০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


ওয়াশিংটন যাচ্ছেন ইমরান খান

যুক্তরাষ্ট্রের সাথে সজীব সম্পর্ক ফেরাতে চায় পাকিস্তান

-

চলতি মাসের শেষ দিকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের প্রথম যুক্তরাষ্ট্র সফর দুই দেশের তিক্ত সম্পর্ক মেরামতে সহায়ক হবে বলে ইসলামাবাদ আশা করছে। কারণ, আফগান যুদ্ধ অবসানে পাকিস্তানের সহায়তা কামনা করছে যুক্তরাষ্ট্র।
পর্যবেক্ষকরা মনে করছেন, ২২ জুলাই হোয়াইট হাউজে খান ও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যখন মুখোমুখি হবেন তখন তাদের আলোচনার মূল বিষয় হবে ১৮ বছর ধরে চলা আফগান সঙ্ঘাত। তালেবানের সাথে শান্তিচুক্তিতে পৌঁছার জন্য পাকিস্তানের সহায়তা চাইছে ওয়াশিংটন।
ইসলামাবাদে এক সেমিনারে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি বলেন, পাকিস্তান সরল বিশ্বাসে যুক্তরাষ্ট্র ও তালেবানের মধ্যে আলোচনার ব্যবস্থা করেছে। এটা একটি যৌথ দায়িত্ব বলেও উল্লেখ করেন তিনি।
কোরেশি বলেন, তাই দ্বিপক্ষীয় ইস্যু থেকে শুরু করে অর্থনৈতিক ও বাণিজ্যিক সহযোগিতা, দক্ষিণ এশিয়ার শান্তি ও স্থিতিশীলতা পর্যন্ত সব কিছুতে আফগানিস্তানের বৃহত্তর এনগেজমেন্টের জন্য কাজ করা সঙ্গত হবে।
খান ও ট্রাম্প দু’জনেই সেলিব্রেটি থেকে রাজনীতিবিদে পরিণত হয়েছেন। একসময় তাদের দু’জনের ভালোবাসার কাহিনীগুলো ছিল ট্যাবলয়েডের মুখরোচক খবর। এই কিছু দিন আগেও দু’জনের মধ্যে উত্তপ্ত বাক্যবিনিময় হয়েছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী একসময় এটাও বলেছিলেন যে, মার্কিন প্রেসিডেন্টের সাথে বৈঠকে বসা হবে ‘তিক্ত বড়ি’ গেলার মতো। কিন্তু মঙ্গলবার কোরেশি বলেন, খানকে ট্রাম্পের আমন্ত্রণ জানানোর মধ্যে দুই পক্ষের মধ্যে সম্পর্কের গুরুত্বটি প্রতিফলিত হয়েছে।
২০১৭ সালে ট্রাম্প ক্ষমতা গ্রহণের পর থেকেই ইসলামাবাদের সাথে ওয়াশিংটনের সম্পর্কে অশান্তি চলছে। মার্কিন নেতা প্রায়ই পাকিস্তানকে দোষারোপ করেন সন্ত্রাসীদের রাশ টেনে ধরতে ব্যর্থ হওয়ার জন্য। সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে লড়াইয়ে অবিশ্বস্ত অংশীদার হিসেবে পাকিস্তানকে উল্লেখ করেন তিনি।

 


আরো সংবাদ



premium cement
ঢাকা-ময়মনসিংহ রেল যোগাযোগ ৪ ঘণ্টা বন্ধ, ভোগান্তিতে যাত্রীরা মধুখালীতে বজ্রপাতে কৃষকের মৃত্যু ইসরাইলের রাফাহ অভিযান মোকাবেলায় প্রস্তুতি সম্পর্কে যা জানালো হামাস নিজ্জর হত্যার কানাডায় গ্রেফতার ৩ ভারতীয় যুবকের পরিবার কী বলছে? গাজীপুরে পল্লী বিদ্যুতের সাবস্টেশনে দুর্ধর্ষ ডাকাতি সখীপুরে স্কুল খোলা থাকলেও নেই শিক্ষার্থী, প্রধান শিক্ষকের রুমে তালা বিজয়ের সেঞ্চুরিতে ডিপিএলে অপরাজিত চ্যাম্পিয়ন আবাহনী বিদ্যুৎস্পৃষ্টে নয়, মা গলা টিপে হত্যা করেন শিশু মাইশাকে গরমে ঢাকার হাসপাতালে রোগীর অতিরিক্ত চাপ, শিশু ওয়ার্ডে আসন সঙ্কট প্রকট এ জে মোহাম্মদ আলীর রূহের মাহফিরাত কামনায় সুপ্রিম কোর্টে দোয়া চৌগাছায় দুর্বৃত্তের আগুনে পুড়ল কৃষকের ১ বিঘা জমির পানের বরজ

সকল