০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫
`


মালিতে সহিংসতার ঘটনায় সরকারের পদত্যাগ

-

আফ্রিকার দেশ মালিতে সহিংসতা প্রতিরোধে ব্যর্থ হয়ে পদত্যাগ করেছেন দেশটির প্রধানমন্ত্রী সুমেলু বুবি মাইগা নেতৃত্বাধীন সরকার। বুধবার তার বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব পাস করেছিল দেশটির সদস্যরা।। গত মাসে দেশটিতে একটি মারাত্মক গোষ্ঠীগত সহিংসতায় ১৬০ জন নিহত হয়। তার পরিপ্রেক্ষিতে সরকার পদত্যাগ করল।
খবরে বলা হয়েছে মালির প্রেসিডেন্ট ইব্রাহিম কিয়েটা প্রধানমন্ত্রীর পদত্যাগপত্র গ্রহণ করেন গত বৃহস্পতিবার। সহিংসতার প্রতিবাদে শুরু হওয়া বিক্ষোভের দুই সপ্তাহের মাথায় দেশটির সরকার পদত্যাগ করল। প্রেসিডেন্ট ইব্রাহিম কিয়েটার কার্যালয় থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, প্রধানমন্ত্রী সুমেলু বুবি মাইগার পদত্যাগপত্র গ্রহণ করেছেন প্রেসিডেন্ট। তবে প্রধানমন্ত্রীসহ পুরো সরকার কেন পদত্যাগ করেছে এ নিয়ে কোনো কারণ জানানো হয়নি বিবৃতিতে।
গত বুধবার দেশটির সংসদে ক্ষমতাসীন ও বিরোধী দলের সংখ্যাগরিষ্ঠ আইনপ্রণেতারা সদ্য পদত্যাগ করা ওই সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব পাস করে। তারা প্রধানমন্ত্রী মাইগার বিরুদ্ধে অভিযোগ তুলে বলে, তিনি ও তার সরকার সহিংসতা রোধে ব্যর্থ হয়েছে।
প্রেসিডেন্টের কার্যালয়ের ওই বিবৃতিতে জানানো হয়েছে, ‘শিগগিরই নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করা হবে। তাছাড়া সব রাজনৈতিক দলের সাথে কথা বলে নতুন সরকারও গঠন করা হবে।’ এই আলোচনায় ক্ষমতাসীন ও বিরোধী উভয় দলই অংশগ্রহণ করবে। ‘সর্বশেষ ৫ এপ্রিল রাজধানী বামাকোরও রাজপথে জড়ো হয়ে সরকারবিরোধী অবস্থান নেয় হাজার হাজার মানুষ। মঙ্গলবার টেলিভিশনে দেয়ার এক ভাষণে প্রেসিডেন্ট বলেন, ‘আমি মানুষের ক্ষোভের আওয়াজ শুনতে পাচ্ছি।’


আরো সংবাদ



premium cement