০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


আসামের এনআরসি থেকে বাদ পড়া ৮৯ শতাংশ মানুষ মানসিক নির্যাতনের শিকার : জরিপ

-

আসামের ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেন্স (এনআরসি) থেকে যে ৪১ লাখের বেশি মানুষ বাদ পড়েছে, তাদের মধ্যে ৮৯ শতাংশ মানুষ মানসিক নির্যাতনের মধ্যে রয়েছে, কারণ তারা বিদেশী ঘোষিত হওয়ায় পরবর্তী পরিণতি নিয়ে শঙ্কিত। ন্যাশনাল ক্যাম্পেইন এগেন্সট টর্চার (এনসিএটি) তাদের এক জরিপে এ তথ্য জানতে পেরেছে।
১৬ থেকে ২০ জুলাই বাকসা, গোয়ালপাড়া এবং কামরুপ জেলাগুলোতে এনআরসি থেকে বাদ পড়াদের মানসিক স্বাস্থ্য নিয়ে একটা জরিপ চালায় এনসিএটি। এরপর গত শুক্রবার তারা জরিপের রিপোর্ট প্রকাশ করে, যেটার শিরোনাম হলো: ‘আসাম’স এনআরসি, ফোর মিলিয়ন টেলস অব মেন্টাল টর্চার, ট্রমা অ্যান্ড হিউমিলিয়েশান’।
যে ৯১ জনের সাক্ষাৎকার নেয়া হয়েছে, এদের মধ্যে ৮১ জন বলেছেন যে, তারা চরম উদ্বেগ এবং ফেরত পাঠানোর ও পরিবারের সদস্যদের থেকে বিচ্ছিন্ন হওয়ার আতঙ্কের মধ্যে রয়েছেন। তা ছাড়া ফরেনার্স ট্রাইব্যুনাল বা গৌহাটি হাইকোর্ট বা সুপ্রিম কোর্টের সামনে হাজির হওয়ার মতো আর্থিক সামর্থও তাদের নেই। বাকিদের মধ্যে ৯জন একই কারণে মাঝারি পর্যায়ের উদ্বেগ ও একজন স্বল্প পর্যায়ের উদ্বেগের মধ্যে রয়েছেন।
এটার হিসেবে দেখা যাচ্ছে জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে ৮৯ শতাংশ চরম উদ্বেগের মধ্যে রয়েছে, ১০ শতাংশ মাঝারি ধরনের এবং ১ শতাংশ স্বল্পমাত্রার উদ্বেগের মধ্যে রয়েছে। রিপোর্টে বলা হয়েছে, এই উদ্বেগের কারণে ঘুমে সমস্যা হচ্ছে, ক্ষুধামন্দা দেখা দিয়েছে, তাদের কাজের প্রক্রিয়ায় সমস্যা হচ্ছে, ও সামাজিকভাবে একটা লজ্জা ও বিচ্ছিন্নতার মধ্যে তারা অবস্থান করছে। জরিপে অংশগ্রহণকারী ৯১ ব্যক্তির সবাই বলেছেন খসড়া এনআরসি থেকে বাদ পড়ে তারা অপমানিত ও লজ্জিত বোধ করেছেন। তাদের মধ্যে ৮৮ জনের পরিবার থেকে বিচ্ছিন্ন হওয়ার আশঙ্কা রয়েছে, ৮১ জন ফেরত পাঠানোর আতঙ্কে আছেন, আর ৫৫ জন বলেছেন তারা মানসিক ট্রমা ও ডিপ্রেশানে ভুগছেন।


আরো সংবাদ



premium cement