২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

নবম ওয়েজবোর্ডের সুপারিশ পর্যালোচনার আগে সাংবাদিক নেতাদের সাথে তথ্যমন্ত্রীর বৈঠক

-

সাংবাদিকদের বেতন বাড়াতে নবম ওয়েজবোর্ডের সুপারিশ পর্যালোচনায় পুনর্গঠিত মন্ত্রিসভা কমিটির বৈঠকের আগে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ সাংবাদিক সংগঠনের নেতাদের নিয়ে বৈঠক করেছেন।
গতকাল মঙ্গলবার সচিবালয়ে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন, ঢাকা সাংবাদিক ইউনিয়ন, বাংলাদেশ সংবাদপত্র পরিষদ, বাংলাদেশ সংবাদপত্র কর্মচারী ফেডারেশন এবং বাংলাদেশ ফেডারেল ইউনিয়ন অব নিউজপেপার্স প্রেস ওয়ার্কার্সের শীর্ষ নেতাদের সাথে বৈঠক করেন তথ্যমন্ত্রী। এই বৈঠকে অংশ নিতে নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-এর (নোয়াব) প্রতিনিধিদের আমন্ত্রণ জানানো হলেও বৈঠকে তাদের কেউ অংশ নেননি। বৈঠকে বিএফইউজের একাংশ সভাপতি মোল্লা জালাল ও মহাসচিব শাবান মাহমুদ, ডিইউজের একাংশের সভাপতি আবু জাফর সূর্য ও সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী ছাড়াও বাংলাদেশ সংবাদপত্র পরিষদের সভাপতি, বাংলাদেশ সংবাদপত্র কর্মচারী ফেডারেশনের সভাপতি ও সাধারণ সম্পাদক এবং বাংলাদেশ ফেডারেল ইউনিয়ন অব নিউজপেপার্স প্রেস ওয়ার্কার্সের সভাপতি ও সাধারণ সম্পাদক বৈঠকে অংশ নেন। তথ্য সচিব আবদুল মালেক ছাড়াও তথ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা এই বৈঠকে উপস্থিত ছিলেন।
এদিকে বৈঠকে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি ইলিয়াস হোসেন ও সাধারণ সম্পাদক কবির আহমেদ খানকে সভায় অংশ নিতে তথ্য মন্ত্রণালয় থেকে আমন্ত্রণ জানানো হলে তারা যথাসময়ে এলেও বৈঠক শুরুর কিছুণ আগে ক থেকে বেরিয়ে যান। এ বিষয়ে তথ্য মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, তথ্যমন্ত্রী চেয়েছিলেন রিপোর্টার্স ইউনিটির নেতারা বৈঠকে থাকুক কিন্তু বাংলাদেশ সংবাদপত্র কর্মচারী ফেডারেশনের নেতারা আপত্তি জানানোয় বৈঠকে তাদের রাখা হয়নি। নবম ওয়েজবোর্ড নিয়ে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের বক্তব্য লিখিতভাবে নেয়া হবে।
এর আগে গত সোমবার নতুন সরকার গঠন হওয়ায় সংবাদপত্র ও বার্তা সংস্থার সাংবাদিকদের বেতন বাড়াতে নবম ওয়েজবোর্ডের সুপারিশ পর্যালোচনায় আগের মন্ত্রিসভা কমিটি পুনর্গঠন করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে প্রধান করে সাত সদস্যের কমিটি করে দিয়েছে মন্ত্রিসভা।
এই মন্ত্রিসভা কমিটির গেজেট হওয়ার পর বৈঠক আহ্বান করা হবে জানিয়ে বৈঠকের শুরুতে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, নবম ওয়েজবোর্ড বাস্তবায়নের ল্েয নতুন সরকার গঠন হওয়ার পর আমরা কাজ শুরু করেছি। নতুন করে মন্ত্রিসভা কমিটি করা হয়েছে। তিনি বলেন, সাংবাদিকদের প থেকে যেসব দাবি-দাওয়া দেয়া হয়েছেÑ সে বিষয়ে আমরা তাদের বক্তব্য শুনব। বৈঠকে বিস্তারিত আলোচনা হবে। এই বৈঠকে আলোচ্য বিষয় ও সারসংপে মন্ত্রিসভা কমিটির বৈঠকে উপস্থাপন করব, তারপরে সিদ্ধান্ত গ্রহণ করব।
তথ্যমন্ত্রী বলেন, নবম ওয়েজবোর্ডের মাধ্যমে সংবাদপত্রে যারা কাজ করেন তাদের বেতন-ভাতা যাতে নিশ্চিত হয় সেই ল্েয কাজটি দ্রুত শুরু করেছি। আজকের বৈঠকে বিস্তারিত আলোচনা হবে। তাছাড়া নবম ওয়েজবোর্ড নিয়ে সাংবাদিকদের প থেকে যেসব দাবি-দাওয়া এসেছে এবং এই ওয়েজবার্ডে ইলেকট্রনিক মিডিয়া অন্তর্ভুক্তির বিষয়ে আলোচনা করা হবে।
এরও আগে গত ২৯ জানুয়ারি আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি মো: নিজামুল হককে প্রধান করে ১৩ সদস্যের নবম ওয়েজবোর্ড গঠন করা হয়। এরপর গত ১১ সেপ্টেম্বর সংবাদপত্র ও বার্তা সংস্থার কর্মীদের জন্য মূল বেতনের ৪৫ শতাংশ মহার্ঘ্য ভাতা ঘোষণা করে সরকার, যা গত ১ মার্চ থেকে কার্যকর করার কথা বলা হয়। নবম ওয়েজবোর্ডের প্রধান বিচারপতি নিজামুল হক গত ৪ নভেম্বর সচিবালয়ে তখনকার তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর কাছে প্রতিবেদন জমা দেন।


আরো সংবাদ



premium cement