১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


১০ মে’র ডেডলাইনের আগেই সেনা প্রত্যাহার নিয়ে পর্যালোচনা ভারত-মালদ্বীপের

‘ইন্ডিয়া আউট’ প্রচারণার মাধ্যমে গত বছরের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হন মুহাম্মদ মুইজ্জু - ছবি : সংগৃহীত

ভারত মহাসাগরীয় দ্বীপপুঞ্জ থেকে ভারতীয় সেনা প্রত্যাহারের প্রক্রিয়া শুক্রবার পর্যালোচনা করেছে ভারত ও মালদ্বীপ।

নয়াদিল্লিতে বেসামরিক বিশেষজ্ঞদের দিয়ে ভারতীয় সামরিক কর্মীদের প্রতিস্থাপনের তদারকির জন্য দ্বিপক্ষীয় উচ্চ পর্যায়ের কোর গ্রুপের চতুর্থ বৈঠক হয়।

পাইলটসহ ৮০ জনেরও বেশি ভারতীয় সামরিক কর্মীকে মালদ্বীপে মোতায়েন করা হয়েছিল।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, বৈঠকে উভয় পক্ষ মালদ্বীপের জনগণকে মানবিক ও মেডেভ্যাক পরিষেবা সরবরাহকারী ভারতীয় বিমান চলাচল প্ল্যাটফর্মগুলোর অব্যাহত পরিচালনা সক্ষম করার চলমান প্রচেষ্টা পর্যালোচনা করেছে।

মালদ্বীপের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ভারত সরকার ১০ মে’র মধ্যে তিনটি বিমান প্ল্যাটফর্মের শেষের দিকের সামরিক কর্মীদের প্রতিস্থাপন করবে এবং সমস্ত লজিস্টিক ব্যবস্থা সময়সূচি অনুসারে এগিয়ে চলেছে।

এপ্রিলে মালদ্বীপ থেকে দুই ব্যাচের সামরিক কর্মী প্রত্যাহার করে নেয় এবং তাদের জায়গায় বেসামরিক বিশেষজ্ঞদের নিয়োগ করে। দুটি হেলিকপ্টার এবং একটি বিমান পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য এই কর্মীদের মালদ্বীপে মোতায়েন করা হয়েছিল।

মালদ্বীপের প্রেসিডেন্ট মুহাম্মদ মুইজ্জু, যিনি ‘ইন্ডিয়া আউট’ প্রচারণার মাধ্যমে গত বছরের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়ে তার দেশকে চীনের কাছাকাছি নিয়ে গেছেন, তিনি ১০ মে পর্যন্ত সব ভারতীয় সেনা প্রত্যাহারের সময়সীমা বেঁধে দিয়েছিলেন।

চিকিৎসা পরিষেবা এবং খাদ্যদ্রব্য ও সামরিক সরঞ্জাম সরবরাহের জন্য শ্রীলঙ্কা, চীন ও তুরস্কের সাথে চুক্তি চূড়ান্ত করে মুইজ্জু সামুদ্রিক সুরক্ষা থেকে শুরু করে স্বাস্থ্যসেবা এবং খাদ্য সুরক্ষার মতো ক্ষেত্রে ভারতের ওপর মালদ্বীপের নির্ভরতা হ্রাস করার পদক্ষেপ নিয়েছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, কোর গ্রুপ প্রতিরক্ষা সহযোগিতা, উন্নয়ন সহযোগিতা প্রকল্প, দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানোর প্রচেষ্টা এবং সক্ষমতা বৃদ্ধির উদ্যোগসহ দ্বিপাক্ষিক সহযোগিতা সম্পর্কিত বিস্তৃত বিষয় নিয়েও আলোচনা করেছে।

মালদ্বীপের বিবৃতিতে আরো বলা হয়, উভয় পক্ষ বিদ্যমান দ্বিপক্ষীয় সহযোগিতা পর্যালোচনা করেছে এবং উন্নয়ন ও প্রতিরক্ষা সহযোগিতার মতো পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেছে।

মালেতে উচ্চ পর্যায়ের কোর গ্রুপের পরবর্তী বৈঠক আয়োজনেও উভয় পক্ষ একমত হয়েছে। মালদ্বীপের বিবৃতিতে বলা হয়েছে, আগামী জুন বা জুলাইয়ে এই বৈঠক অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে।

গত ডিসেম্বরে দুবাইয়ে কপ-২৮ সম্মেলনের ফাঁকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও মালদ্বীপের প্রেসিডেন্ট মুহাম্মদ মুইজ্জুর মধ্যে বৈঠকের পর ভারত ও মালদ্বীপ এই কোর গ্রুপ গঠন করেছিল। ততদিনে মুইজ্জুর ক্রমবর্ধমান চীনপন্থী অবস্থানের কারণে দ্বিপক্ষীয় সম্পর্কের অবনতি ঘটে।

৪৫ বছর বয়সী মুইজ্জু গত সেপ্টেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনে সাবেক প্রেসিডেন্ট ইব্রাহিম সোলিহকে পরাজিত করেন। মুইজ্জুর নেতৃত্বাধীন ক্ষমতাসীন জোট গত মাসে সাধারণ নির্বাচনে জয়লাভ করে এবং মজলিস বা সংসদে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে।

সূত্র : হিন্দুস্তান টাইমস


আরো সংবাদ



premium cement