২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`
জামালপুর-৫ (সদর)

সংসদ সদস্য হীরার নগদ টাকা বেড়েছে প্রায় ৪গুণ

জামালপুর-৫ (সদর) আসনের বর্তমান সংসদ সদস্য ও সাবেক ভূমিমন্ত্রী রেজাউল করিম হীরা - নয়া দিগন্ত

পাঁচবছর আগে জামালপুর-৫ (সদর) আসনের বর্তমান সংসদ সদস্য সাবেক ভূমিমন্ত্রী রেজাউল করিম হীরার কাছে নগদ টাকা ছিল দুই লাখ ৬০ হাজার টাকা এবং তার স্ত্রীর কাছে থাকা নগদ টাকার পরিমাণ ছিল ৬ লাখ ৭২ হাজার ৮৫৭ টাকা।

এখন রেজাউল করিম হীরার কাছে নগদ ১০ লাখ টাকা এবং তার স্ত্রীর কাছে নগদ টাকা আছে ১১ লাখ ৫০ হাজার টাকা। তার পেশা কৃষি ও ব্যবসা। শিক্ষাগত যোগ্যতা মেট্টিকুলেশন। বর্তমানে পেশা থেকে তার বাৎসরিক আয় ৬ লাখ ৬০ হাজার টাকা। কিন্তু পাঁচবছর আগে পেশা থেকে তার কোনো আয় ছিলনা।

একাদশ ও দশম জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে নির্বাচন কমিশনে জমা দেয়া হলফনামা বিশ্লেষণ করে এই তথ্য পাওয়া গেছে।

হলফনামা বিশ্লেষণ করে দেখা যায়, পাঁচবছর আগে রেজাউল করিম হীরার নামে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমাকৃত অর্থের পরিমাণ ছিল ৩৯ লাখ ৪৫ হাজার ২৭৩.৭২ টাকা (ব্যাংকেজমা) ও পে-অর্ডার ৭ লাখ ৫০ হাজার টাকা এবং তার স্ত্রীর নামে ছিল ১২ হাজার টাকা।

অন্যদিকে রেজাউল করিম হীরার নামে স্বর্ণ ছিল ২০ তোলা এবং তার স্ত্রীর নামে ছিল ৩৫ তোলা স্বর্ণ।

বর্তমানে রেজাউল করিম হীরার নামে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমাকৃত অর্থের পরিমাণ ৫১ লাখ ৯৩ হাজার ২১৫ টাকা এবং তার স্ত্রীর নামে আছে ২৬ হাজার ৯৩৬ টাকা। তার নিজের নামে স্বর্ণ আছে ২০ তোলা এবং স্ত্রী নামে স্বর্ণ ৩৫ তোলা।

১৯৯৩ সালে রেজাউল করিম হীরার বিরুদ্ধে জামালপুর আদালতে সন্ত্রাস দমন আইনের ৪ ও ৫ ধারায় মামলা হয়েছিল। হাইকোর্টে রিভিশন করায় উক্ত মামলা স্থগিত রয়েছে। এছাড়া তার নামে আর কোন ফৌজদারী মামলা নেই।

বর্তমানে তার বাৎসরিক আয় কৃষিখাত থেকে ৫০ হাজার ১১২ টাকা, বাড়ি/এপার্টমেন্ট/দোকান বা অন্যান্য ভাড়া বাবদ ২ লাখ ৮২ হাজার ২৪০ টাকা, ব্যবসা থেকে ৭ লাখ ১০ হাজার ২৫০ টাকা, শেয়ার, সঞ্চয় বা ব্যাংক আমানত, ব্যাংক সুদ থেকে ২ লাখ ৫৪ হাজার ৯৫০ টাকা, পেশা থেকে ৬ লাখ ৬০ হাজার, অন্যান্য মুক্তিযোদ্ধা ভাতা ১ লাখ ২০ হাজার টাকা। তার নামে সঞ্চয় পত্রের স্থায়ী আমানতে বিনিয়োগ ২৯ লাখ ১০ হাজার টাকা এবং তার স্ত্রীর নামে ২ লাখ ৬৯ হাজার ৩০০ টাকা।

রেজাউল করিম হীরার নামে কৃষি জমির পরিমাণ ৩.৫৭ ১/২ একর, যার মূল্য ১১ লাখ ১২ হাজার ১৬৬ টাকা এবং স্ত্রী নামে রয়েছে ৬৯ শতাংশ, যার মূল্য ৩ লাখ ১৩ হাজার ৮০ টাকা।

পাশাপাশি রেজাউল করিম হীরার নামে অকৃষি জমি রয়েছে বারুয়ামারী মৌজায় ৩১ শতাংশ, যারমূল্য জানা নেই। ১৯০০ বর্গফুট বিল্ডিংসহ ১৭ শতাংশ, যার মূল্য ৫০ হাজার টাকা এবং ১.৫০ একর- যার মূল্য ৮ হাজার টাকা ও ১ ১/৪কাঠা (উত্তরা, সংসদ সদস্য হিসেবে বরাদ্দকৃত), যার মূল্য ৪ লাখ ১৭ হাজার ৩৯২ টাকা এবং তার স্ত্রীর নামে বারুয়ামারী মৌজায় দান হিসেবে প্রাপ্ত ২১ শতাংশ জমি, যার মূল্য জানা নেই ও সিংহজানী মৌজায় দান হিসেবে প্রাপ্ত আধাপাকা টিনের ঘরসহ ৩ শতাংশ জমি, যার মূল্য জানা নেই।

হীরার নামে দালান বারুয়ামারী ও সিংহজানী মৌজায় ৪টি বিল্ডিং, মূল্য ৩৮ লাখ ২০ হাজার ৬৩২ টাকা, ১১০০ বর্গফুট একতলা মার্টেক ভবন, যার মূল্য ১৫ লাখ টাকা, বারুয়ামারী বাজারে ২১ লাখ ৯৪ হাজার ৯৫০ টাকা মূল্যের ১২টি টিনসেড হাফ-বিল্ডিং দোকান, বারুয়ামারী বাজারে ৩ লাখ ৮৫ হাজার ২৫০ টাকা মূল্যের ৬টি টিনসেড দোকান, সিংহজানী মৌজায় ৬৫ হাজার টাকা মূল্যের টিনসেড ঘর, বারুয়ামারী ও সিংহজানী মৌজায় বাউন্ডারী দেয়াল, যার মূল্য ২ লাখ ৮১ হাজার ৫০০ টাকা।

হীরার স্ত্রীর নামে বারুয়ামারী মৌজায় ৫ লাখ ৮৫ হাজার ২৫১ টাকা মূল্যের ১টি বিল্ডিং ও সিংহজানী মৌজায় ১টি টিনসেড হাফ-বিল্ডিং, যার মূল্য জানা নেই।

পাঁচবছর আগে তার বাৎসরিক আয় ছিল কৃষিখাত থেকে ৩৬ হাজার ৬০৮ টাকা, বাড়ি/এপার্টমেন্ট/দোকান বা অন্যান্য ভাড়া থেকে ১ লাখ ৫৪ হাজার ২৫৫ টাকা, ব্যবসা থেকে ৮ লাখ ৯১ হাজার ১৮২ টাকা, সঞ্চয়পত্র থেকে ১১ লাখ টাকা, ভূমিমন্ত্রী থাকাকালীন সম্মানী ও অন্যান্য ভাতা ৬ লাখ ৩৭ হাজার ২০০ টাকা।


আরো সংবাদ



premium cement