৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


যে কাউকে গ্রেফতারের ক্ষমতা পেল দিল্লি পুলিশ

-

নাগরিকত্ব ইস্যুতে দেশব্যাপী সৃষ্ট উত্তেজনার মধ্যেই সন্দেহভাজন যেকোনো ব্যক্তিকে গ্রেফতারের বিশেষ ক্ষমতা পেল দিল্লি পুলিশ। গত শনিবার রাজধানী নয়াদিল্লির পুলিশ কমিশনারকে বিশেষ এই ক্ষমতা প্রদান করেন রাজ্যের লেফটেন্যান্ট গভর্নর অনিল বৈজাল।
জাতীয় নিরাপত্তা আইনের (এনএসএ) আওতায় এখন থেকে সন্দেহ হওয়ামাত্রই যেকাউকে গ্রেফতার করতে পারবে পুলিশ। এ ক্ষেত্রে কর্তৃপক্ষ যদি কোনো ব্যক্তিকে আইনশৃঙ্খলার জন্য হুমকি বলে মনে করে, তাহলে পুলিশ চাইলে তাৎক্ষণিক তাকে নিজেদের হেফাজতে নিতে পারবে।
বিশ্লেষকদের মতে, নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) ও জাতীয় জনপঞ্জি (এনপিআর) বিরোধী আন্দোলনে গোটা দেশের পাশাপাশি উত্তাল হয়ে উঠেছে রাজধানীও। ঠিক এমন পরিস্থিতিতে দিল্লি পুলিশকে বিশেষ এই ক্ষমতাটি প্রদান করা হলো।
লেফটেন্যান্ট গভর্নরের অনুমোদনের পর গত ১০ জানুয়ারি এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়। সেখানে ভারতীয় দণ্ডবিধির একাধিক ধারা উল্লেখ করে দিল্লি পুলিশের ক্ষমতা বাড়ানোর কথা বলা হয়েছিল। এর মাধ্যমে আগামী এপ্রিলের মাঝামাঝি পর্যন্ত দিল্লি পুলিশের হাতে বিশেষ এই ক্ষমতাটি বহাল থাকবে।


আরো সংবাদ



premium cement
আমরা নিজের দেশেই অদৃশ্য : ভারতের মুসলিমরা যুদ্ধবিরতি আলোচনার মধ্যেই গাজায় ইসরাইলি হামলায় নিহত ৩৪ রাজনীতির মাঠে যেভাবে খেলছেন ইউসুফ পাঠান মার্কিন রণতরীতে হাউছিদের হামলা ধরপাকড়ের মধ্যেই ফিলিস্তিনিদের সমর্থনে যুক্তরাষ্ট্রে বিক্ষোভ অব্যাহত যুক্তরাষ্ট্রে গুলিতে ৩ আইন-শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তা নিহত ফিলিপাইনের তাপমাত্রা ৫০ ডিগ্রি, বাড়তে পারে আরো শিখ নেতা পান্নুনকে খুন করতে ‘হিটম্যান’ পাঠিয়েছিলেন ‘র অফিসার’ : ওয়াশিংটন পোস্ট দিল্লিকে উড়িয়ে দ্বিতীয় স্থানে কেকেআর করোনা টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার কথা স্বীকার অ্যাস্ট্রাজেনেকার বাইডেনকে পিছনে ফেলে দিলেন ট্রাম্প

সকল