২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

উত্তর কোরিয়া এখনো বড় ধরনের হুমকি : ট্রাম্প

সিউলের সাথে সামরিক মহড়া স্থগিতের ঘোষণা
-

উত্তর কোরিয়ার বিরুদ্ধে পুনরায় নিষেধাজ্ঞা জারি করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, পিয়ংইয়ংয়ের পারমাণবিক অস্ত্রের কারণে দেশটি এখনো বড় ধরনের হুমকি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।
মাত্র ১০ দিন আগে ১৩ জুন ট্রাম্প দাবি করেছিলেন, উত্তর কোরিয়ার কাছ থেকে কোনো পারমাণবিক হুমকি নেই। সিঙ্গাপুরে উত্তর কোরীয় নেতা কিম জং উনের সাথে বৈঠকের পর এক টুইটে এই মন্তব্য করেছিলেন ট্রাম্প। কিন্তু এখন তিনি বলছেন উত্তর কোরিয়া এখনো বড় ধরনের হুমকি। এ দিকে কোরীয় উপদ্বীপে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যকার যৌথ সামরিক মহড়া বন্ধের সিদ্ধান্ত আনুষ্ঠানিক ঘোষণা করল পেন্টাগন।
দক্ষিণ কোরিয়ার সাথে দু’টি সামরিক মহড়া স্থগিত করার পর ট্রাম্প এই হুমকির কথা সামনে আনলেন। মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগনের দাবি, কূটনৈতিক সমঝোতাকে সমর্থন জানাতেই মহড়া স্থগিত করা হয়েছে। এর আগে চলতি সপ্তাহে উভয় দেশের আরেকটি বড় ধরনের মহড়া স্থগিত করা হয়েছিল। ২০০৮ সাল থেকেই উত্তর কোরিয়া ইসুুতে যুক্তরাষ্ট্র জাতীয় জরুরি অবস্থা বলবৎ রয়েছে। এর পর থেকেই মার্কিন প্রেসিডেন্টরা এই অবস্থা নিয়মিত জারি এবং উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে গেছেন। শুক্রবার ট্রাম্প এই জাতীয় জরুরি অবস্থার মেয়াদ আরো বাড়িয়েছেন। মার্কিন কংগ্রেসকে এক নোটিশে ট্রাম্প জানিয়েছেন, উত্তর কোরিয়ার সরকারের পদক্ষেপ ও ঝুঁকিপূর্ণ অস্ত্রের কারণে দেশটি যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা, পররাষ্ট্রনীতি ও অর্থনীতির জন্য বড় ধরনের হুমকি।
মহড়া স্থগিতের ঘোষণা
অন্য এক খবরে বলা হয়, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যকার যৌথ সামরিক মহড়া বন্ধের সিদ্ধান্ত ঘোষণা করেছে পেন্টাগন। শুক্রবার পেন্টাগনের পক্ষ থেকে জানানো হয়, অনির্দিষ্টকালের জন্য দু’টি প্রশিক্ষণ বিনিময় কর্মসূচি স্থগিত করার ব্যাপারে একমত হয়েছে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া। উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সাথে ঐতিহাসিক বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দেয়া প্রতিশ্রুতির আলোকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।
গত ১২ জুন সিঙ্গাপুরে উত্তর কোরীয় নেতা কিম জং উনের সাথে ঐতিহাসিক এক বৈঠকের পর দুই দেশের মধ্যে সমঝোতা চুক্তি সম্পন্ন হয়। সেই চুক্তির বিষয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে কোরীয় উপদ্বীপে ‘উসকানিমূলক সামরিক মহড়া’ বন্ধের ঘোষণা দিয়ে চমক দেন ট্রাম্প। তিনি বলেন, মার্কিন সেনাদের দেশে ফিরিয়ে নিতে চান তিনি। আগে এই সামরিক মহড়া সমর্থন করলেও ট্রাম্প এখন সেদিন একে ‘উসকানিকমূলক’ আখ্যা দেন।
দক্ষিণ কোরিয়ায় যুক্তরাষ্ট্রের প্রায় ৩০ হাজার সেনা রয়েছে। প্রতি বছর তাদের পরিবর্তন করা হয়। প্রশান্ত মহাসাগরের গুয়াম ঘাঁটি থেকে তারা বড় ধরনের সামরিক মহড়া চালায়। উত্তর কোরিয়া এই বার্ষিক মহড়াকে আগ্রাসনের প্রস্তুতি বলে বিবেচনা করে। আর দক্ষিণ কোরিয়ার দাবি এটি তাদের আত্মরক্ষামূলক কার্যক্রম। ট্রাম্প সিঙ্গাপুর বৈঠকের পরের সংবাদ সম্মেলনে বলেন, এই মহড়া বন্ধ করলে ‘অনেক টাকা বাঁচবে’। সেই ধারাবাহিকতায় পেন্টাগনের মুখপাত্র ডানা হোয়াইট শুক্রবার আসন্ন দু’টি মহড়া স্থগিতের ঘোষণা দেন।


আরো সংবাদ



premium cement
যশোর কারাগারে হাজতিদের ধাওয়া-পাল্টা ধাওয়া, ব্যাপক আতঙ্ক চিকিৎসার জন্য ঢাকা ছাড়লেন বিএনপি নেতা আমীর খসরু কুষ্টিয়াতে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে আহত ৫ চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত

সকল