০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


সুইডেনে ইয়েমেন শান্তি আলোচনা অব্যাহত

অন্তর্বর্তীকালীন সরকারের হাউছি প্রস্তাব হাদির প্রত্যাখ্যান

সুইডেনের রিম্বোতে জোহানেসবার্গ দুর্গে ইয়েমেনের সরকার ও বিদ্রোহীদের মধ্যে শান্তি আলোচনা চলছে। ইয়েমেন সরকারি প্রতিনিধিদলের সদস্য রানা গানেম শনিবার সাংবাদিকদের সাথে আলাপকালে বলেন, হাউছি বিদ্রোহীরা যুদ্ধ অবসানে অভিন্ন উপায় খুঁজে বের করার ব্যাপারে খুব আন্তরিক নয়। সেখানে গতকাল চতুর্থদিনের মতো উভয় পক্ষের মধ্যে আলোচনা অব্যাহত থাকে।। গতকাল উভয়পক্ষ প্রথমবারের মতো সরাসরি আলোচনায় মিলিত হয় :এএফপি -

ইয়েমেনে চলমান সঙ্কট সমাধানে নতুন একটি অন্তর্বর্তীকালীন সরকার গঠনের প্রস্তাব দিয়েছে হাউছি বিদ্রোহীরা। গত শনিবার সুইডেনে শান্তি আলোচনার তৃতীয় দিনের বৈঠক শেষে এ কথা জানান হাউছি প্রতিনিধিরা। তবে প্রস্তাবটি গ্রহণযোগ্য নয় বলে জানিয়ে দিয়েছেন ইয়েমেনের নির্বাসিত প্রেসিডেন্ট আব্দু রাব্বিহ মানসুর হাদির উপদেষ্টা আব্দুল আজিজ।
দেশটিতে মানবিক সঙ্কট নিরসনে যুক্তরাঙ্ক্র সহায়ক ভূমিকা রাখতে পারে বলে এক সাক্ষাৎকারে মন্তব্য করেছেন ইয়েমেনের প্রধানমন্ত্রী আব্দুল মালিক মায়িন। ইয়েমেনে চলমান সঙ্কট সমাধান করণীয় নিয়ে গত কয়েক দিন জাতিসঙ্ঘের মধ্যস্থতায় বিদ্যমান পক্ষগুলোর মধ্যে সুইডেনে শান্তি আলোচনা চলছে। শনিবার আলোচনার তৃতীয় দিনে কিছুটা অগ্রগতি হয়েছে বলে জানিয়েছেন হাউছি প্রতিনিধিদলের সদস্য আব্দুল মালিক আল হাজিরি।
হাউছি প্রতিনিধি আব্দুল মালিক আল-হাজিরি বলেন, আলোচনার তৃতীয় দিনে উভয়পক্ষের মধ্যে দেশের অর্থনৈতিক ও মানবিক পরিস্থিতি এবং সানা বিমানবন্দর পুনরায় চালু করার বিষয়ে আলোচনায় অগ্রগতি হয়েছে। উভয়পক্ষের মধ্যে বন্দিবিনিময় নিয়েও আলোচনা চলছে। শান্তি আলোচনায় অংশ নেয়া সব পক্ষের প্রতিনিধি নিয়ে নতুন একটি অন্তর্বর্তী সরকারের প্রস্তাব দিয়েছে হাউছি প্রতিনিধিরা। সুইডেনে তৃতীয় দিনের আলোচনা শেষে রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা জানান বিদ্রোহী প্রতিনিধিদলের প্রধান। হাউছি প্রতিনিধিদলের প্রধান মোহাম্মদ আব্দুস সালাম বলেন, আমাদের এ মুহূর্তে অবশ্যই রাজনৈতিক সমাধানের জন্য অন্তর্বর্তীকালীন সরকার গঠন করতে হবে। ওই সরকার প্রধানই সঙ্কট সমাধানে কার্যকর ভূমিকা রাখতে সহায়ক ভূমিকা পালন করতে পারবেন। একটি নির্দিষ্ট সময়ের জন্য গঠিত এ সরকার দেশের সামরিক ও নিরাপত্তা খাতের মতো গুরুত্বপূর্ণ অমীমাংসিত বিষয়গুলো পরিচালনা করবে।
তবে বিদ্রোহী দলের থএই প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন, ইয়েমেনের নির্বাসিত প্রেসিডেন্ট আব্দু রাব্বিহ মানসুর হাদির সিনিয়র উপদেষ্টা আব্দুল আজিজ জাবারি। তিনি বলেন, নতুন অন্তর্বর্তীকালীন সরকার গঠনের মাধ্যমে হাদিকে বাদ দিলেই ইয়েমেনে রক্তক্ষয়ী গৃহযুদ্ধের অবসান হবে এমন ভাবলে ভুল করা হবে।
এ দিকে ইয়েমেনের প্রধানমন্ত্রী আব্দুল মালিক মঈন বলেছেন, দীর্ঘ চার বছরের অস্থিরতা নিরসনে যুক্তরাষ্ট্র কার্যকর ভূমিকা রাখতে পারে। শনিবার ইয়েমেনের বন্দরনগরী এডেনে সিবিএস টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি আরো বলেন, দেশের মানবিক পরিস্থিতির উন্নয়নে যুক্তরাষ্ট্রের অর্থসহায়তা একান্ত প্রয়োজন। যুদ্ধ বন্ধের পরে ইয়েমেনের পুনর্গঠনেও মার্কিন সহায়তার প্রয়োজন হবে।

 


আরো সংবাদ



premium cement
ফেনীতে চাঁদা না পেয়ে অপহরণ করে মুক্তিপণ আদায়, গ্রেফতার ৪ বর্তমান সরকার অন্যের দ্বারা নিয়ন্ত্রিত : কর্নেল অলি গণতান্ত্রিক বিষয়কে বিএনপি ফাঁদ মনে করে : ওবায়দুল কাদের বিয়ের এক সপ্তাহের মাথায় দুর্ঘটনায় স্বামী নিহত, আইসিইউতে স্ত্রী গোবিন্দগঞ্জে যুবককে কুপিয়ে হত্যা, আটক ২ টানা ৮ দফা কমার পর আবার বাড়লো স্বর্ণের দাম সুন্দরবনে ২ কিলোমিটার জুড়ে আগুন, নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিস গাজীপুরে ট্রেন দুর্ঘটনার প্রায় ৩২ ঘণ্টা পর আপ লাইন চালু ফের টেকনাফ সীমান্ত দিয়ে পালিয়ে এলো মিয়ানমারের ৪০ বিজিপি রোববার থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস শুরু অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি অর্জন করলেন শিব্বির আহমদ

সকল