০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে হুয়াওয়ের নতুন আইনি চ্যালেঞ্জ

-

জাতীয় নিরাপত্তায় হুমকি হিসেবে অভিহিত করে নিষিদ্ধ করার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে নতুন করে আইনগত চ্যালেঞ্জ শুরু করেছে চীনের টেলিযোগাযোগ বিষয়ক জায়ান্ট প্রতিষ্ঠান হুয়াওয়ে। হুয়াওয়ের সরঞ্জাম কেনার ক্ষেত্রে মার্কিন সরকারের দেয়া ৮৫০ কোটি ডলার প্রত্যন্ত অঞ্চলের মোবাইল সরবরাহকারীদের সরবরাহ করা কমিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্রের ফেডারেল কমিউনিকেশনস কমিশন। এর পরই ওই সিদ্ধান্ত নিয়েছে হুয়াওয়ে। তারা বলছে, যুক্তরাষ্ট্র হুয়াওয়েকে দেখছে নিরাপত্তা হুমকি হিসেবে। তাদের এমন দাবির পক্ষে কোনো তথ্যপ্রমাণ নেই। এরই মধ্যে এমনতরো ঘটনাকে কেন্দ্র করে হুয়াওয়ে ও যুক্তরাষ্ট্রের মধ্যে বেশ কয়েকবার চ্যালেঞ্জ ও পাল্টা চ্যালেঞ্জ হয়েছে। এখন হুয়াওয়ে যুক্তরাষ্ট্রের কোর্ট অব আপিলে সরকারের ওই সিদ্ধান্তকে বাতিল করার জন্য আবেদন করেছে।
এ নিয়ে চীনের শেনঝেনে হুয়াওয়ের প্রধান কার্যালয়ে কোম্পানির প্রধান আইনবিষয়ক কর্মকর্তা সোং লিউপিং সংবাদ সম্মেলন করেছেন। এতে তিনি বলেন, হুয়াওয়ে যে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি এর পক্ষে কখনোই বাস্তবসম্মত কোনো প্রমাণ দিতে পারেনি মার্কিন সরকার। এ জন্যই তারা প্রমাণ দিতে পারে নি যে, আসলে কোনো নিরাপত্তা হুমকি নেই।
এ বছর যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে এটা দ্বিতীয় দফা আইনি চ্যালেঞ্জ জানালো হুয়াওয়ে। একই সাথে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনের নীতির বিরুদ্ধেও লড়াই করছে কোম্পানিটি। মে মাসে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে একই রকম আইনি পদক্ষেপ নেয় তারা। ওই সময় হুয়াওয়ের সরঞ্জাম কেনার ক্ষেত্রে মার্কিন সরকারের এজেন্সিগুলোর ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়। তখন ওই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানায় হুয়াওয়ে।

 


আরো সংবাদ



premium cement
কিশোরগঞ্জে কালবৈশাখী ঝড়ে অন্তঃসত্তা মা ও পাঁচ বছরের ছেলের মৃত্যু ঝড়ে পড়ে যাওয়া মাদরাসা ঘর এক মাসেও মেরামত হয়নি গুচ্ছের‘বি' ইউনিটের ফল প্রকাশ, পাশ ৩১ হাজার মানুষের হাত-পা কেটে নিজেই ‘অপারেশন’ করতেন মিল্টন সমাদ্দার : হারুন প্রধানমন্ত্রীর সাথে নারী ক্রিকেটারদের প্রতিনিধি দলের সাক্ষাৎ পরিবেশ রক্ষায় গাছ কাটা বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আরেক মামলায় ৪ দিনের রিমান্ডে মিল্টন সমাদ্দার জনগণের পাশে দাঁড়ানোর কারণেই আস্থা অর্জন করেছে সেনাবাহিনী : প্রধানমন্ত্রী ৩ মাসের গর্ভবতী স্ত্রীকে গলা কেটে হত্যা করে স্বামীর আত্মসমর্পণ ১০ মে’র ডেডলাইনের আগেই সেনা প্রত্যাহার নিয়ে পর্যালোচনা ভারত-মালদ্বীপের রাশিয়ান রকেট হামলায় দোনেৎস্ক অঞ্চলে নিহত ২

সকল