২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

যে কারণে মন্ত্রিসভায় নেই মহাজোটের শরিকরা 

যে কারণে মন্ত্রীসভায় নেই মহাজোটের শরিকরা  - নয়া দিগন্ত

নবগঠিত সরকারে ৪৬ সদস্যের মন্ত্রিসভা গঠন করা হয়েছে। তবে এতে আওয়ামী লীগের বাইরে মহাজোটের কোন দলের নেতাকে রাখা হয়নি। আগামীতেও তাদেরকে মন্ত্রিসভায় নেয়া হবে না বলে জানা গেছে। মূলত তাদেরকে বিরোধী দল হিসেবে দেখতে চাচ্ছে সরকার। এজন্য তাদেরকে সরকারের অংশ করা হবে না বলে জানা গেছে।

দশম সংসদ নির্বাচনে মহাজোটের শরিক জাতীয় পার্টি, ওয়ার্কার্স পার্টি, জাসদ ও জেপি থেকে মন্ত্রী করা হয়েছিল। কিন্তু এবার নবগঠিত সরকারে এ দলগুলোর কাউকে মন্ত্রী করা হয়নি।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট ঐক্যবদ্ধভাবে নির্বাচনে অংশ নেয়। এতে ওয়ার্কার্স পার্টি, জাসদ, জেপি, তরিকত ফেডারেশনসহ ১৪টি দল আওয়ামী লীগের নৌকা প্রতিক নিয়ে নির্বাচন করে। তবে ১৪ দলের বাইরে থাকা এরশাদের জাতীয় পার্টি নৌকা প্রতিকে নির্বাচন করে। জাতীয় পার্টি মহাজোটগতভাবে ২৪টি আসনে এবং এককভাবে আরো কিছু আসনে নির্বাচনে অংশ নেয়। এর মধ্যে বেশ কিছু আসনে নির্বাচনের আগে আওয়ামীলীগের প্রার্থীর সমর্থনে নির্বাচন থেকে সরে দাঁড়ায় তাদের প্রার্থীরা।

গত সংসদ নির্বাচনে জাতীয় পার্টি সংসদে বিরোধী দল আবার একইসাথে তাদের তিন জন নেতা মন্ত্রী-প্রতিমন্ত্রী থাকায় ব্যাপক সমালোচনার মুখে পড়ে। তাদেরকে গৃহপালিত বিরোধীদল হিসেবেও অনেকে আখ্যা দেন। তবে এবার জাতীয় পার্টি আগে থেকেই মন্ত্রীপদ না নিয়ে শুধুমাত্র বিরোধীদলে থাকার সিদ্ধান্ত নিয়েছে। সে অনুযায়ী পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদ বিরোধীদলীয় নেতা, জি এম কাদের সংসদ উপনেতা এবং পার্টির মহাসচিব মসিউর রহমান রাঙ্গা বিরোধীদলীয় চিফ হুইফ করার জন্য স্পিকারকে পার্টির পক্ষ থেকে চিঠি দেয়া হয়েছে। যদিও জাতীয় পার্টির এ সিদ্ধান্ত নেয়ার পিছনে অন্যদের ভুমিকা রয়েছে বলে অনেকে মনে করেন।

এদিকে রোববার যে ৪৬ সদস্য বিশিষ্ট মন্ত্রীসভা গঠন করা হয়েছে তাতে অনেক ডাকসাইটের নেতা বাদ পড়েছেন। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়া ২৪ মন্ত্রী, ১৯ প্রতিমন্ত্রী ও ৩ জন উপমন্ত্রী করা হয়েছে। কিন্তু এ মন্ত্রীসভার সব সদস্যই আওয়ামী লীগ থেকে করা হয়েছে। গত দুটি সংসদে ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন ও জাসদের সভাপতি হাসানুল হক ইনুকে মন্ত্রী পদ দেয়া হলেও এবার ব্যক্তিক্রমীভাবে তাদের মন্ত্রী করা হয়নি। এ নিয়ে জনমনে নানা প্রশ্ন দেখা দিয়েছে। তবে এ ব্যাপারে সরকারের বিভিন্ন সূত্রে জানা গেছে, বিশেষ পরিকল্পনার অংশ হিসেবেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। মূলত জাতীয় ঐক্যফ্রন্ট ও বিএনপির নির্বাচিতরা এমপি হিসেবে এখনো শপথ না নেয়ায় সংসদে অনেকগুলো বিরোধীদল দেখাতে এ উদ্যোগ নেয়া হয়েছে। এজন্য মহাজোটের অন্য শরিকদের সরকারের অংশ করা হচ্ছে না। তারা সংসদে বিরোধীদলের আসনে বসবেন বলে জানা গেছে।


আরো সংবাদ



premium cement
শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী ইসরাইলি হামলায় আহত শিশুর মুখে ২০০ সেলাই বিষখালীতে মৎস্য বিভাগের অভিযান : জেলে নিখোঁজ, আহত ২ দক্ষিণ এশিয়ার যে শহরগুলোর তাপমাত্রা এখন সর্বোচ্চ গাজীপুরে দাঁড়িয়ে থাকা কাভার্ডভ্যানে অটোরিকশার ধাক্কায় হতাহত ৫ চৌগাছায় সিদ কেটে স্বর্ণের দোকানে চুরি দুর্নীতির মামলায় কৃষিমন্ত্রীকে আটক করল ইউক্রেন মোরেলগঞ্জে কৃষককে পিটিয়ে হত্যা দেবীগঞ্জে হিট স্ট্রোকে প্রাইভেটকার চালকের মৃত্যু চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৭ ডিগ্রি সেলসিয়াস

সকল