্রবাহে সাজানো ছিলো প্রদর্শনীটি। এর মধ্যে বিশেষ করে তরুণ ফুটবলার শেখ মুজিব, বিশ্বমঞ্চে বঙ্গুবন্ধু, ১৯৭০ নির্বাচন কালীন অবস্থা, মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর ভূমিকা, পারিবারিক ও রাজনৈতিক জীবন এবং সর্বশেষ ১৯৭৫ সালের ১৫ আগস্টের ভয়াল চিত্র ফুটিয়ে তোলা হয়েছে ছবিতে।
এদিকে, প্রদর্শনী দেখতে সকাল থেকেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ সর্বসাধারণের লক্ষ্যণীয় পদচারণা দেখা গেছে প্রদর্শনী স্থান টিএসসির করিডোরে। সন্ধ্যায় এ প্রদর্শনী শেষ হবে।
উল্লেখ্য, জাতীয় শোক দিবস উপলক্ষে গত বছর ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি।

 


আরো সংবাদ



premium cement
যাত্রাবাড়ীতে বাস-পিকআপ সংঘর্ষে নিহত ২ ইউক্রেনে ইস্টার প্রার্থনার মাঝে ড্রোন হামলা, রণাঙ্গনে রাশিয়ার সাফল্য দাবি যে সব কারণে করের বোঝা বাড়তে পারে আগামী বাজেটে প্রেসিডেন্ট বাইডেনের ‘জেনোফোবিক’ বক্তব্য নিয়ে ভারত-জাপানের আপত্তি আ’লীগ নেতাকে কটুক্তি, ছাত্রলীগ সভাপতিকে শোকজ ইসরাইলের হামলা অব্যাহত রাখার ঘোষণা, গাজার যুদ্ধবিরতি আলোচনা শেষ সোনা পাচার, ‘অপমানিত’ হয়ে পদত্যাগ আফগান কূটনীতিকের নেপালের নোটে মানচিত্র, ভারতের তীব্র আপত্তি ইনসুলিন দিয়ে ১৭ রোগী হত্যা, মার্কিন নার্সের ৭৬০ বছর কারাদণ্ড গাজায় দেড় লাখের বেশি অন্তঃসত্ত্বা নারী পানিশূন্যতায় ভুগছেন জয়ের হ্যাটট্রিকে ফের ১ নম্বরে কেকেআর

সকল