০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


শ্রীলঙ্কায় অস্থিরতা : বিরোধীদের দমনে ফেসবুক তথ্যের ব্যবহার

-

শ্রীলঙ্কার ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের দল ইউনাইটেড ন্যাশনাল পার্টি (ইউএনপি) অভিযোগ করেছে, অবৈধভাবে ক্ষমতায় থাকা দলটি ফেসবুকের তথ্য ব্যবহার করে বিরোধী দলের নেতাকর্মীদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে। তারা এ অবস্থায় নিজেদের তথ্যের সুরক্ষা চেয়ে ফেসবুকের কাছে চিঠি দিয়েছে। ইউএনপির পক্ষ থেকে ফেসবুকের প্রধান মার্ক জুকারবার্গের কাছে দেয়া এক চিঠিতে বলা হয়, ফেসবুক ব্যবহারকারীদের তথ্য নিয়ে বিরোধী দলের সদস্যদের দমনে ব্যবহার করা হচ্ছে।
বৃহস্পতিবার লেখা ওই চিঠিতে বলা হয়, দেশের বর্তমান অবৈধ প্রশাসন ফেসবুকের কাছে কিছু শ্রীলঙ্কান ফেসবুকব্যবহারকারীর ব্যাপারে ব্যক্তিগত তথ্য চাইতে পারে। যেমন তাদের পক্ষ থেকে কারো ব্যক্তিগত তথ্য, অবস্থানগত তথ্য, পরিচিতিমূলক অন্যান্য তথ্য, ব্যবহারকারীদের পোস্ট, ইত্যাদি সম্পর্কে তথ্য চাওয়া হতে পারে। এ তথ্যগুলো সুরক্ষিত রাখা উচিত। কারণ এসব তথ্য নিয়ে অবৈধ প্রশাসন নানা কাজে তা ব্যবহার করতে পারে, যা আইনগতভাবে বৈধ নয়।
ওই চিঠিতে আরো বলা হয়, ফেসবুক থেকে যেভাবে তথ্য নেয়া হচ্ছে, তা আইনত নিষিদ্ধ। তথ্যচুরির হাত থেকে বাঁচতে তারা নিজেদের সমর্থকদের পরিচয় লুকিয়ে রাখতে ফেসবুকের প্রতি আহ্বান জানিয়েছে। শ্রীলঙ্কায় রাজনৈতিক অস্থিরতার পরিপ্রেক্ষিতে ইউএনপি ও অন্যান্য দলের মধ্যে সঙ্ঘাত বৃদ্ধির প্রেক্ষিতে এ আহ্বান জানানো হয়। ইউএনপি দলের মুখপাত্র পিয়াসেনা ডিসানায়েকা গত রোববার বলেন, একটি মিছিলের আগে তাদের অফিসিয়াল পেজটি ব্লক করে দেয়া হয়েছিল, তবে শনিবার তা আবারো খুলে দেয়া হয়। কিন্তু ফেসবুক কর্তৃপক্ষ তাদের চিঠির কোনো জবাব দেয়নি বা এ ব্যাপারে তাদের কোনো মন্তব্যও জানায়নি।
সর্বদলীয় বৈঠক ব্যর্থ : গত ২৬ অক্টোবর থেকে অচলাবস্থা চলছে শ্রীলঙ্কায়। তিন সপ্তাহ পার হয়ে গেলেও পরিস্থিতির কোনো পরিবর্তন আসেনি। এ পরিস্থিতিতে সঙ্কট সমাধানে প্রেসিডেন্ট সিরিসেনা গত রোববার সর্বদলীয় এক বৈঠক ডেকেছিলেন। বৈঠকে যোগ দিতে দলের সিনিয়র নেতা ও সহযোগীসহ প্রেসিডেন্ট ভবনে যান বিক্রমাসিংহে ও রাজাপাকসে। প্রায় দুই ঘণ্টা ধরে আলোচনা হয় দুই পক্ষের মধ্যে। বৈঠকে প্রেসিডেন্টকে প্রধানমন্ত্রিত্ব ও মন্ত্রিসভা ফিরিয়ে দিতে আহ্বান জানায় বিক্রমাসিংহের দল। সেইসাথে ফের অনাস্থা ভোটে অংশ নেয়ার চ্যালেঞ্জ ছুড়ে দেয় রাজাপাকসেকে। কিন্তু তিনবার অনাস্থা ভোটে হারলেও ক্ষমতা ছাড়তে রাজি হননি নতুন নিয়োগ পাওয়া প্রধানমন্ত্রী রাজাপাকসে। এ অবস্থায় স্পিকার কারু জয়সুরিয়া ঘোষণা দিয়েছেন, দু’জনের কাউকে প্রধানমন্ত্রী হিসেবে মেনে নেবেন না তিনি।
অবস্থা অপরিবর্তিত : গত শুক্রবার প্রেসিডেন্ট সিরিসেনা ঘোষিত প্রধানমন্ত্রী রাজাপাকসের বিরুদ্ধে অনাস্থা ভোটের অনুমতি দেয়ার পর স্পিকার কারু জয়সুরিয়াকে তার চেম্বারে থাকাবস্থাতেই বই ও চেয়ার ছুড়ে মারা হয়। অনাস্থা ভোট পাস হলেও রাজাপাকসে সে ভোটের ফল মেনে নিতে অস্বীকৃতি জানান। তিনি বলেন, তার পদ থেকে সরিয়ে দেয়ার কোনো অধিকার স্পিকারের নেই। ফলে সব মিলিয়ে পরিস্থিতির কোনো উন্নতি হয়নি।

 


আরো সংবাদ



premium cement
বাংলাদেশ-সৌদি আরবের যৌথ উদ্যোগে ইউরিয়া সার কারখানার সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন আগামী ২ বছর উন্নয়নশীল এশীয় অর্থনীতির প্রবৃদ্ধি ৪.৯ শতাংশ থাকার আশা এডিবি প্রেসিডেন্টের চুয়াডাঙ্গায় আগুনে পুড়ে পানবরজ ছাই মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অনেক অভিযোগ, রিমান্ডে নেয়া হবে : ডিবি বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ ভূরুঙ্গামারীতে চিকিৎসকের কপাল ফাটিয়ে দিলেন ইউপি সদস্য ‘পঞ্চপল্লীর ঘটনা পাশবিক, এমন যেন আর না ঘটে’ টি২০ বিশ্বকাপের পিচ পৌঁছেছে নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে হাসপাতালে ভর্তি খালেদা জিয়া কমলাপুর স্টেশনে ট্রেন থেকে লাশ উদ্ধার মোরেলগঞ্জে বৃদ্ধের ফাঁস লাগানো লাশ উদ্ধার

সকল