০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


ভারত চীন ও নেপাল ৯৩ ভাগ পানি ধরে রাখছে : আনিস

-

ভারত, চীন ও নেপাল বর্তমানে এ অঞ্চলের ৯৩ শতাংশ পানি ধরে রাখছে বলে অভিযোগ করেছেন বন ও পরিবেশ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ। তিনি বলেন, আর মাত্র ৭ শতাংশ পানি পাচ্ছে বাংলাদেশ। আর এই দেশগুলোতে যখন অতিরিক্ত বৃষ্টিপাত হয় তখন তারা তাদের পানি আমাদের দেশে নিষ্কাশন করে। যার ফলে প্রতি বছর এই দেশে অমওসুমি বন্যা হচ্ছে।
গতকাল রোববার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁ হোটেলে সার্ক চেম্বার ও এফবিসিসিআইর যৌথ আয়োজনে অনুষ্ঠিত এক সেমিনারে এসব কথা বলেন তিনি। এফবিসিসিআই সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সার্কের সেক্রেটারি জেনারেল হিনা সাহেদ ও ভাইস প্রেসিডেন্ট মাহবুবুল আলমসহ অন্য নেতৃবৃন্দ।
অর্থনীতিতে সমৃদ্ধ বিশ্বের বড় বড় দেশগুলো পরিবেশ বিপর্যয় রোধে কার্যকর কোনো পদপে নিচ্ছে না দাবি করে আনিসুল ইসলাম মাহমুদ বলেন, এ জন্য আমাদের মতো ছোট ছোট দেশগুলো সবচেয়ে বেশি তিগ্রস্ত হচ্ছে। তাই আমাদের সবাইকে প্রতিশ্রুতিবদ্ধ হয়ে পরিবেশ বিপর্যয় রোধে এক সাথে কাজ করতে হবে।
পরিবেশমন্ত্রী বলেন, প্রতি বছর জলবায়ুর পরিবর্তনের কারণে আমাদের দেশে কৃষির উৎপাদন ব্যাহত হচ্ছে। যার ফলে ব্যাপক হারে তগ্রস্ত হচ্ছেন কৃষকরা। তাই এই বিপর্যয় থেকে পরিত্রাণ পাওয়ার জন্য আমাদের দেশে কৃষি গবেষণা কেন্দ্র বাড়াতে হবে।


আরো সংবাদ



premium cement
উখিয়া সীমান্ত দিয়ে বাংলাদেশী ১০ জেলেকে ধরে নিয়ে গেছে আরাকান আর্মি আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতিতে জামায়াতের উদ্বেগ এমপি-মন্ত্রী-সচিবের আত্মীয় এগুলো দেখার প্রয়োজন নেই : ভোটগ্রহণ কর্মকর্তাদের ইসি সচিব বগুড়ায় শজিমেক ছাত্রলীগের ২ গ্রুপে সংঘর্ষ, আহত ১৩ স্বর্ণের দাম ভরিতে আরো কমলো ১৮৭৮ টাকা গাজায় হামাস যোদ্ধা ও ইসরাইলি বাহিনীর ব্যাপক সংঘর্ষ চান্দিনায় বজ্রপাতে কৃষকের মৃত্যু আমলা ও পুলিশদের বিজেপির হয়ে কাজ করার নির্দেশ দেয়া হয়েছে, অভিযোগ মমতার এডিবি প্রেসিডেন্টের সাথে অর্থমন্ত্রীর বৈঠক সিরাজদিখানে শিশু অপহরণ, থানায় অভিযোগ প্রিমিয়াম আবায়া হিজাবের জন্য মহিলাদের পছন্দের শীর্ষে মডেস্ট কালেকশনের প্রোডাক্ট

সকল