১৭ জানুয়ারি ২০২০

বিশ্বজুড়ে অর্থনৈতিক স্থবিরতা, ভারত হবে সবচেয়ে ক্ষতিগ্রস্ত : আইএমএফপ্রধান

ক্রিস্টালিনা জর্জিভা
ক্রিস্টালিনা জর্জিভা - ছবি : সংগ্রহ

বিশ্বের অর্থনৈতিক প্রবৃদ্ধির গতি মন্থর হয়েছে, তার প্রভাবও পড়তে শুরু করেছে বিভিন্ন দেশে। আর ভারত সেই তালিকায় বেশ প্রকট। সেই আশঙ্কার কথা উল্লেখ করলেন আন্তর্জাতকি অর্থ তহবিল বা আইএমএফের নতুন ম্যনেজিং ডিরেক্টর ক্রিস্টালিনা জর্জিভা।

আইএমএফের সদরদফতরে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, ‘২০১৯-এ বিশ্বের অর্থনীতির গতি শ্লথ হবে বিশ্বের ৯০ শতাংশ জুড়ে। আর এতে ভারত ও ব্রাজিলের মতো দেশ সবচেয়ে বেশি প্রভাবিত হবে।’ এমনকি চীনের আর্থিক গতিও মন্থর হতে চলেছে বলে মনে করছেন তিনি।

জর্জিভা জানিয়েছেন, ”জিডিপি পরিমাপ করে দেখা যায় যে, বিশ্বের প্রায় ৭৫ শতাংশ অর্থনীতি গতি বাড়িয়েছিল। কিন্তু বর্তমানে বৈশ্বিক অর্থনীতি আবার সমানুপাতিক মন্দার মধ্যে দিয়ে চলেছে। ২০১৯ সালে, ভারতসহ বিশ্বের প্রায় ৯০ শতাংশ মানুষ মন্দার মুখোমুখি হবে বলে আশঙ্কা করছি।”

আরো জানানো হয়েছে যে, আমেরিকা ও জার্মানিতে বেকারত্ব ঐতিহাসিকভাবে সর্বনিম্ন থাকলেও আমেরিকা, জাপান ও বিশেষত ইউরো অঞ্চলসহ উন্নত অর্থনীতিতে অর্থনৈতিক কার্যকলাপ ক্রমশই নিম্নমুখী হচ্ছে। চলতি মাসে ক্রিস্টিন লেগার্ডের কাছ থেকে আইএমএফের দায়িত্ব গ্রহণ করে ক্রিস্টালিনা জর্জিভা বলেন যে সব দেশের মুদ্রাগুলো আবারো স্পটলাইটে রয়েছে এবং এখন একাধিক দেশের মধ্যে রয়েছে বিরোধ।


আরো সংবাদ

বিপিএলের নতুন চ্যাম্পিয়ন রাজশাহী ‘কেরলে কেউ খাবারের সাথে ধর্ম মেশায় না’ সাংবাদিকতার ইতিহাসে প্রথম! রাজার পোশাকে, হাতে তলোয়ার নিয়ে রিপোটিং (ভিডিও) দাবানলে বিধ্বস্ত অস্ট্রেলিয়ায় বৃষ্টি, ১৮ মাসের বাচ্চার নাচ ভাইরাল দূতাবাস অ্যাপে খুব সহজে ৩৪ সেবা পাওয়া যাচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী লজ্জাজনক হারের পর অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় ভারতের সোলাইমানি হত্যার দায়ে ট্রাম্পের প্রাণদণ্ড হওয়া উচিত : মার্কিন সাংবাদিক ইরান-মার্কিন সঙ্ঘাত : ওআইসির আত্মসমালোচনার সুযোগ যে কথা বলতে চাই না প্রাণভিক্ষার আবেদন নাকচ, ভারতের নির্ভয়া কাণ্ডে ফাঁসি ১ ফেব্রুয়ারি ‘হিউম্যান মিল্ক ব্যাংক’ : প্রসঙ্গ কথা

সকল